scorecardresearch
 

ইঁদুরের মাধ্যমে কৃষকদের মধ্যে ছড়াতে পারে এই রোগ, সতর্ক করল কৃষি দফতর

ইঁদুর ও আঁচিলের মাধ্যমে কৃষকদের মধ্যে ছড়াতে পারে এই রোগ! রক্ষার জন্য কৃষি বিভাগ পরামর্শ জারি করেছে। দেশের খাদ্য সরবরাহকারীকে তার ফসল বপন থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এর মধ্যে আবহাওয়া থেকে শুরু করে অর্থনৈতিক প্রভাব সবই আছে। এই ক্রমানুসারে, ইঁদুর দ্বারা সৃষ্ট রোগগুলিও কৃষকদের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে ছোঁয়াচে রোগ নিয়ন্ত্রণ অভিযান চালানো হচ্ছে।

Advertisement
Leptospirosis and Scrub Typhus Disease Leptospirosis and Scrub Typhus Disease

figure{margin:0px; padding:0px;};

দেশের খাদ্য সরবরাহকারীকে তার ফসল বপন থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এর মধ্যে আবহাওয়া থেকে শুরু করে অর্থনৈতিক প্রভাব সবই আছে। এই ক্রমানুসারে, ইঁদুর দ্বারা সৃষ্ট রোগগুলিও কৃষকদের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে ছোঁয়াচে রোগ নিয়ন্ত্রণ অভিযান চালানো হচ্ছে।

ইঁদুর মাঠের গর্তে বাস করে। এগুলি ফসলের ব্যাপক ক্ষতি করে, তবে ইঁদুরগুলি কেবল ফসলেরই নয়, মানুষের জন্যও অনেক মারাত্মক রোগ সৃষ্টি করে। এমন পরিস্থিতিতে কৃষক ও ফসলকে রোগবালাই থেকে রক্ষা করতে কৃষি বিভাগ একটি পরামর্শ জারি করেছে। সরকার  পয়লা এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত একটি সংক্রামক রোগ নিয়ন্ত্রণ অভিযান চালাচ্ছে।

আরও পড়ুন

ইঁদুর ছড়ানো রোগ কি? ইঁদুর লেপ্টোস্পাইরোসিস এবং স্ক্রাব টাইফাস ছড়ায়। এটি "Orientia tsutsugamushi" নামক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি তীব্র রোগ। এই পোকা ঝোপ বা আর্দ্র জায়গায় পাওয়া যায়। ইঁদুরও একই জায়গায় বাস করে। এ কারণে এটি ইঁদুরের মধ্যে ছড়িয়ে পড়ে। একই সঙ্গে ক্ষেতে কাজ করা কৃষকদের মধ্যেও ইঁদুরের মাধ্যমে এই রোগ ছড়ায়।

রোগের উপসর্গ কি কি? লেপ্টোস্পাইরোসিস এবং স্ক্রাব টাইফাসে আক্রান্ত কোনো পোকা কাউকে কামড়ালে ৬ থেকে ২১ দিনের মধ্যে শরীরে এর লক্ষণ দেখা দিতে শুরু করে। এ সময় শরীরে জ্বর, প্রচণ্ড সর্দি, নার্ভাসনেস, মাথাব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়। এমন পরিস্থিতিতে এই মারাত্মক রোগ প্রতিরোধে একটি পরামর্শ জারি করেছে সরকার।

এইভাবে সংক্রমণ প্রতিরোধ করুন এ থেকে রক্ষা পেতে কৃষকদের ফুল হাতা জামা পরতে হবে। আর মাঠ থেকে বাড়ি ফিরে কাপড় ধুয়ে ফেলুন। ঘাস বা মাটিতে শুয়ে থাকা উচিত নয়। বাড়ির আশেপাশে ইঁদুরের বংশবৃদ্ধি করতে দেবেন না। এই নিয়মগুলি অনুসরণ করে, কেউ এই রোগের শিকার হওয়া এড়াতে পারে।

Advertisement

Advertisement