scorecardresearch
 

সোনা-রূপোর দামে রেকর্ড পতন, এখনই সোনা কেনার সুবর্ণ সুযোগ

সোনা (Gold) এবং রুপো(Silver)-র দামে এই সপ্তাহে রেকর্ড পতন (Price Drop) হয়েছে। ফলে এই সুযোগে সোনা কিংবা রূপো কেনার দারুণ সুযোগ তৈরি হয়েছে। ইন্ডিয়ান বুলিয়ান অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশন (IBJA) এর ওয়েবসাইটে পাওয়া খবরে জানা গিয়েছে। ফলে সোনা-রূপা কিনতে হলে এটাই সেরা সুযোগ।

Advertisement
সোনা কেনার সুবর্ন সুযোগ সোনা কেনার সুবর্ন সুযোগ
হাইলাইটস
  • সোনা ও রূপার দামে রেকর্ড পতন
  • এই বেলা কিনে ফেলার সোনার সুযোগ
  • দাম বাড়ার আগে এখন থিতু দাম

সোনা (Gold) এবং রুপো(Silver)-র দামে এই সপ্তাহে রেকর্ড পতন (Price Drop) হয়েছে। ফলে এই সুযোগে সোনা কিংবা রূপো কেনার দারুণ সুযোগ তৈরি হয়েছে। ইন্ডিয়ান বুলিয়ান অ্যান্ড জুয়েলারি অ্যাসোসিয়েশন (IBJA) এর ওয়েবসাইটে পাওয়া ডেটা অনুযায়ী এই ব্যবসায় এক সপ্তাহের মধ্যে সোনার দাম ৮৭৮ টাকা প্রতি ১০ গ্রামে পতন হয়েছে। সেখানে রুপোর দাম ৩ হাজার টাকা প্রতি কেজিতে পতন হবে বলে জানা গিয়েছে। ২৪ থেকে ২৮ জানুয়ারি ২০২২ এ বিজনেস উইকে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের ছুটি ছিল এবং এর কারনে স্টক মার্কেটের উপর ট্রেডিং(Trading) হয়নি।

সোনার দাম কীভাবে উত্থান পতন হয়েছে

২৪ জনুয়ারি ২০২২ এই সপ্তাহের আগে ব্যবসার ক্ষেত্রে ২৪ ক্যারেট সোনার দাম ৪৮ হাজার ৭৯৩ টাকা প্রতি ১০ গ্রামে ছিল।

২৫ জনুয়ারি ২০২২ মঙ্গলবার ২৪ ক্যারেট সোনার দাম ৬৮ টাকা বেড়ে ৪৮ হাজার ৮৬১ টাকা প্রতি ১০ গ্রামে পৌঁছায়।

২৭ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার সোনার দাম প্রতি দশ গ্রামে পতন হয়ে ১০ গ্রাম সোনার দাম ৪৮ হাজার ৫২৮ টাকা দাঁড়ায়।

২৮ জনুয়ারি ২০২২ শুক্রবার ২৪ ক্যারেট সোনার দাম ৬০০ টাকা হয়। ৪৭ হাজার ৯০০ টাকা প্রতি ১০ গ্রামে চলে এসেছে।

এভাবে বলা যাচ্ছে ২৪ জানুয়ারি ২০২২ থেকে ২৮ জানুয়ারি ২০২২ এর মধ্যে ২৪ ক্যারেট সোনার দাম ৮৭৮ টাকা প্রতি ১০ গ্রামে রেকর্ড হয়েছে। এর আগে গত সপ্তাহে সোনার দাম দ্রুত গতিতে বেড়েছিল বলে দেখা গিয়েছে।


রুপোর দামে কীভাবে পতন হলো

২৪ জনুয়ারি ২০২২ সোমবার রুপোর দাম ছিল ৬৪ হাজার ৪৫২ টাকা প্রতি কেজি।

২৫ জানুয়ারি ২০২২ সপ্তাহের ব্যবসায়িক দিনের দ্বিতীয় অর্ধেক রুপোর দাম ৭১০প্রতি কেজিতে পড়ে যায়। এতে স্পট মার্কেটে রুপোর দাম নেমে ৬৬হাজার ৭১২ টাকা প্রতি কেজিতে দাঁড়ায়।

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ গণতন্ত্র দিবসে একদিন ছুটি ছিল। তারপর বৃহস্পতিবার যখন বাজার করে তখন রুপোর দাম ১ হাজার ২৫ টাকা পড়ে গিয়ে প্রতি কেজিতে দাম দাঁড়ায় ৬২ হাজার ৬৮৭ টাকা।

২৮ জানুয়ারি ২০২২ সপ্তাহের শেষ ওয়ার্কিং-ডে তে রুপোর দাম ১ হাজার ৪৬৭ টাকা পড়ে ৬১ হাজার ২২০ টাকা প্রতি কেজিতে চলে এসেছে।

সোনা-রূপার দামে নজর

এভাবে ২৪ জনুয়ারি ২০২২ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত রুপোর দাম ৩ হাজার ২০০ টাকা প্রতি কেজিতে পড়ে গিয়েছে। সোনা রুপোর দাম এ সবার নজর রয়েছে। ভারতের সোনার গয়নায় ব্যাপক চাহিদা রয়েছে। সে কারণে সোনার ওপর ওপর নজরদারি থাকে। বিভিন্ন শুভ অনুষ্ঠানে সোনা শুভ বলে মনে করেন বেশিরভাগ ভারতবাসী। বিয়ে-শাদী থেকে শুরু করে যে কোনও অনুষ্ঠানে তার সূচনা করা হয়। ফলে চাহিদা সব সময়ই তুঙ্গে থাকে। এই কারণে সোনা রুপোর দাম যেকোনো উত্থান-পতনে সবার নজর থাকে। তাহলে আর দেরি কিসের, এইবেলা দাম কম থাকতে থাকতে ইচ্ছে মত সোনারূপো কিনে নিন কে জানে কবে দাম বেড়ে যাবে।


 

Advertisement