scorecardresearch
 

১ এপ্রিল ২ হাজার টাকার নোট বিনিময় বা জমা করবে না RBI, কারণ জানুন

আরবিআই গত বছরের অক্টোবর থেকে ব্যক্তি এবং ব্যবসায়িকদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,০০০ টাকার নোট জমা দেওয়ার অনুমতি দিচ্ছে। তবে...

Advertisement
১ এপ্রিল ২ হাজার টাকার নোট বিনিময় বা জমা করবে না RBI, কারণ জানুন ১ এপ্রিল ২ হাজার টাকার নোট বিনিময় বা জমা করবে না RBI, কারণ জানুন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ১ এপ্রিল তাদের ১৯টি অফিসে ২,০০০ টাকার নোট অদলবদল বা গ্রহণ করবে না কারণ তারা তাদের অ্যাকাউন্ট বন্ধ করছে ৷ কেন্দ্রীয় ব্যাংকের একটি ঘোষণা অনুযায়ী, ২ এপ্রিল থেকে পরিষেবাটি আবার চালু হবে।

"২০০০ টাকার ব্যাঙ্কনোটের বিনিময়/জমা করার সুবিধা সোমবার, ০১ এপ্রিল, ২০২৪ তারিখ পাওয়া যাবে না।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৯টি ইস্যু অফিসে অ্যাকাউন্টগুলির আর্থিক বর্ষ বন্ধের কারণে নানা রকম কাজের জন্য ক্রিয়াকলাপগুলির কারণে উপলব্ধ হবে না৷ সুবিধাটি মঙ্গলবার ২ এপ্রিল থেকে আবার শুরু হবে৷ আরবিআই এখবর জানিয়েছে।

উল্লেখ্য যে গত বছরের ১৯ মে থেকে লোকেরা আহমেদাবাদ, বেঙ্গালুরু, মুম্বাই এবং অন্যান্য শহর জুড়ে অবস্থিত ১৯টি আরবিআই অফিসে ২,০০ টাকার নোট পরিবর্তন করতে সক্ষম হয়েছে। কিন্তু বার্ষিক অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কারণে, এই পরিষেবাটি ১লা এপ্রিল সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে এবং পরের দিন আবার চালু হবে৷

আরও পড়ুন

আরবিআই গত বছরের অক্টোবর থেকে ব্যক্তি এবং ব্যবসায়িকদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২,০০০ টাকার নোট জমা দেওয়ার অনুমতি দিচ্ছে। ১ মার্চ, ২০২৪ সাল নাগাদ, ১৯ মে, ২০২৩ সাল থেকে প্রচলিত ২,০০০ টাকার নোটের প্রায় ৯৭.৬২% ব্যাঙ্কিং সিস্টেমে ফিরে এসেছে।

প্রাথমিকভাবে, প্রচলনে উল্লেখযোগ্য পরিমাণে ২,০০০ টাকার নোট ছিল, যার মূল্য প্রায় ৩.৫৬ লক্ষ কোটি টাকা যখন তারা ২০১৮ সালে প্রথম চালু হয়েছিল।

যাই হোক, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ পর্যন্ত, প্রচলন থাকা এই নোটগুলির মোট মূল্য ৮,৪৭০ কোটি টাকায় নেমে এসেছে। এই হ্রাস একটি পরিষ্কার নোট নীতি বজায় রাখার জন্য RBI-এর প্রচেষ্টার একটি অংশ, মুদ্রা ব্যবস্থার মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 

Advertisement

Advertisement