scorecardresearch
 

Insurance Policy Rule Change: স্বাস্থ্যবিমার নিয়মে বড় বদল, এবার প্রিমিয়ামেও সুবিধা, কীরকম? অত্যন্ত জরুরি তথ্য

Insurance Policy Rule Change: বিজনেস টুডে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ভারতের বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (IRDAI) পলিসি ধারকদের জন্য স্বাস্থ্য বিমা সহজ এবং উন্নত করার জন্য একটি নতুন মাস্টার সার্কুলার জারি করেছে।

Advertisement
হেলথ ইনস্যুরেন্সের নিয়মে বদল, প্রিমিয়াম নিয়ে সামনে এল বড় খবর হেলথ ইনস্যুরেন্সের নিয়মে বদল, প্রিমিয়াম নিয়ে সামনে এল বড় খবর

Insurance Policy Rule Change: সম্প্রতি, বিমা নিয়ন্ত্রক সংস্থা IRDAI স্বাস্থ্য বিমাতে অনেক বড় পরিবর্তন করেছে এবং এখন আবার নিয়ন্ত্রক একটি মাস্টার সার্কুলার জারি করে নীতি গ্রহণকারীদের স্বস্তি দিয়েছে। IRDA স্বাস্থ্য বীমার জন্য গ্রেস পিরিয়ডের নিয়ম পরিবর্তন করেছে। নতুন নির্দেশিকা অনুসারে, প্রিমিয়াম পেমেন্টের জন্য যে নতুন গ্রেস পিরিয়ড নির্ধারণ করা হয়েছে তাতে মাসিক প্রিমিয়ামের জন্য ১৫ দিন এবং ত্রৈমাসিক প্রিমিয়ামের জন্য ৩০ দিন অতিরিক্ত সময় অন্তর্ভুক্ত থাকবে।

এমনকি খারাপ সময়ের মধ্যেও কভারেজ প্রদান করা প্রয়োজন
বিজনেস টুডে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ভারতের বিমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (IRDAI) পলিসি ধারকদের জন্য স্বাস্থ্য বিমা সহজ এবং উন্নত করার জন্য একটি নতুন মাস্টার সার্কুলার জারি করেছে। এতে প্রদত্ত পয়েন্টগুলি বলে যে যদি বিমা প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে কিস্তিতে প্রদান করা হয়, তবে স্বাস্থ্য এবং সাধারণ বিমা কোম্পানিগুলিকে গ্রেস পিরিয়ডের কভারেজ প্রদান করতে হবে।

প্রিমিয়াম পেমেন্ট গ্রেস পিরিয়ডের সুবিধা
সাধারণত, পলিসিধারীরা স্বাস্থ্য বিমা প্রিমিয়াম পরিশোধের জন্য একটি গ্রেস পিরিয়ড পান, যা পুনর্নবীকরণের নির্ধারিত তারিখ থেকে কিছু অতিরিক্ত সময়। এই সময়কাল গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের প্রিমিয়াম প্রদান এবং তাদের বিমা কভারেজ বজায় রাখার জন্য অতিরিক্ত সময় প্রদান করে। তবে সব কোম্পানি এই সুবিধা দেয় না। এর সুবিধার কথা বলতে গেলে, আপনি যদি অপ্রত্যাশিত সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার কাছে গ্রেস সময়ের মধ্যে আপনার স্বাস্থ্য বিমা প্রিমিয়াম পরিশোধ করার সুযোগ রয়েছে। গ্রেস পিরিয়ড সাধারণত বিমা কোম্পানি এবং পলিসির প্রকারের উপর নির্ভর করে নির্ধারিত হয়।

আরও পড়ুন

আগে এটা বিমা কোম্পানির জন্য বাধ্যতামূলক ছিল না
IRDAI এখন প্রিমিয়াম পেমেন্টের জন্য একটি গ্রেস পিরিয়ড নির্ধারণ করেছে। বিমা নিয়ন্ত্রক বলেছে যে যদি পলিসির মেয়াদে কিস্তিতে প্রিমিয়াম দেওয়া হয়, তাহলে গ্রেস পিরিয়ডের জন্যও কভারেজ পাওয়া যাবে। আরও যেখানে প্রিমিয়াম মাসিক কিস্তির মাধ্যমে প্রদান করা হয়, সেখানে গ্রেস পিরিয়ড হবে ১৫ দিন এবং যারা ত্রৈমাসিক অর্থ প্রদান করে,
যারা অর্ধবার্ষিক বা বার্ষিক কিস্তিতে স্বাস্থ্য বিমা প্রিমিয়াম প্রদান করেন তারা ৩০ দিনের গ্রেস পিরিয়ড পাওয়ার যোগ্য। আমরা আপনাকে বলি যে আগে, বিমা কোম্পানিগুলির জন্য গ্রেস পিরিয়ডের সময় স্বাস্থ্য বীমা কভারেজ প্রদান করা বাধ্যতামূলক ছিল না।

Advertisement

ক্যাশলেশ ক্লেম সেটেলমেন্টে এই পরিবর্তন
তার মাস্টার সার্কুলারে, IRDAI স্বাস্থ্য বিমাতে নগদবিহীন অর্থ প্রদানের নিয়মগুলিতেও বড় পরিবর্তন করেছে। এই অনুসারে, নগদবিহীন চিকিত্সার অনুমোদনের জন্য বিমা সংস্থাগুলির নতুন নিয়মে ১ ঘন্টা সময় দেওয়ায়, বিমাগ্রহীতারা যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে চিকিত্সা শুরু করতে পারবেন।
এর সঙ্গে, IRDA স্বাস্থ্য বীমা দাবি সম্পর্কিত নিয়মগুলি পরিবর্তন করেছে এবং বলেছে যে বিমা সংস্থাগুলি হাসপাতাল থেকে রোগীকে ছাড়ার অনুরোধ পাওয়ার সঙ্গে সঙ্গে বিমা সংস্থাগুলিকে মাত্র ৩টি ঘণ্টার মধ্যে তাদের অনুমোদন দিতে হবে। যে ঘন্টার মানে হল যে রোগীর ডিসচার্জের জন্য অনুরোধ করার ৩ ঘন্টার মধ্যে দাবি বা বিল নিষ্পত্তি করা হবে।

 

Advertisement