scorecardresearch
 

Saving Formula: কম মাইনেতেও বড়লোক হবেন, রইল সেভিংসের মোক্ষম ফর্মুলা

Saving Formula: এই ফর্মুলার সাহায্যে আপনি সমস্ত খরচ সত্ত্বেও আপনার সঞ্চয়ের জন্য অর্থ সাশ্রয় করতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক এই ক্যালকুলেশন। সহজ কথায় যেখানে আয়কে তিন ভাগে ভাগ করা হয়েছে।

Advertisement
এই ফর্মুলায় বড়লোক হয়ে যান এই ফর্মুলায় বড়লোক হয়ে যান

Saving Formula: মূল্যস্ফীতি জনগণের বাজেট বিগড়ে দিয়েছে। এমতাবস্থায় মানুষের ভবিষ্যতের জন্য সঞ্চয় করা কঠিন হয়ে পড়ছে। এ কারণে লোকে নিজেদের  আর্থিক ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে মধ্যবিত্ত পরিবারের সামনে ভয়াবহ সমস্যা দেখা দিয়েছে। কারণ তারা  বুঝতে পারছে না কী খাবেন,  আর কী সঞ্চয় করবেন। তাই এই মুদ্রাস্ফীতিরএই সময়ে আমরা আপনাকে এমন একটি ফর্মুলা দিচ্ছি, যা অবলম্বন করলে আপনি সহজেই সঞ্চয় করতে  পারবেন। এই ফর্মুলা  ৫০:৩০:২০ হিসাবে পরিচিত। সহজ কথায় যেখানে আয়কে তিন ভাগে ভাগ করা হয়েছে। 

আপনি যদি চাকরি  করেন, তাহলে আপনার অ্যাকাউন্টে বেতনের যত টাকা  ক্রেডিট হয় তার উপর ৫০:৩০:২০ ফর্মুলা প্রয়োগ করতে পারেন। অন্যদিকে, আপনি যদি একজন ব্যবসায়ী হন, তাহলে মাসের সম্পূর্ণ আয়ের উপর এই ফর্মুলাটি প্রয়োগ করেন, তাহলে আপনি সমস্ত খরচ সত্ত্বেও আপনার সঞ্চয়ের জন্য অর্থ জমাতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক এই ক্যালকুলেশন।

৫০% খরচ হলে
ধরুন আপনার বেতন মাসে ৪০,০০০ টাকা। কিন্তু কীভাবে টাকা সঞ্চয় করবেন তা বুঝতে পারছেন না। প্রথমে ৫০:৩০:২০ ফর্মুলাটি  বুঝুন।

আরও পড়ুন

৫০%+৩০%+২০%।, অর্থাৎ আপনার উপার্জনকে তিনটি ভাগে ভাগ করার প্রয়োজন আছে। খাদ্য, পানীয়, জীবনযাপন এবং শিক্ষা সহ প্রয়োজনীয় জিনিসগুলিতে প্রথম ৫০ শতাংশ ব্যয় করুন।  আপনি যদি ভাড়া নিয়ে থাকেন তবে মাসের ভাড়া অথবা , অথবা হোম লোনের  EMI-এর খরচ  আপনি এই ৫০% মাসিক খরচের মধ্যে অন্তর্ভুক্ত করতে পারেন। সামগ্রিকভাবে, এই উদ্দেশ্যে আপনার মাসিক আয়ের অর্ধেক আলাদা করে রাখুন। মানে ২০ হাজার টাকা।

এখানে ৩০ শতাংশ ব্যয় করুন 
ফর্মুলার অধীনে, আপনার আয়ের ৩০% আপনার ইচ্ছার সঙ্গে সম্পর্কিত জিনিসগুলিতে ব্যয় করুন। এতে আপনি বাইরে ঘুরতে, সিনেমা দেখা, গ্যাজেট, জামাকাপড়, গাড়ি, বাইক এবং চিকিৎসা খরচ রাখতে পারবেন। লাইফস্টাইল সংক্রান্ত খরচ আপনি এর থেকে করতে পারেন। নিয়ম অনুসারে, একজন ব্যক্তি যিনি মাসে ৪০,০০০ টাকা উপার্জন করেন তাকে এই জিনিসগুলিতে সর্বাধিক ১২,০০০ টাকা ব্যয় করার পরামর্শ দেওয়া হবে। ৫০:৩০:২০ ফর্মুলা বলে বাকি ২০ শতাংশ সঞ্চয় করতে হবে। তারপর সঠিক জায়গায় বিনিয়োগ করুন।

Advertisement

২০ শতাংশ বিনিয়োগ করুন 
বাকি ৮ হাজার টাকা আপনি বিনিয়োগ করুন। এর জন্য, আপনি মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে এসআইপি এবং বন্ডে বিনিয়োগ করতে পারেন। এভাবে বছরে প্রায় এক লাখ টাকা বাঁচাতে পারবেন। যদি শুরুতে ২০ শতাংশ পরিমাণ সঞ্চয় করতে সমস্যা হয়, তাহলে একটি তালিকা তৈরি করুন, কোন জিনিস আপনার প্রয়োজনের জন্য, কোনটি অকেজো। অবিলম্বে অতিরিক্ত খরচ  বন্ধ করুন। উদাহরণস্বরূপ, আপনার যদি মাসে ৪ দিন বাইরে খাওয়ার অভ্যাস থাকে তবে আপাতত মাসে দুবার এটি করুন। দামি পোশাক কেনা থেকে বিরত থাকুন। এছাড়াও ক্রেডিট কার্ডের ব্যবহার কন্ট্রোল করুন।

Advertisement