scorecardresearch
 

Savings and Investments Tips: ব্যাঙ্ক FD থেকে বেশি সুদ পোস্ট অফিসের এই স্কিম, ট্যাক্সেও ছাড়

Bank FD vs Post Office NSC: সঞ্চয় স্কিমগুলিতে বিনিয়োগ করার আগে, সেগুলি সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকা গুরুত্বপূর্ণ। সম্প্রতী ব্যাঙ্কগুলি FD-তে তাদের সুদের হার বাড়িয়েছে। পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের সুদের হারও বাড়ানো হয়েছে।

Advertisement
ব্যাঙ্কগুলি সম্প্রতি FD-তে সুদের হার বাড়িয়েছে ব্যাঙ্কগুলি সম্প্রতি FD-তে সুদের হার বাড়িয়েছে
হাইলাইটস
  • ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের উপর ব্যাঙ্ক এফডি থেকে বেশি সুদ পাচ্ছেন
  • ব্যাঙ্কগুলি সম্প্রতি FD-তে তাদের সুদের হার বাড়িয়েছে
  • সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পেও সুদের হার বাড়িয়েছে

Bank FD vs Post Office NSC: আপনি যদি কোনও সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তবে এই খবরটি আপনার জন্য দরকারি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট বাড়ানোর পরে, ব্যাঙ্কগুলিও FD-তে সুদের হার বাড়িয়েছে। সরকার সম্প্রতি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়িয়েছে। এর পরে, পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)-তে  উপলব্ধ সুদের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই সুদের হার ব্যাঙ্ক এফডি-তে পাওয়া সুদের থেকে অনেক বেশি। এমন পরিস্থিতিতে, আপনি পোস্ট অফিসের এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। আপনি এই স্কিমে  (National Savings Certificate) ট্যাক্স বাঁচানোর  সুবিধাও পাবেন।

NSC -তে মিলছে এতটা সুদ
সরকারের তরফ থেকে বাড়ানোর পরে, এখন পোস্ট অফিসের জনপ্রিয় সঞ্চয় প্রকল্প জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) বার্ষিক ৭.৭ শতাংশ সুদ পাচ্ছে। এটি ব্যাঙ্ক এফডি থেকে বেশি। পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট অর্থাৎ NSC-তে বিনিয়োগ করার আরও অনেক সুবিধা রয়েছে। কেন্দ্রীয় সরকার পোস্ট অফিসের মাধ্যমে NSC জারি করে। এতে বিনিয়োগ করা খুবই নিরাপদ। এটি ব্যাঙ্ক এফডির মতোই নিরাপদ।

এই সুবিধাগুলি বিনিয়োগে পাওয়া যায়
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) এ বিনিয়োগ অনেক সুবিধা দেয়। এই স্কিমটি সর্বনিম্ন এক হাজার টাকা বিনিয়োগে শুরু করা যেতে পারে। এই স্কিমে লক-ইন পিরিয়ড পাঁচ বছর। স্কিমে বিনিয়োগ করা সম্পূর্ণ নিরাপদ। এতে টাকা ডুবে যাওয়ার আশঙ্কা নেই। তবে একবার আপনি NSC-তে বিনিয়োগ করলে, শুধুমাত্র পাঁচ বছর পরেই  টাকা তুলতে পারবেন। মেয়াদপূর্তির আগে বিনিয়োগকৃত অর্থ উত্তোলনের কোনো বিকল্প নেই।

১০০০ টাকা দিয়ে শুরু করুন
ন্যূনতম এক হাজার টাকা দিয়ে NSC-তে বিনিয়োগ শুরু করা যেতে পারে। ব্যাঙ্কগুলি এনএসসিতে ঋণ সুবিধাও প্রদান করে। আপনি সহজেই ব্যাঙ্কে  বন্ধক রেখে ঋণ নিতে পারেন। এতে আপনি কর ছাড়ের সুবিধাও পাবেন। এক আর্থিক বছরে NSC-তে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের জন্য আপনি আয়করের ধারা 80C-এর অধীনে ছাড় পেতে পারেন। 

Advertisement

Advertisement