scorecardresearch
 

SBI Amrit Kalash Deposit Scheme: SBI-এর দুর্দান্ত FD স্কিম, ৪০০ দিনে বাম্পার রিটার্ন

এই স্কিমের নাম 'অমৃত কলস ডিপোজিট স্কিম' (SBI Amrit Kalash Deposit Scheme)। এই স্কিমে সাধারণ মানুষ ৭.১০ শতাংশ হারে সুদ পাবেন। তবে প্রবীণ নাগরিকরা এই স্কিমে সুদ পাবেন ৭.৬ শতাংশ হারে।

Advertisement
নতুন FD স্কিম চালু স্টেট ব্যাঙ্কের, ৪০০ দিনের বিনিয়োগে মিলবে বাম্পার রিটার্ন নতুন FD স্কিম চালু স্টেট ব্যাঙ্কের, ৪০০ দিনের বিনিয়োগে মিলবে বাম্পার রিটার্ন
হাইলাইটস
  • এই স্কিমে সাধারণ মানুষ ৭.১০ শতাংশ হারে সুদ পাবেন
  • প্রবীণ নাগরিকরা এই স্কিমে সুদ পাবেন ৭.৬ শতাংশ হারে

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) গ্রাহকদের জন্য একটি নতুন ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit) চালু করেছে৷ এই স্কিমে ফিক্সড ডিপোজিটে ৭ শতাংশের বেশি সুদ পাওয়া যাবে। এটা ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিটের সুদ ৫ বেসিস পয়েন্ট (BPS) থেকে বাড়িয়ে ২৫ বেসিস পয়েন্ট করেছে। নতুন সুদের হার ১৫ ফেব্রুয়ারি থেকে প্রযোজ্য। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার সাধারণ বিনিয়োগকারীদের চেয়ে ২৫ বেসিস পয়েন্ট বেশি হবে।

ফিক্সড ডিপোজিটে নতুন সুদের হার ঘোষণা ছাড়াও স্টেট ব্যাঙ্ক একটি নতুন এফডি স্কিম চালু করেছে। এই স্কিমের নাম 'অমৃত কলস ডিপোজিট স্কিম' (SBI Amrit Kalash Deposit Scheme)। এই স্কিমে সাধারণ মানুষ ৭.১০ শতাংশ হারে সুদ পাবেন। তবে প্রবীণ নাগরিকরা এই স্কিমে সুদ পাবেন ৭.৬ শতাংশ হারে।

আরও পড়ুন: SBI Hikes FD Interest Rates: FD-তে সুদের হার বাড়াল SBI, মিলবে ৭.৫০ শতাংশ পর্যন্ত রিটার্ন

স্কিমটি কত দিনের মেয়াদের?

এই FD স্কিমটি ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত এই স্কিমে বিনিয়োগ করা যাবে। এই স্কিমে ৪০০ দিনের মেয়াদে টাকা জমা রাখতে হবে। অর্থাৎ, আপনাকে এই স্কিমের অধীনে ৪০০ দিনের জন্য বিনিয়োগ করতে হবে। যদি সাধারণ বিনিয়োগকারীরা এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে, তাহলে তারা সুদ হিসাবে বার্ষিক ৮,০১৭ টাকা রিটার্ন পাবে। একই সময়ে, প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে পাবেন ৮,৬০০ টাকা।

২ কোটি টাকার নীচে SBI FD-তে রিটার্ন

এসবিআই ১ বছর থেকে ২ বছরের কম সময়ের মধ্যে আমানতে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৮০ শতাংশ করেছে। ২ বছর থেকে মেয়াদে ৩ বছরের কম মেয়াদে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে। ৩ বছর থেকে ১০ বছরের কম সময়ের মধ্যে FD-র সুদের হার ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫০ শতাংশে উন্নীত করা হয়েছে।

Advertisement

এসবিআই সিনিয়র সিটিজেন এফডি রেট

প্রবীণ নাগরিকরাও চড়া সুদে টাকা জমা রাখতে পারেন। ১ বছর থেকে ২ বছরের কম সময়ের এফডি-তে সুদের হার ৭.৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৭.২৫ শতাংশ করেছে। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫০ শতাংশ করা হয়েছে। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদে FD-এর সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে। ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত মেয়াদের জন্য সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫০ শতাংশে বাড়ানো হয়েছে।

Advertisement