scorecardresearch
 

SBI: বিরাট সুখবর আনছে SBI! মিলতে চলেছে বড় Profit, জানুন

SBI: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিনিয়োগকারীরা প্রতিটি শেয়ারে ব্যাঙ্ক থেকে ৭.১০ টাকার লভ্যাংশ পাবেন৷ এ জন্য শেয়ার রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ মে ২০২২। ২০২১ থেকে ২০২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ব্যাঙ্কের স্বতন্ত্র মুনাফা ৪১.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে অর্থাৎ ব্যাঙ্কটি ৯১১৩.৫৩ কোটি টাকার মুনাফা রেজিস্টার করেছে।

SBI আপডেট। প্রতীকী ছবি SBI আপডেট। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিরাট সুখবর আনছে SBI
  • মিলতে চলেছে বড় Profit
  • জানুন বিস্তারিত তথ্য

SBI: দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর শেয়ারহোল্ডারদের জন্য সুখবর। ২০২১-২০২২ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে ব্যপক লাভ করেছে এই ব্যাঙ্ক। তাই প্রতিটি শেয়ারহোল্ডারকে ভালো লভ্যাংশ দিতে যাচ্ছে এই ব্যাঙ্কের বোর্ড।

প্রতিটি শেয়ারে লভ্যাংশ পাওয়া যাবে
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিনিয়োগকারীরা প্রতিটি শেয়ারে ব্যাঙ্ক থেকে ৭.১০ টাকার লভ্যাংশ পাবেন৷ এ জন্য শেয়ার রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ মে ২০২২। ২০২১ থেকে ২০২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ব্যাঙ্কের স্বতন্ত্র মুনাফা ৪১.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে অর্থাৎ ব্যাঙ্কটি ৯১১৩.৫৩ কোটি টাকার মুনাফা রেজিস্টার করেছে। এক বছর আগের একই সময়ে এসবিআইয়ের মুনাফা ছিল ৬,৪৫০.৭৫ কোটি টাকা। যদিও পুরো আর্থিক বছরে ব্যাঙ্কের মুনাফা ৫৫.১৯ শতাংশ বেড়ে ৩১,৬৭৬ কোটি টাকা হয়েছে।

সুদের কারণে ব্যাঙ্কের আয় বেড়েছে
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সুদের আয়ও বেড়েছে। ঋণের সুদের কারণে ব্যাঙ্কের আয় বেড়েছে ৮.৬ শতাংশ। সুদ থেকে নিট আয় ১৫.২৬ শতাংশ বেড়ে ৩১,১৯৮ কোটি টাকা হয়েছে। যেখানে গত বছরের এই সময়ে এই আয় ছিল ২৭,০৬৭ কোটি টাকা।

NPA Provision কমেছে
ব্যাঙ্কের NPA Provision-ও কমেছে। এটি দুই-তৃতীয়াংশ কমে ৩,২৬২ কোটি টাকায় নেমে এসেছে। যেখানে গত বছর ছিল ৯,৯১৪ কোটি টাকা। ব্যাঙ্কের মোট NPA Provision কমেছে তার মোট সম্পদের ৩.৮৭ শতাংশ, যা গত বছরের একই সময়ে ৪.৯৮ শতাংশ ছিল। ব্যাঙ্ক জানিয়েছে খুচরো পোর্টফোলিও এখন ১০ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। এর মধ্যে, হোম লোনের (SBI Home Loan) অংশ ২৩ শতাংশ এবং সম্পূর্ণ হিসাবে ১১.৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।