scorecardresearch
 

FD Interest Rates: শেয়ার বাজারে ধসের ভয়!FD-তে নিরাপদে করুন বিনিয়োগ, রইল সুদের হার

FD Interest Rates: প্রত্যেকেই নিরাপদ বিনিয়োগ এবং সর্বোচ্চ রিটার্ন চায়। বেশ কিছুদিন ধরেই পুঁজিবাজারে বিনিয়োগকারীরা চমৎকার রিটার্ন পাচ্ছিলেন। কিন্তু লোকসভা ভোটের নির্বাচনের দিন স্টক মার্কেটে তীব্র পতন হয়, এই অবস্থায় বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য অন্যান্য বিকল্পও খুঁজছেন। এমন পরিস্থিতিতে, ব্যাঙ্ক এফডি হতে পারে আপনার জন্য সবচেয়ে নিরাপদ বিকল্প। FD করার সময়, বিনিয়োগকারীদের লক্ষ্য হল সর্বাধিক সুদ এবং নিরাপত্তা অর্জন করা। তবে বিভিন্ন ব্যাঙ্কে, বিভিন্ন মেয়াদের জন্য উপলব্ধ সুদও পরিবর্তিত হয়।

Advertisement
কোথায় কত সুদ পাবেন? কোথায় কত সুদ পাবেন?

Five Year FD Interest Rates: প্রত্যেকেই নিরাপদ বিনিয়োগ এবং সর্বোচ্চ রিটার্ন চায়। বেশ কিছুদিন ধরেই পুঁজিবাজারে বিনিয়োগকারীরা চমৎকার রিটার্ন পাচ্ছিলেন। কিন্তু লোকসভা ভোটের নির্বাচনের দিন  স্টক মার্কেটে তীব্র পতন হয়, এই অবস্থায় বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য অন্যান্য বিকল্পও খুঁজছেন। এমন পরিস্থিতিতে, ব্যাঙ্ক এফডি হতে পারে  আপনার জন্য সবচেয়ে নিরাপদ বিকল্প। FD করার সময়, বিনিয়োগকারীদের লক্ষ্য হল সর্বাধিক সুদ এবং নিরাপত্তা অর্জন করা। তবে বিভিন্ন ব্যাঙ্কে, বিভিন্ন মেয়াদের জন্য উপলব্ধ সুদও পরিবর্তিত হয়।

FD-এর স্বাভাবিক নিয়ম হল যে আপনার FD-এর মেয়াদ যত কম হবে, আপনি তত কম সুদ পাবেন। অন্যদিকে, আপনি FD তে যত দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করবেন, তত বেশি সুদ পাবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তে এফডি করেন তবে তিন মাসের এফডি-তে সুদ ৫.৫ শতাংশ। যেখানে এক বছরের মেয়াদে সুদের হার বেড়ে হয় ৬.৮ শতাংশ। FD-তে শীর্ষ ব্যাঙ্কগুলি দ্বারা প্রদত্ত সুদের হার সম্পর্কে আমাদের জানা যাক-

  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ৫ বছরের মেয়াদ সহ FD-এর উপর ৬.৫ % সুদ দেয়। পাশাপাশি, এক বছরের কম মেয়াদের FD-এর সুদের হার৬.৮%। এই হারগুলি ১৫ মে, ২০২৪  থেকে কার্যকর করা হয়েছে।
  • বেসরকারী সেক্টর ICICI ব্যাঙ্ক ৫ বছরের FD-তে ৭% সুদ দেয়। ব্যাঙ্ক এক বছরের মেয়াদের সঙ্গে FD-তে ৬.৭% সুদ দেয়। ব্যাঙ্কটি ১৭ ফেব্রুয়ারি ২০২৪ থেকে এই হারগুলি কার্যকর করেছে।
  • HDFC ব্যাঙ্ক পাঁচ বছরের জন্য FD-এর উপর ৭% সুদ দেয়। কিন্তু আপনি যদি এক বছর বা তার কম মেয়াদের FD সম্পর্কে কথা বলেন, তাহলে তা ৬.৬%। এই হারগুলি ৯ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে কার্যকর করা হয়েছে।
  • ব্যাঙ্ক অফ বরোদা (BOB) পাঁচ বছরের FD-তে ৬.৫০% বার্ষিক সুদ দিচ্ছে। ১৫ জানুয়ারি, ২০২৪ থেকে লাগু হওয়া সুদের হার অনুসারে, এক বছরের FD-তে বার্ষিক ৬.৮৫ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে।
  • কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahindra Bank) পাঁচ বছরের এফডিতে৬.২০ % বার্ষিক সুদ দিচ্ছে। যেখানে ব্যাঙ্ক এক বছরের এফডিতে ৭.১০% বার্ষিক সুদ দিচ্ছে। এই সুদের হার ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হয়েছে।
  • পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) ৫ বছর পর্যন্ত স্থায়ী আমানতে (FD)-তে ৬.৫৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। কিন্তু এক বছরের এফডিতে এই সুদের হার ৬.৮%। এই সুদের হার ১২ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর করা হয়েছে।

 

আরও পড়ুন

Advertisement

Advertisement