scorecardresearch
 

Savings Scheme With TAX Benefits: বাজেটের আগে TAX বাঁচিয়ে সঞ্চয়, ৮% সুদ পোস্ট অফিসের এই স্কিমে

Savings Scheme With TAX Benefits: সাধারণ মানুষ তাদের চাহিদা আর বাজেট অনুযায়ী বিভিন্ন সঞ্চয়ী প্রকল্পে বিনিয়োগ করেন। কিন্তু কেন্দ্রীয় বাজেটের আগে কর বাঁচিয়ে বড় সঞ্চয় তহবিল গড়তে হলে পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারেন, পাবেন ৮ শতাংশ সুদ।

Advertisement
বাজেটের আগে TAX বাঁচিয়ে সঞ্চয়, ৮% সুদ পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS)। বাজেটের আগে TAX বাঁচিয়ে সঞ্চয়, ৮% সুদ পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS)।
হাইলাইটস
  • সাধারণ মানুষ তাদের চাহিদা আর বাজেট অনুযায়ী বিভিন্ন সঞ্চয়ী প্রকল্পে বিনিয়োগ করেন।
  • কিন্তু কেন্দ্রীয় বাজেটের আগে কর বাঁচিয়ে বড় সঞ্চয় তহবিল গড়তে হলে পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারেন, পাবেন ৮ শতাংশ সুদ।

Post Office Savings Scheme With TAX Benefits: বর্তমানে বিনিয়োগের জন্য প্রচুর উপায় রয়েছে। সাধারণ মানুষ তাদের চাহিদা আর বাজেট অনুযায়ী বিভিন্ন সঞ্চয়ী প্রকল্পে বিনিয়োগ করেন। কিন্তু কেন্দ্রীয় বাজেটের আগে কর বাঁচিয়ে বড় সঞ্চয় তহবিল গড়তে হলে পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারেন, পাবেন ৮ শতাংশ সুদ।

আপনি যদি একটি নিরাপদ সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করার পরিকল্পনা করেন এবং সর্বাধিক সুদ পেতে চান তবে আজ পোস্ট অফিসের এমন একটি স্কিম সম্পর্কে জেনে নিন, যেখানে আপনি একই সঙ্গে এই দুটি সুবিধাই পাবেন। এই স্কিমের নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)।

সিনিয়র সিটিজেন সেভিং স্কিম হল একটি সরকারি সঞ্চয় প্রকল্প। এ কারণে বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ এবং পরিমাণ ডুবে যাওয়ার কোনো ঝুঁকি নেই। বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। পাশাপাশি, এই সেভিংস স্কিমে অনেক ধরনের কর ছাড়ের সুবিধাও দেওয়া হয়।

আরও পড়ুন: ৭.১০% সুদ-সঙ্গে কর ছাড়ের সুবিধা; Tax বাঁচিয়ে দ্রুত বাড়ান সঞ্চয়

কারা এই স্কিমের সুবিধা পাবেন?
৬০ বছরের বেশি বয়সী যে কেউ সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) বিনিয়োগ করতে পারেন। এ ছাড়া ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের বেশি বয়সী যারা চাকরি থেকে অবসর নিয়েছেন, তারাও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে NRI এবং HUFদের এতে বিনিয়োগ করার অনুমতি নেই।

আয়কর আইনের 80C ধারায় কর ছাড়ের সুবিধা:
আপনি যদি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) বিনিয়োগ করেন, সে ক্ষেত্রে আপনি ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ আয়করের ধারা 80C এর অধীনে কর ছাড়ের সুবিধা পাবেন। যাইহোক, একটি নির্দিষ্ট সীমার পরে অর্জিত সুদের উপর TDS কেটে নেওয়া হয় এবং অর্জিত সুদ আপনার আয়ের অন্তর্ভুক্ত।

Advertisement

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) মেয়াদপূর্তি:
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (SCSS) মেয়াদ পাঁচ বছর। মেয়াদপূর্তির পরে, আপনি এক বছরের মধ্যে তিন বছরের জন্য এর মেয়াদ বৃদ্ধি করতে পারেন। মেয়াদপূর্তির পর টাকা তোলার জন্য কোনও ধরনের চার্জ নেই।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) সর্বনিম্ন এবং সর্বোচ্চ বিনিয়োগের সীমা:
আপনি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (SCSS) ন্যূনতম ১০০০ টাকার বিনিয়োগ দিয়ে শুরু করতে পারেন। পাশাপাশি, এই স্কিমে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এতে এক লাখের বেশি টাকা জমা দিলে চেকের মাধ্যমে অর্থপ্রদান করতে হয়।

Advertisement