scorecardresearch
 

Hilsa Price: নির্মলার ছাড় আর দিঘায় ৭ টন ইলিশ, ভরা বর্ষায় জোড়া সুখবরে কমবে দাম?

ভরা বর্ষা চলছে বাংলাজুড়ে। আর এর মাঝেই দিঘায় অবশেষে দেখা মিলল ইলিশের। মৎস্যজীবীদের জালে উঠেছে প্রায় সাত টন ইলিশ। মৎস্যজীবীরা জানিয়েছেন, গত তিন–চার দিনে দিঘায় সাত টন ইলিশ ধরা পড়েছে। আরও বেশ কিছু ট্রলার ফিরছে ইলিশ নিয়ে।

Advertisement
 জলের দরে এবার মিলবে ইলিশ জলের দরে এবার মিলবে ইলিশ

ভরা বর্ষা চলছে বাংলাজুড়ে। আর এর মাঝেই  দিঘায় অবশেষে দেখা মিলল ইলিশের। মৎস্যজীবীদের জালে উঠেছে প্রায় সাত টন ইলিশ। মৎস্যজীবীরা জানিয়েছেন, গত তিন–চার দিনে দিঘায় সাত টন ইলিশ ধরা পড়েছে। আরও বেশ কিছু ট্রলার ফিরছে ইলিশ নিয়ে। মোহনা বাজারের মাছ বিক্রেতাদের কথায়, ৪০০–৫০০ গ্রাম ওজনের ইলিশ এসেছে পাইকারি বাজারে। যার দর ৫৫০ টাকা। আর ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৮০০ থেকে ৮৫০ টাকা কেজি দরে। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ১০০০–১১০০ টাকা কেজি দরে। তবে এক কেজি ওজনের ইলিশের দর ১৫০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত উঠেছে। 

প্রসঙ্গত গত কয়েক বছর দিঘায় সেই ভাবে দেখা মেলেনি ইলিশের। জালে পমফ্রেট-সহ অন্যান্য মাছ উঠলেও ইলিশ হতাশ করছিল মৎস্যজীবীদের। এবার সেই খরা কাটল কিছুটা। প্রায় সাত টন ইলিশ উঠল তাঁদের জালে। যার ফলে বাজারে ইলিশ দাম কমতে পারে বলে মনে করছেন মৎস্যজীবীদের একাংশ। এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের উপর ৫ শতাংশ কর ছাড় ঘোষণা করেছেন। বর্ষার মরশুমে এমন খবর কানে আসতেই আহ্লাদিত আম বাঙালি। কারণ, পাতে ইলিশ পড়ার সম্ভাবনা যে আরও একটু বাড়ল। 

কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক মাছের উপর ৫ শতাংশ কর ছাড় ঘোষণার খবরে রাজ্যের বিভিন্ন মাছের আড়তগুলিতে  খুশির হাওয়া। পাইকারী ব্যবসায়ী থেকে ক্রেতা ইলিশের দাম কমার সম্ভাবনায় খুশি। কর হ্রাসের ফলে মাছের দাম কমবে বলে আশা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। ইলিশ ছাড়াও নানা জাতের ভেটকি-পমফ্রেট- চিংড়ি মাছ বাঙালির বড় প্রিয়। দাম কমলে বাঙালির পাতে পুষ্টিকর সামুদ্রিক মাছ আরও সহজলভ্য হতে পারে। তবে এই কর ছাড়ের সুফল পেতে আরও কয়েকদিন লাগবে।

আরও পড়ুন

Advertisement


 

Advertisement