scorecardresearch
 

SGB Scheme: সস্তায় খাঁটি সোনা, কেনার সুযোগ মাত্র ৫ দিন, সরকারের বাম্পার অফার

SGB Scheme: আপনি যদি সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আজ থেকে আপনি একটি দুর্দান্ত সুযোগ পেতে চলেছেন। আরবিআই সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের চতুর্থ সিরিজ (সার্বভৌম গোল্ড বন্ড ৪র্থ সিরিজ) আজ থেকে শুরু হচ্ছে, যার অধীনে সরকার বাজার মূল্যের চেয়ে কম দামে খাঁটি সোনা বিক্রি করছে।

Advertisement
সোনার দাম। প্রতীকী ছবি সোনার দাম। প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনি যদি সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আজ থেকে আপনি একটি দুর্দান্ত সুযোগ পেতে চলেছেন।
  • আরবিআই সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের চতুর্থ সিরিজ (সার্বভৌম গোল্ড বন্ড ৪র্থ সিরিজ) আজ থেকে শুরু হচ্ছে, যার অধীনে সরকার বাজার মূল্যের চেয়ে কম দামে খাঁটি সোনা বিক্রি করছে।

SGB Scheme: আপনি যদি সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তবে আজ থেকে আপনি একটি দুর্দান্ত সুযোগ পেতে চলেছেন। আরবিআই সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের চতুর্থ সিরিজ (সার্বভৌম গোল্ড বন্ড ৪র্থ সিরিজ) আজ থেকে শুরু হচ্ছে, যার অধীনে সরকার বাজার মূল্যের চেয়ে কম দামে খাঁটি সোনা বিক্রি করছে। এই স্কিমের অধীনে সোনা কেনার সবচেয়ে বড় সুবিধা হল, আপনি শুধুমাত্র শক্তিশালী রিটার্ন পাবেন না, এই সোনা এমন যে এটি চোর চুরি করতে পারবে না। বিনিয়োগের দৃষ্টিকোণ থেকে এখন পর্যন্ত এই সরকারি সোনা খুবই উপকারী প্রমাণিত হয়েছে।

আপনি ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বিনিয়োগ করতে পারেন
SGB স্কিম ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকবে। অর্থাৎ আপনার কাছে সস্তায় সোনা কেনার সুযোগ রয়েছে মাত্র ৫ দিন। এর আগে, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য সার্বভৌম গোল্ড বন্ডের (এসজিবি স্কিম) তৃতীয় কিস্তি গত বছরের ১৮ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল, যা ২২ ডিসেম্বর পর্যন্ত খোলা ছিল। এটি লক্ষণীয় যে, এই স্কিমের অধীনে সরকার যে সোনা বিক্রি করে তা হল এক ধরণের কাগজের সোনা বা ডিজিটাল সোনা, যাতে আপনাকে একটি শংসাপত্র দেওয়া হয় যে আপনি কী হারে কত পরিমাণ সোনা কিনছেন। এই ডিজিটাল সোনা ক্রয় করে রিটার্ন পাওয়ার সম্ভাবনা বেশি।

সরকার স্বর্ণের এই মূল্য নির্ধারণ করেছে
সর্বভৌম গোল্ড বন্ড স্কিমের চতুর্থ কিস্তির ইস্যু মূল্য প্রতি গ্রাম ৬,২৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মানে হল আপনি বাজারের চেয়ে কম দামে এখান থেকে সোনা কিনে বিনিয়োগ করতে পারেন। শুধু তাই নয়, আপনি যদি এটি অনলাইনে বিনিয়োগ করেন তবে প্রতি গ্রাম ৫০ টাকা অতিরিক্ত ছাড়ও দেওয়া হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) সার্বভৌম গোল্ড বন্ড স্কিমে বিনিয়োগের মেয়াদ ৮ বছর। সরকার ২০১৫ সালের নভেম্বরে এই স্কিমটি শুরু করেছিল এবং এখন পর্যন্ত গত ৮ বছরে, যে সমস্ত বিনিয়োগকারীরা এতে বিনিয়োগ করেছেন তারা ১২.৯ শতাংশের চমৎকার রিটার্ন পেয়েছেন।

আরও পড়ুন

Advertisement

৯৯.৯% খাঁটি সোনার ক্রয়
স্বর্ণের প্রকৃত চাহিদা কমানোর অভিপ্রায়ে সরকার এই সরকারি গোল্ড বন্ড প্রকল্প শুরু করেছিল। সরকার এতে করা বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয়। বিনিয়োগকারীরা নগদ দিয়ে এই ডিজিটাল সোনা কিনতে পারেন এবং তাদের কেনা সোনার পরিমাণের সমান মূল্যের একটি সার্বভৌম সোনার বন্ড জারি করা হয়। যদিও এর ম্যাচিওরিটির সময়কাল ৮ বছর। ৫ বছর পরে তুলে নেওয়ার বিকল্প রয়েছে। সার্বভৌম গোল্ড বন্ডে আপনি ২৪ ক্যারেট অর্থাৎ ৯৯.৯% খাঁটি সোনায় বিনিয়োগ করেন। সরকারী গ্যারান্টি সহ নিশ্চিত রিটার্নের স্পষ্ট অর্থ হল যে এতে আপনি গহনা আকারে সোনা কিনবেন না, তবে SGB স্কিমের অধীনে সোনার বন্ডে বিনিয়োগ করুন, যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা জারি করা হয়। 

সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে আপনি সরকার কর্তৃক বার্ষিক ২.৫ শতাংশ সুদ পান এবং এটি একটি নিশ্চিত রিটার্ন। যা বছরে দুবার অ্যাকাউন্টে জমা হয়। আপনি ১ গ্রাম সোনাতেও বিনিয়োগ করতে পারেন। আপনি এই স্কিমের অধীনে ১ গ্রাম সোনাতেও বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের অধীনে, একজন ব্যক্তি একটি আর্থিক বছরে সর্বাধিক ৫০০ গ্রাম সোনার বন্ড কিনতে পারবেন।

এই বন্ডগুলি ব্যাঙ্কগুলির মাধ্যমে বিক্রি করা হয় (ছোট আর্থিক ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কগুলি ছাড়া), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ যেমন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (NSE) এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (BSE)। চলো যাই. শুধুমাত্র ভারতীয় বাসিন্দা, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠান এই স্বর্ণ বন্ড প্রকল্পে বিনিয়োগ করতে পারে।

 

TAGS:
Advertisement