scorecardresearch
 

Gold Vs Silver Price: সোনার চেয়ে দাম বেড়েছে ১৩ গুণ, রুপোয় বিনিয়োগের সেরা সময় এটাই

গত সপ্তাহে, ১৮ অগাস্ট, শুক্রবার, ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৮,৭২০ টাকায় বন্ধ হয়েছিল। যেখানে প্রতি কেজি রুপো বিক্রি হয়েছে ৭৩,৬৯৫ টাকা দরে।

Advertisement
 সোনার চেয়ে ১৩ গুণ বেড়েছে রুপোর দাম সোনার চেয়ে ১৩ গুণ বেড়েছে রুপোর দাম

ক্রমাগত দরপতনের পর চলতি সপ্তাহে সোনার  দাম কিছুটা বেড়েছে। কিন্তু এই সময়ে রুপোর রেট সোনার হারের চেয়ে দ্রুত লাফিয়ে বেড়েছে। IBJA রেট অনুসারে, এই সপ্তাহে সোনার দাম প্রতি ১০ গ্রাম ২৪৯ টাকা বেড়েছে। পাশাপাশি , রুপোর দাম কেজি প্রতি ৩,২৪৮ টাকা লাফিয়ে উঠেছে। শুক্রবার, এই সপ্তাহের শেষ ব্যবসায়িক দিনে, সোনা প্রতি ১০ গ্রাম ৫৮,৬৭০ টাকায় বন্ধ হয়েছে। যেখানে রুপো প্রতি কেজি ৭৩,৬৯৫ টাকায় বন্ধ হয়েছে। 

রুপো সোনার চেয়ে দ্রুত বাড়ছে
 গত সপ্তাহে, ১৮ অগাস্ট, শুক্রবার, ২৪  ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৮,৭২০ টাকায় বন্ধ হয়েছিল। যেখানে প্রতি কেজি রুপো বিক্রি হয়েছে ৭৩,৬৯৫ টাকা দরে। অর্থাৎ ৫ ব্যবসায়িক দিনে রুপোর দাম৩,২৪৮ টাকা বেড়েছে। গত এক সপ্তাহে সোনার চেয়ে রূপার দাম ১৩ গুণ বেড়েছে। ডলার সূচকে শক্তিশালী হওয়ার পর কমেক্সে স্বর্ণের দাম কমেছে।

রুপার দাম আরও বাড়তে পারে? 
তথ্য অনুযায়ী, বাজার বিশেষজ্ঞরা বলছেন, সোনার চেয়ে রুপোর দাম বাড়বে বলে আশা করা হচ্ছে। যদি আমরা অনুপাতের দিকে তাকাই, রৌপ্য অনুপাত বর্তমানে ৭৯.৩১ এর কাছাকাছি রয়েছে, যা দেখায় যে সোনা প্রতি আউন্স প্রায় ১৯১৪.৬০ ডলার এবং রৌপ্য প্রতি আউন্স প্রায় ২৪.১৪ ডলারে ট্রেড করছে।

আরও পড়ুন

অনুপাতের এই পরিবর্তন দেখায় যে রুপোর কর্মক্ষমতা সোনাকে ছাড়িয়ে গেছে। এই অনুপাত ৭৮ এর গুরুত্বপূর্ণ সাপোর্ট পয়েন্টের কাছাকাছি। বিশেষজ্ঞরা বলছেন, যদি এই সাপোর্ট ব্রেক হয়, তাহলে সোলার প্যানেল, 5G প্রযুক্তিতে সাদা ধাতুর ক্রমবর্ধমান শিল্প চাহিদার কারণে রুপোর দাম বাড়তে পারে।

রবার্ট টি কিয়োসাকি এই পরামর্শ দিয়েছেন 
সম্প্রতি, 'রিচ ড্যাড পুওর ড্যাড' (Rich Dad Poor Dad)-এর লেখক রবার্ট টি কিয়োসাকি রুপোর বিনিয়োগকে এই সময়ের সবচেয়ে বড় বিনিয়োগ ডিল  বলে বর্ণনা করেছেন। কিয়োসাকি তার টুইটে লিখেছেন যে রুপো  এখনও গ্রিনিজ সোলার ইভির জন্য সর্বকালের উচ্চ চাহিদার ৫০ শতাংশের নীচে রয়েছে। তার ট্যুইটে তিনি রুপোর জন্য একটি আউটলুকও শেয়ার করেছেন। স্টক, বন্ড, মিউচুয়াল ফান্ড, ইটিএফ এবং রিয়েল এস্টেট সবই ক্র্যাশ হয়ে গেছে। এমন সময়ে রুপোয় বিনিয়োগ করুন। রৌপ্য ৩ থেকে ৫ বছর ২০ ডলারে থাকবে এবং আগামী সময়ে তা ১০০ ডলার থেকে বেড়ে ৫০০ ডলারে উঠবে। 'রিচ ড্যাড পুওর ড্যাড'-এর লেখক বলেছেন যে সবাই এটি কিনতে পারে, এমনকি গরীবরাও রুপো কিনতে পারে।

Advertisement

Advertisement