scorecardresearch
 

POCSO আইনে যৌন নিপীড়নে 'স্পর্শ' বাধ্যতামূলক নয় : SC

Posco অপরাধীদের আরও বেশি চাপে রাখবে Supreme Court। মনে করছে আইন বিশেষজ্ঞরা। বম্বে হাইকোর্টের রায়কে বাতিল করে সুপ্রিম কোর্টের নয়া রায়।

Advertisement
Skin-to-skin প্রয়োজন নেই, জানাল সুপ্রিম কোর্ট Skin-to-skin প্রয়োজন নেই, জানাল সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • posco নিয়ে সুপ্রিম কোর্টের রায়
  • বম্বে হাইকোর্টের রায় নস্যাৎ
  • রায়কে স্বাগত বিভিন্ন মহলের

Pocso আইনে বড় রায় সুপ্রিম কোর্ট-এর। বোম্বে হাইকোর্টের রায়কে নস্যাৎ করে দিয়ে সুপ্রিম কোর্ট পুরনো রায়কে বাতিল করে দিয়েছে। যা আইনে অপরাধীদের আরও বেশি চাপে রাখবে বলে মনে করছে আইন বিশেষজ্ঞরা।

সুপ্রিম কোর্ট বোম্বে হাইকোর্টের একটি রায়কে বাতিল করে দিয়েছে। যেটি ধরেছিল যে POCSO আইনের অধীনে যৌন নিপীড়নের অপরাধের জন্য "Skin-to-skin' " যোগাযোগ আবশ্যক। অর্থাৎ স্পর্শ করতে হবে। এমন রায় দিয়েছিল বম্বে হাইকোর্ট। যা গ্রহণযোগ্য নয় বলে মনে করেনি সুপ্রিম কোর্ট।

বিচারপতি ইউইউ ললিত, এস রবীন্দ্র ভাট এবং বেলা ত্রিবেদীর তিন জনের একটি বেঞ্চ বলেছে যে "স্পর্শ" এর অর্থ "ত্বক থেকে চামড়া" যোগাযোগের মধ্যে সীমাবদ্ধ করা "সংকীর্ণ এবং অযৌক্তিক ব্যাখ্যা"-র দিকে পরিচালিত করবে এবং আইনটির উদ্দেশ্যকে ধ্বংস করবে, যা প্রণীত হয়েছিল। শিশুদের যৌন অপরাধ থেকে রক্ষা করতে হবে।

"যৌন অভিপ্রায় সহ জামাকাপড়, চাদরের মাধ্যমে স্পর্শ করা POCSO-এর সংজ্ঞায় অন্তর্ভুক্ত। আদালতের সরল শব্দে অস্পষ্টতা অনুসন্ধানে অতিমাত্রায় উদ্বেগ হওয়া উচিত নয়," সুপ্রিম কোর্ট বলেছে। "সংকীর্ণ পেডেন্টিক ব্যাখ্যা যা বিধানের উদ্দেশ্যকে পরাজিত করবে তা অনুমোদন করা যাবে না," ৷

এই রায়কে মানবাধিকার সংস্থাগুলির অনেকগুলি সংগঠন স্বাগত জানিয়েছে। এটি অত্যন্ত জরুরি রায় বলে মনে করছেন তাঁরা।

 

Advertisement