scorecardresearch
 

SSY Benefits: ২১ বছর বয়সেই মেয়ে হবে ৭০ লক্ষের মালিক, এই সরকারি স্কিম দেবে Financial Cover

Sukanya Samriddhi Yojana: যদি আপনার মেয়ের বয়স ১০ বছরের কম হয়, তাহলে আপনি আপনার মেয়ের নামে সুকন্যা অ্যাকাউন্ট খুলতে পারেন। সুকন্যা সমৃদ্ধি স্কিমে বছরের জন্য বিনিয়োগ করতে হবে এবং এটি ২১ বছর বয়সেই ম্যাচিউর হয়ে যায়।

Advertisement
মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করবে এই সরকারি স্কিম মেয়ের ভবিষ্যত সুরক্ষিত করবে এই সরকারি স্কিম

Sukanya Samriddhi Yojana: আপনি যদি কন্যা সন্তানের পিতা হন এবং তার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকেন, তাহলে তার জন্য ছোটবেলা থেকেই আর্থিক পরিকল্পনা শুরু করা উচিত। যত তাড়াতাড়ি আপনি এটির জন্য পরিকল্পনা করবেন, তত তাড়াতাড়ি আপনি এর জন্য একটি বিশাল তহবিল জমা করবেন। কন্যাদের ভবিষ্যৎ আর্থিকভাবে শক্তিশালী করার জন্য, ভারত সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) চালায়। 

এই স্কিমে আপনি বার্ষিক ২৫০ থেকে ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। যদি আপনার মেয়ের বয়স ১০ বছরের কম হয়, তাহলে আপনি আপনার মেয়ের নামে সুকন্যা অ্যাকাউন্ট খুলতে পারেন। একজনকে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হয় এবং এটি ২১ বছর বয়সেই ম্যাচিউর  হয়। আপনি যদি আপনার মেয়ের জন্মের সঙ্গে সঙ্গে  তার নামে এই স্কিমে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে ২১ বছর বয়সে আপনি আপনার মেয়েকে ৭০ লাখ টাকার মালিক করতে পারবেন। জেনে নিন কিভাবে-

এভাবেই কন্যার জন্য যোগ হবে ৭০ লাখ টাকা
আপনি যদি আপনার মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে প্রতি বছর ১.৫ লক্ষ টাকা জমা করেন, তাহলে আপনাকে বিনিয়োগের জন্য প্রতি মাসে ১২,৫০০ টাকা সঞ্চয় করতে হবে। আপনি ১৫ বছরে মোট ২২,৫০,০০০ টাকা বিনিয়োগ করবেন। বর্তমানে, এই স্কিমের সুদ ৮.২ শতাংশ, অর্থাৎ  ২১ বছরে, মোট ৪৬,৭৭,৫৭৮ টাকা সুদ হিসাবে পাওয়া যাবে৷ এমন পরিস্থিতিতে, ম্যাচিউরিটির সময় কন্যা মোট ২২,৫০,০০০ টাকা + ৪৬,৭৭,৫৭৬ = ৬৯,২৭,৫৭৮ টাকা (প্রায় ৭০ লাখ টাকা) পাবে। আপনি যদি আপনার মেয়ের জন্মের সঙ্গে সঙ্গে  তার নামে এই অ্যাকাউন্টে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে ২১ বছর বয়সে সে প্রায় ৭০ লাখ টাকার মালিক হয়ে যাবে।

আরও পড়ুন

Advertisement

সুকন্যা সমৃদ্ধি যোজনার একটি বড় সুবিধা হল যে বিনিয়োগকারীরা আয়কর আইন, ১৯৬১-এর ধারা 80C এর অধীনে কর বাঁচাতে পারেন। SSY অ্যাকাউন্ট যে কোনো পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাঙ্কে খোলা যেতে পারে। সুকন্যা সমৃদ্ধি যোজনা ভারত সরকার দ্বারা পরিচালিত হয়। আপনার মেয়ের বয়স যদি ১০ বছর পর্যন্ত হয়, তাহলে আপনি তার জন্য এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে এবং ২১ বছর পরে স্কিমটি ম্যাচিউর হয়৷ সুকন্যা সমৃদ্ধি স্কিমে বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। এই দীর্ঘমেয়াদী প্রকল্পে, ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যায়। চক্রবৃদ্ধির সুবিধার কারণে, আপনি এই স্কিমের মাধ্যমে দীর্ঘমেয়াদে আপনার মেয়ের জন্য একটি ভাল পরিমাণ অর্থ যোগ করতে পারেন।

Advertisement