scorecardresearch
 

Star Series Note Real or Fake: নোটে সিরিয়াল নম্বরের মধ্যে স্টার মার্ক থাকলে তা নকল?

Star Series Note: টাকার সিরিয়াল নম্বরের মাঝখানে কখনও স্টার মার্ক দেখেছেন? অনেক সময়ই এই ধরনের নোট দেখতে পাওয়া যায়। ৫০০ টাকার নোটে এগুলি বিশেষ করে লক্ষণীয়। এখন প্রশ্ন হল, এই নোটগুলি কি তবে জাল? কোথা থেকে এই ধরনের নোট বাজারে আসে? এই নিয়ে কী জানাচ্ছে RBI, কী তাদের নিয়ম বিস্তারিত জেনে নিন। 

Advertisement
নোটে সিরিয়াল নম্বরের মধ্যে স্টার মার্ক আসল না নকল, জানুন নোটে সিরিয়াল নম্বরের মধ্যে স্টার মার্ক আসল না নকল, জানুন
হাইলাইটস
  • টাকার সিরিয়াল নম্বরের মাঝখানে কখনও স্টার মার্ক দেখেছেন?
  • ৫০০ টাকার নোটে এগুলি বহুবার দেখা গেছে
  • এই নোটগুলি কি তবে জাল?

Star Series Note: টাকার (Note) সিরিয়াল নম্বরের (Serial Number) মাঝখানে কখনও স্টার মার্ক (Star Mark) দেখেছেন? অনেক সময়ই এই ধরনের নোট দেখতে পাওয়া যায়। ৫০০ টাকার নোটে এগুলি বহুবার দেখা গেছে। এখন প্রশ্ন হল, এই নোটগুলি কি তবে জাল? কোথা থেকে এই ধরনের নোট বাজারে আসে? এই নিয়ে কী জানাচ্ছে RBI, কী তাদের নিয়ম বিস্তারিত জেনে নিন। 

সিরিয়াল নম্বরের মধ্যে স্টার মার্ক থাকলে তা আসল না নকল?
নোটের সিরিয়াল নম্বরের মধ্যে স্টার মার্ক থাকলে সেগুলিকে স্টার সিরিজের (Star series note) নোট বলা হয়। নোটের সিরিয়াল নম্বরের মাঝখানে এই স্টার মার্ক দেখা যায়। অনেক সময় এই ধরনের নোট নিতে চান না অনেকেই। এই নোটগুলি জাল নয়, আসল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০০৬ সালে প্রথমবার স্টার সিরিজের নোট জারি করেছিল।

নোটে স্টার মার্ক কখন থাকে?
কখনও কখনও নোট ছাপাতে গিয়ে প্রিন্টারের কোনও সমস্যার কারণে সিরিয়াল নম্বরের কোনও নম্বর নষ্ট হয়ে গেলে, নোট ছাপানোর সময় কিছু নোট ছাপাতে ভুল হলে, তা রিপ্রিন্ট না করে স্টার মার্কে নোট বের করা হয়। এগুলিকে বলা হয় স্টার সিরিজের নোট। ন'মাসে, ছ'মাসে এরকম নোট বের হয়। এই নোটগুলির মূল্য অন্যান্য নোটের সমান, ব্যাঙ্ক কোনও যাচাই ছাড়াই সেগুলি গ্রহণ করে। তার মানে এগুলি জাল নোট নয়।

আরও পড়ুন

ফের ২০০৯ সালে স্টার নোট ছাপা হয়
আগে এই ধরনের নোট ছাপা হত ১০, ২০ এবং ৫০ টাকায়। কিন্তু ২০০৯ সাল থেকে ১০০ টাকার স্টার নোটও ছাপা হচ্ছে। তবে একটি জিনিস খেয়াল রাখতে হবে, স্টার সিরিজ নোটের প্রথম ৩টি অক্ষর অন্য কারেন্সি নোট সিরিজে ব্যবহার করা যাবে না। এ কারণেই এগুলি সাধারণ প্রিন্টিং নোট থেকে আলাদা। যখনই এই ধরনের কারেন্সি নোট জারি করা হয়, তাদের প্যাকেটের ওপরে একটি স্ট্রিপ দেওয়া হয়। যার ওপরে লেখা থাকে স্টার সিরিজ নোট, যাতে তাদের সনাক্ত করা যায়।

Advertisement

Advertisement