scorecardresearch
 

Stock Market News: শেয়ারবাজারে হাহাকার, Sensex-এ বিরাট পতন, লগ্নিকারীদের মাথায় হাত, কেন?

শেয়ারবাজারে বড় ধরনের পতনের লক্ষণ আগে থেকেই দৃশ্যমান ছিল। মার্কিন বাজারের পতনের সঙ্গে , গিফট নিফটি ২০০ পয়েন্টে ডুবে গিয়েছিল। একই সময়ে, প্রো-ওপেন মার্কেটেও সেনসেক্স খারাপভাবে ভেঙে পড়েছে। প্রি-মার্কেটে সেনসেক্স ১২০০ পয়েন্ট কমে গিয়েছিল এবং যখন স্টক মার্কেটে ট্রেডিং শুরু হয়েছিল, সেনসেক্স-নিফটি ভেঙে পড়েছিল।

Advertisement
 পুজোর মুখে শেয়ার বাজারে বড় পতন পুজোর মুখে শেয়ার বাজারে বড় পতন


Stock Market Crash: ইজরায়েল ও ইরানের যুদ্ধের  কারণে বিশ্বে উত্তেজনা তৈরি হয়েছে। সারা বিশ্বের বাজারে এর প্রভাব দেখা যাচ্ছে। ভারতীয় শেয়ার বাজারও এটি থেকে বাদ পড়েনি। বৃহস্পতিবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই এর প্রভাব দেখা যেতে শুরু করেছে। একদিকে, বম্বে স্টক এক্সচেঞ্জের ৩০-শেয়ার সেনসেক্স ৯৯৫.৯২ পয়েন্ট বা ১.১৮% এর তীব্র পতনের সঙ্গে  ৮৩,২৭০.৩৭ এ খোলে, অন্যদিকে  ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও ২৬৯.৮০ পয়েন্ট বা ১.০৫% কমে ২৫,৫২৭ টাকায় ব্যবসা শুরু করেছে। এই সময়ের মধ্যে, বাজার খোলার সঙ্গে সঙ্গে  অনেক বড় কোম্পানির তাসের ঘরের মতো ভেঙে পড়ে।

সেনসেক্স খোলার সঙ্গে সঙ্গেই পতন
এ সপ্তাহে মঙ্গলবার মধ্য প্রাচ্যের  দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ে।  ইজরায়েলের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই প্রভাবের কারণে, অপরিশোধিত তেলের দাম বেড়েছে এবং বিশ্ব বাজারে বিপর্যস্ত হয়েছে। বুধবার গান্ধী জয়ন্তীর ছুটির পর আজ যখন ভারতীয় শেয়ার বাজার খুলল, তখন ইরান-ইজরায়েল যুদ্ধের প্রভাব এখানেও দেখা গেল। BSE সেনসেক্স ৮৩,২৭০ এ খোলা হয়েছে। এর আগে শেয়ার মার্কেট বন্ধ হওয়ার সময় সেনসেক্স ছিল ৮৪,২৬৬। ফলে এদিন শুরুতেই  ৯৯৫ পয়েন্ট পতন দিয়ে বাজার খুলেছে। অন্যদিকে, সেনসেক্সের সঙ্গে তাল মিলিয়ে NSE Nifty-ও ২৫,৫২৭-এ লেনদেন শুরু করেছে। এর আগে বন্ধের সময়  ২৫,৭৯৬.৯০ ছিল নিফটি। যা এদিন ২৭০ পয়েন্ট কমেছে।

বাজার খোলার সঙ্গে সঙ্গে  প্রায়৬২০ টি শেয়ারের গতি বেড়েছে, ২০২৪ টি কোম্পানির শেয়ার পতনের সঙ্গে  রেড অ্যালার্টে  লেনদেন শুরু করেছে। যেখানে ১৪৯টি শেয়ারে কোন পরিবর্তন দেখা যায়নি। প্রাথমিক বাজারে টাটা মোটরস, এশিয়ান পেইন্টস, টাটা কনজিউমার, হিরো মোটোকর্প এবং আইসিআইসিআই ব্যাঙ্কে সবচেয়ে বেশি পতন দেখা গেছে।

আরও পড়ুন

লক্ষণ আগে থেকেই দৃশ্যমান ছিল
শেয়ারবাজারে বড় ধরনের পতনের লক্ষণ আগে থেকেই দৃশ্যমান ছিল। মার্কিন বাজারের পতনের সঙ্গে , গিফট  নিফটি ২০০ পয়েন্টে ডুবে গিয়েছিল। একই সময়ে, প্রো-ওপেন মার্কেটেও সেনসেক্স খারাপভাবে ভেঙে পড়েছে। প্রি-মার্কেটে  সেনসেক্স ১২০০ পয়েন্ট কমে গিয়েছিল এবং যখন স্টক মার্কেটে ট্রেডিং শুরু হয়েছিল, সেনসেক্স-নিফটি ভেঙে পড়েছিল।

Advertisement

ইরান-ইজরায়েল যুদ্ধ বাজারের মেজাজ নষ্ট করেছে
ইজরায়েল-ইরানের মধ্যে বেড়ে চলা  উত্তেজনা বাজারের মেজাজ নষ্ট করেছে। সবচেয়ে বড় আতঙ্ক দেখা যায়, যখন মঙ্গলবার ইরান প্রায় ১৮০টি ক্ষেপণাস্ত্র নিয়ে ইজরায়েলে হামলা চালায় এবং এর পর ইজরায়েল  সতর্ক করে  বড় ধরনের পাল্টা হামলার ঘোষণা করে। এখন স্টক মার্কেটে সবচেয়ে বড় ভয় হচ্ছে ইজরায়েল কী ব্যবস্থা নেবে।

সবচেয়ে বড় পতন এসব শেয়ারের
বৃহস্পতিবার স্টক মার্কেটে পতনের  মধ্যে যে স্টকগুলি সবচেয়ে বেশি পড়েছিল সেগুলি সম্পর্কে কথা বলতে গেলে, লার্জ ক্যাপ কোম্পানিগুলির অন্তর্ভুক্ত বিপিসিএল শেয়ার ২.৮১% কমে ৩৫৭.৬৫ টাকায়, যেখানে আইশার মোটরস শেয়ার২.৬২% কমে ৪৮৪২.৭৫ টাকা হয়েছে। টাটা মোটরসের শেয়ার ২.৪২% কমে ৯৪২ টাকায় ট্রেড করছে, যখন উইপ্রোর শেয়ার ৫৩৭ টাকায় ট্রেড করছে, প্রায় ২% কমেছে।

মিডক্যাপ কোম্পানিগুলির কথা বলতে গেলে, ফিনিক্স লিমিটেড শেয়ার ৪.৩৭% কমে ১৬৭৫ টাকায়, হিন্দুস্তান পেট্রোলিয়াম শেয়ার ৩.৪৯% কমে ৪২৯.২০ টাকায় নেমে এসেছে। এর বাইরে গোদরেজ ইন্ডিয়া শেয়ার ৩.৫৪% পতনের সঙ্গে ১১৪৯  টাকায় ট্রেড করছে। ছোট ক্যাপ কোম্পানিগুলির মধ্যে, KamoPaints শেয়ার ৯.৯৭% কমে ৩০.২৪ টাকায়, KIMS শেয়ার ৬.০৯% কমে ৫২২.৫৫ টাকায় এবং Raclgear শেয়ার ৬.১৪% পতনের সঙ্গে ৯৬৯.৯০ টাকায় লেনদেন হচ্ছে।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে যেকোনো ধরনের বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

Advertisement