scorecardresearch
 

The special train to North Bengal: গরমের ছুটিতে পাহাড়-ডুয়ার্স ট্যুর প্ল্যান করছেন? স্পেশাল ট্রেন দিল রেল, টাইম টেবিল

The special train to North Bengal: ছুটিতে যদি উত্তরবঙ্গের পাহাড়ে-জঙ্গলে যেতে চান তাহলে তো গেরো। ট্রেনে জায়গা কোথায়? তবে পর্যটকদের উদ্বেগ কমাতে আগে উদ্যোগীা পূর্ব রেল (Eastern Rail)। উৎসবের মরশুমে দার্জিলিং পাহাড়ে ভ্রমণে যাওয়ার জন্য থাকছে বিশেষ অতিরিক্ত ট্রেন। শীতের মরশুমে পাহাড়ে অনেকেই ঘুরতে যেতে চাইছেন। কিন্তু টিকিট পাচ্ছেন না। তাদের জন্য় রেলের এই উদ্যোগ।

Advertisement
গরমের ছুটিতে পাহাড়-ডুয়ার্স ট্যুর প্ল্যান করছেন? স্পেশাল ট্রেন দিল রেল, টাইম টেবিল গরমের ছুটিতে পাহাড়-ডুয়ার্স ট্যুর প্ল্যান করছেন? স্পেশাল ট্রেন দিল রেল, টাইম টেবিল
হাইলাইটস
  • উত্তরবঙ্গ যাওয়ার স্পেশাল ট্রেন
  • ছাড়বে কবে থেকে জেনে নিন
  • বড়দিনের বিশেষ উপহার রেলের

The special train to North Bengal: দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই গরম পড়ে গিয়েছে রীতিমতো। তার উপর চড়ছে লোকসভা ভোটের উত্তাপ। এর মধ্যে একটু গায়ে হাওয়া লাগিয়ে আসতে চাইলে উত্তরবঙ্গের পাহাড়ই ভরসা। তাই মন খুঁজছে কখনও কাজের ফাঁক গলে দার্জিলিংয়ে পাহাড়ের গায়ে সেঁধিয়ে যাওয়া যায় দিন কয়েকের জন্য। কিন্তু সমস্যা হল ট্রেনে টিকিট নেই। তৎকালেও বড় গ্রুপ হলে চট করে পাওয়া মুশকিল। তার উপর আবার চড়া ভাড়া। এসিতে তৎকাল কাটতে গেলে একজনের যা ভাড়া তাতে খাজনার চেয়ে বাজনা বেশি হয়ে যায়।

তাহলে আর উপায় কী? এসি চালিয়ে ঘরেই কাটাতে হবে ছুটি? না মোটেও নয়। মুশকিল আসান হয়ে দেখা দিল পূর্ব রেল। নিয়ে এল দার্জিলিংয়ের আবহাওয়ার মতোই এক ঝলক ঠান্ডা বাতাস। গরমে ঘুরতে যেতে স্পেশাল ট্রেন দিচ্ছে রেল। ফলে দার্জিলিং তো বটেই, সিকিম বা ডুয়ার্সের কোনও জায়গায় ছুটি কাটাতে চাইলেও বাক্স-প্যাঁটরা গুছিয়ে নিন এখনই।

ইতিমধ্যেই নিউ জলপাইগুড়ি যাওয়ার ট্রেনের টিকিটের হাহাকার শুরু হয়েছে। অনেকেই টিকিট না পেয়ে তাদের ট্যুর প্ল্যান বাতিল করে দিচ্ছেন। তবে এমন পরিস্থিতিতে এবার রেলের তরফ থেকে ওই সকল পর্যটকদের জন্য সুখবর নিয়ে এসেছে রেল। স্পেশাল ট্রেনের বিষয়ে বিস্তারিত জেনে নিই চলুন।

আরও পড়ুন

কবে থেকে যাত্রা শুরু স্পেশাল ট্রেনের?
রেলের তরফ থেকে সহজেই উত্তরবঙ্গ পৌঁছানোর জন্য একটি স্পেশাল ট্রেন ঘোষণা করা হয়েছে। গ্রীষ্মকালীন এই স্পেশাল ট্রেনটি (Summer Special Train) আগামী ১২ এপ্রিল থেকে যাত্রা শুরু করবে। ট্রেনটি চলবে ২৯ জুন পর্যন্ত। এই ট্রেনটি শিয়ালদা রেল স্টেশন থেকে জাগি রোড পর্যন্ত যাতায়াত করবে। যা এনজেপি স্টেশনে দাঁড়াবে। প্রায় ৩ মাসের জন্য চলা এই স্পেশাল ট্রেনটিতে একেবারে গ্রীষ্মের ছুটি কাটিয়ে আসতে পারবেন।

Advertisement

কখন ছাড়বে ট্রেনটি?
শিয়ালদা থেকে জাগি রোড পর্যন্ত সামার স্পেশাল ট্রেনটি প্রতি শুক্রবার শিয়ালদা থেকে জাগি রোডের উদ্দেশ্যে সকাল ৯ টার সময় ছাড়বে। ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশন পৌঁছাবে সন্ধ্যা ৭:১০ মিনিটে। অন্যদিকে আবার জাগি রোড থেকে শিয়ালদাগামী ট্রেনটি প্রতি শনিবার জাগি রোড থেকে শিয়ালদার উদ্দেশ্যে রওনা দেবে। ট্রেনটি দুপুর ১ টার সময় জাগি রোড থেকে রওনা দেওয়ার পর নিউ জলপাইগুড়ি স্টেশন এসে পৌঁছাবে রাত ১২:৩০ টায়। ট্রেনটি শিয়ালদা এসে পৌঁছাবে পরদিন দুপুর ১টায়।

কোন কোন স্টেশনে দাঁড়াবে?
এই ট্রেনটি যাতায়াতের পথে নৈহাটি, ব্যান্ডেল, নবদ্বীপ ধাম, কাটোয়া, আজিমগঞ্জ, জঙ্গিপুর রোড, নিউ ফারাক্কা এবং মালদা টাউন ইত্যাদি। সুতরাং এই ট্রেনটিতে চড়ে দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকার বাসিন্দারা সহজেই নিউ জলপাইগুড়ি স্টেশন ছাড়াও অসমের বিভিন্ন জায়গা পৌঁছাতে পারবেন অনায়াসে।

 

Advertisement