scorecardresearch
 

এয়ারটেলের  IPO খোলা হয়েছে, বিনিয়োগ হবে কমপক্ষে ১৪৮২০ টাকা

আপনিও যদি আইপিওতে অর্থ বিনিয়োগের জন্য অপেক্ষা করে থাকেন, তাহলে আজ ২০২৫ সালের আর্থিক বছরের প্রথম আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হচ্ছে। Bharti Airtel-এর সাবসিডিয়ারি কোম্পানি স্টক মার্কেটে তালিকাভুক্ত হতে প্রস্তুত, যার IPO ৩রা এপ্রিল অর্থাৎ আজ থেকে খোলা হয়েছে। কোম্পানি তার ইস্যু মূল্যও নির্ধারণ করেছে।

Advertisement
আইপিও। প্রতীকী ছবি আইপিও। প্রতীকী ছবি
হাইলাইটস
  • আপনিও যদি আইপিওতে অর্থ বিনিয়োগের জন্য অপেক্ষা করে থাকেন, তাহলে আজ ২০২৫ সালের আর্থিক বছরের প্রথম আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হচ্ছে।
  • Bharti Airtel-এর সাবসিডিয়ারি কোম্পানি স্টক মার্কেটে তালিকাভুক্ত হতে প্রস্তুত, যার IPO ৩রা এপ্রিল অর্থাৎ আজ থেকে খোলা হয়েছে।

আপনিও যদি আইপিওতে অর্থ বিনিয়োগের জন্য অপেক্ষা করে থাকেন, তাহলে আজ ২০২৫ সালের আর্থিক বছরের প্রথম আইপিও সাবস্ক্রিপশনের জন্য খোলা হচ্ছে। Bharti Airtel-এর সাবসিডিয়ারি কোম্পানি স্টক মার্কেটে তালিকাভুক্ত হতে প্রস্তুত, যার IPO ৩রা এপ্রিল অর্থাৎ আজ থেকে খোলা হয়েছে। কোম্পানি তার ইস্যু মূল্যও নির্ধারণ করেছে। হেক্সাকম, ভারতী এয়ারটেলের একটি সহযোগী প্রতিষ্ঠান, আইপিওর জন্য ₹৫৪২ থেকে ₹৫৭০ মূল্যের ব্যান্ড নির্ধারণ করেছে।

Bharti Hexacom IPO এর মোট আকার ৪,২৭৫ কোটি টাকা। এই আইপিওর মাধ্যমে কোম্পানিটি সাড়ে সাত কোটি শেয়ার বিক্রি করবে। আপনি যদি এই আইপিওতে বাজি ধরতে চান তবে আপনি এটিতে ৩রা এপ্রিল থেকে ৫ই এপ্রিল পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। ভারতীয় Hexacom-এর শেয়ার বরাদ্দ 8 এপ্রিল ২০২৪-এ হবে৷ ভারতী হেক্সাকমের আইপিও ১২ এপ্রিল BSE এবং NSE উভয়েই তালিকাভুক্ত হবে। আপনাকে অন্তত এতটা বিনিয়োগ করতে হবে।

আপনি যদি এয়ারটেলের সাবসিডিয়ারি কোম্পানিতে শেয়ারহোল্ডার হতে চান, তাহলে আপনাকে অন্তত ২৬টি শেয়ার কিনতে হবে। খুচরা বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ₹৫৪২ থেকে ₹৫৭০ মূল্যের ব্যান্ডে ন্যূনতম ₹১৪,৮২০ বিনিয়োগ করতে হবে। যেখানে উচ্চ মূল্যের বিনিয়োগকারীদের ১৪টি লট কিনতে হবে, যার জন্য ন্যূনতম ২০৭,৪৮০ টাকা বিনিয়োগ করতে হবে৷

আরও পড়ুন

এই আইপিও লাভের ইঙ্গিত দিচ্ছে। ভারতী হেক্সাকম আইপিওর শেষ জিএমপি পতনশীল বাজারে শেয়ার প্রতি ৫২ টাকা লাভের ইঙ্গিত দিচ্ছে। সেই অনুযায়ী দেখা হলে ১২ এপ্রিল ভারতী হেক্সাকম শেয়ার প্রতি শেয়ার ₹৬২২-এ তালিকাভুক্ত হতে পারে। এর মানে হল যে বিনিয়োগকারীরা শেয়ার প্রতি ৯.১২% লাভ করতে পারে। এটি উল্লেখযোগ্য যে ভারতী হেক্সাকমের প্রবর্তক সংস্থা হল এয়ারটেল, যার এই সংস্থায় ৭০ শতাংশ শেয়ার রয়েছে। এই আইপিওতে ১০ শতাংশ শেয়ার খুচরো বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত হয়েছে, যেখানে ১৫% শেয়ার HNI-এর জন্য এবং ৭৫% শেয়ার QIB-এর জন্য সংরক্ষিত হয়েছে। আমরা আপনাকে বলি যে কোম্পানিটি এক দিন আগে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে ১,৯২৩.৭৫ কোটি টাকা সংগ্রহ করেছে। 

Advertisement

কোম্পানি কী করে? 
এটি গ্রাহকের সংখ্যার দিক থেকে শীর্ষ বিশ্বব্যাপী মোবাইল অপারেটরগুলির মধ্যে একটি এবং FY ২০২৩ সালের মধ্যে একত্রিত অপারেটিং রাজস্বের পরিপ্রেক্ষিতে ভারতের বৃহত্তম সমন্বিত যোগাযোগ সমাধান প্রদানকারী৷ ভারতী হেক্সাকম রাজস্থান এবং উত্তর পূর্বে টেলিকম পরিষেবা প্রদান করে।

 

Advertisement