scorecardresearch
 

PAN-Aadhaar লিঙ্কের সময়সীমা বাড়ল, তবে এবার টাকা লাগবে, কত?

Pan-Aadhaar এর সময়সীমা এক বছর বাড়ল, এবার লাগবে টাকা। এতদিন বিনামূল্যেই করা যেত। আর করা যাবে না।

Advertisement
প্যান-আধার লিঙ্কের সময়সীমা বাড়ল, দিতে হবে টাকা প্যান-আধার লিঙ্কের সময়সীমা বাড়ল, দিতে হবে টাকা
হাইলাইটস
  • PAN-Aadhaar লিঙ্কের সময়সীমা বাড়ল
  • এবার আর বিনামূল্যে লিঙ্ক হবে না
  • আয়কর দফতরের বড় ঘোষণা

যদি আপনি এখনও পর্যন্ত প্যান কার্ড এবং আধার কার্ডের লিঙ্ক না করিয়ে থাকেন, তাহলে আপনার খুশি হওয়ার সঙ্গে সঙ্গে কিছুটা বিমর্ষ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সরকার এই কাজের জন্য শেষ তারিখ ১ বছর বাড়িয়ে দিয়েছে। কিন্তু এখন এই সার্ভিস ফ্রিতে পাবেন না। আসুন জেনে নিই কত টাকা লাগবে?

Pan ও Aadhaar কার্ড এর সময়সীমা বাড়ল

প্যান-আধার লিঙ্ক এর জন্য আরও এক বছর বাড়ল। আয়কর বিভাগ (Income Tax Department) এর জন্য নীতি-নির্ধারক শীর্ষ কেন্দ্রীয় সেন্সর বোর্ড, (CBDT) প্যান-আধার লিঙ্ক তারিখ পুরো এক বছর বাড়িয়ে দিয়ে ৩১ মার্চ ২০২৩ করে দিয়েছে।


সিবিডিটি বুধবার রাতে এটা নিয়ে নোটিফিকেশন জারি করে দিয়েছে। নোটিফিকেশনে লেখা হয়েছে যে করদাতাদের অসুবিধার দূর করতে আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর সময় ৩১ মার্চ ২০৩১ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই নিয়ে চতুর্থবার যখন সরকার প্যান কার্ড আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়েছে।

কাজ করবে প্যান 

সমস্ত লোকের প্যান কার্ড এখনও পর্যন্ত আধারের সঙ্গে লিংক করা হয়নি। সিবিডিটি এই নতুন ব্যবস্থার পরে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত কোনও রকম বিনা বাধায় এই প্যান কার্ডের ভ্যালু থাকবে বলে জানিয়ে দিয়েছে। এভাবে আয়কর রিটার্ন দাখিল করার সময়ও প্যান কার্ড কাজ করে যাবে।

এখন থেকে লাগবে পয়সা

এখনও পর্যন্ত এই কাজের জন্য আপনাকে taxpayer's দের পয়সার ব্যবহার দরকার ছিল না। কিন্তু এখন এটি ফ্রিতে দেওয়া হবে না। এর জন্য যদি কোনও করদাতা পহেলা এপ্রিল ২০২২ থেকে নিয়ে ৩০ জুন ২০২২ এর মধ্যে নিজের প্যান আধার লিঙ্ক করেন, তাহলে তাকে ৫০০ টাকা শুল্ক এবং তারপরে ১০০০ টাকা শুল্ক দিতে হবে।

Advertisement

 

Advertisement