scorecardresearch
 

Toll Tax Price Hike: আজ থেকেই হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে দিতে হবে বাড়তি টোল ট্যাক্স

Toll Tax Price Hike: ১ এপ্রিল থেকে জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়েতে ভ্রমণ বেশ কিছুটা ব্যয়বহুল হল। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI) টোল  ট্যাক্স ৩.৫-৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে। এখন থেকে কম দূরত্বের জন্যও অতিরিক্ত দশ শতাংশ ট্যাক্স দিতে হবে, বলে এক দৈনিক সংবাদমাধ্যম সূত্রে খবর। সমস্ত চার চাকার যানবাহনের টোলের হারই বাড়ানো হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ১ এপ্রিল থেকে জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়েতে ভ্রমণ বেশ কিছুটা ব্যয়বহুল হল
  • NHAI টোল  ট্যাক্স ৩.৫-৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে

Toll Tax Price Hike: ১ এপ্রিল থেকে জাতীয় সড়ক (National Highway)এবং এক্সপ্রেসওয়েতে (Expresway) ভ্রমণ বেশ কিছুটা ব্যয়বহুল হল। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি (NHAI) টোল  ট্যাক্স ৩.৫-৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছে। এখন থেকে কম দূরত্বের জন্যও অতিরিক্ত দশ শতাংশ ট্যাক্স (Toll Tax) দিতে হবে, বলে এক দৈনিক সংবাদমাধ্যম সূত্রে খবর। সমস্ত চার চাকার যানবাহনের টোলের হারই বাড়ানো হয়েছে।

NHAI আধিকারিকদের মতে, রাস্তায় চলাচল করা যানবাহনের সংখ্যা মাথায় রেখে টোল ট্যাক্স বাড়ানোর পদক্ষেপ বলে জানা গেছে। কিছু কিছু জাতীয় সড়ক ও এক্সপ্রেসওয়েতে চার চাকার গাড়ি চলাচলের সংখ্যা বেশি। ফলে, জাতীয় সড়কগুলিতে টোল ভাড়া ৩.৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

গত বছর, টোল ট্যাক্স ১০ থেকে ১৫ শতাংশের বৃদ্ধি হয়েছিল, যা জাতীয় সড়কে সমস্ত ধরনের যানবাহনের শুল্ক মূল্য ১০ এবং ৬০ টাকা বাড়িয়েছে। বর্তমানে, এক্সপ্রেসওয়েতে প্রতি কিলোমিটারে টোল ট্যাক্স নেওয়া হচ্ছে ২.১৯ টাকা। ১৩৫ কিলোমিটার দীর্ঘ, ছয় লেনের 'ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে' এবং দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়েতেও টোলের হার বৃদ্ধি পাবে। দিল্লি-জয়পুর, দিল্লি-হিসার, দিল্লি-আগ্রা, দিল্লি-বুলন্দশহর এবং দিল্লি-চণ্ডীগড় হাইওয়েতে টোলের হার সাত শতাংশ বাড়ানো হয়েছে।

মান্থলি পাস
মিন্টের একটি প্রতিবেদন অনুসারে, মান্থলি পাসের সুবিধা টোল প্লাজার ২০ কিলোমিটার এলাকায় বসবাসকারীদের জন্য একটি সস্তা ছিল, এটিও ১০ শতাংশ বৃদ্ধি হচ্ছে। ব্যক্তি অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য নিবন্ধিত একটি গাড়ির মালিক এবং চার্জ প্লাজার ২০ কিলোমিটারের মধ্যে বসবাস করেন তারা ২০২২-২০২৩ আর্থিক বছরে প্রতি মাসে ৩১৫ টাকা হারে মান্থলি পাসের জন্য ফি প্লাজার মাধ্যমে সীমাহীন ভ্রমণ করতে পারবেন। 

Advertisement