scorecardresearch
 

Best FD Rates in india 2024: এক বছরের ফিক্সড ডিপোজিটে ধামাকা রিটার্ন! SBI-সহ ৬ ব্যাঙ্কের তালিকা

Best fd rates in india 2024: এই প্রতিবেদনে এক বছরের ফিক্সড ডিপোজিটে বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার জানতে পারবেন। রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কের তালিকা দেওয়া হল। জেনে নিন কোন ব্যাঙ্কে সুদের হার বেশি(Best Fixed Deposit)।

Advertisement
এক বছরের ফিক্সড ডিপোজিটে সেরা সুদের হার কোন ব্য়াঙ্কে? এক বছরের ফিক্সড ডিপোজিটে সেরা সুদের হার কোন ব্য়াঙ্কে?
হাইলাইটস
  • এই প্রতিবেদনে এক বছরের ফিক্সড ডিপোজিটে বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার জানতে পারবেন।
  • ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ এখনও ভাল অপশন।
  • আপনার যেখানে লাভজনক মনে হবে, সেখানেই ফিক্সড ডিপোজিট করতে পারেন।

Best fd rates in india 2024: ফিক্সড ডিপোজিট (FD) এখনও সাধারণ মানুষের পছন্দের বিনিয়োগ অপশন। বেশিরভাগ মানুষই যে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট থাকে, সেই ব্যাঙ্কেই এফডি করেন। তবে একটু খোঁজ খবর করলেই বিভিন্ন ব্যাঙ্কের সুদের হারের তুলনা করা যেতে পারে। সামান্য পার্থক্য হলেও সুদের হারের কারণে আপনার বিনিয়োগে বড়সড় প্রভাব পড়তে পারে। তাই যে ব্যাঙ্ক সবচেয়ে বেশি রিটার্ন দিচ্ছে, সেখানেই এফডি করা বুদ্ধিমানের কাজ। (সম্পূর্ণ তালিকা এক নজরে দেখতে শেষ পর্যন্ত স্ক্রল করুন।)

বিভিন্ন ব্যাঙ্কের এফডি সুদের হার যাচাই

যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে সেই ব্যাঙ্কেই যে এফডি করতে হবে, এমন কোনও নিয়ম নেই। যদি আপনি বেশি সুদের হার চান, সেক্ষেত্রে নতুন ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে এফডি করতে পারেন। দীর্ঘমেয়াদের বিনিয়োগের ক্ষেত্রে সুদের হার আরও বাড়তে পারে।

SBI: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক বছরের এফডিতে সাধারণ আমানতকারীদের 6.8% সুদ দেয়। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার 7.30%।

আরও পড়ুন

HDFC ব্যাঙ্ক: এইচডিএফসি ব্যাঙ্কে এক বছরের ফিক্সড ডিপোজিটে সাধারণ আমানতকারীদের জন্য সুদের হার 6.60%, প্রবীণ নাগরিকদের জন্য 7.10%।

ICICI ব্যাঙ্ক: আইসিআইসিআই ব্যাঙ্কের এক বছরের এফডিতে সাধারণ নাগরিকদের জন্য 6.70% এবং প্রবীণ নাগরিকদের জন্য 7.20% সুদ দেওয়া হয়।

Kotak Mahindra: কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কে এক বছরের এফডিতে সাধারণ নাগরিকদের 7.10% এবং প্রবীণ নাগরিকদের 7.60% সুদ প্রদান করা হয়।

PNB: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে এক বছরের এফডিতে সাধারণ নাগরিকদের জন্য 6.80% এবং প্রবীণ নাগরিকদের জন্য 7.30% সুদের হার প্রযোজ্য।

ব্যাঙ্ক অফ বরোদা: ব্যাঙ্ক অফ বরোদায় এক বছরের এফডিতে সাধারণ নাগরিকদের 6.85% এবং প্রবীণ নাগরিকদের 7.35% সুদ দেওয়া হয়।

বিনিয়োগের আগে কী জানতে হবে?

যদিও বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার আকর্ষণীয় হতে পারে, তবে বিনিয়োগের আগে বিস্তারিত গবেষণা করা জরুরি। ব্যাঙ্কের সুদের হার পরিবর্তনশীল। তাই নিয়মিত আপডেটের জন্য ব্যাঙ্কের ওয়েবসাইট দেখুন। বিনিয়োগের ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করাও গুরুত্বপূর্ণ।

সাধারণত, এফডির মেয়াদ যত বেশি, রিটার্নও তত বেশি হয়। এখানে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত আপডেটেড, এক বছরের ফিক্সড ডিপোজিটের সুদের হার দেওয়া হল।

Advertisement
ব্যাঙ্ক                                    সাধারণ নাগরিক (%)  প্রবীণ নাগরিক (%)
SBI 6.80 7.30
HDFC ব্যাঙ্ক                                                               6.60 7.10
ICICI ব্যাঙ্ক                                                     6.70 7.20
কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক                                      7.10 7.60
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)       6.80 7.30
ব্যাঙ্ক অফ বরোদা (BoB) 6.85 7.35

( সূত্র: ব্যাঙ্ক ওয়েবসাইট )

দ্রষ্টব্য: শেয়ার, বিনিয়োগ সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ মাত্র। এগুলি বিনিয়োগের পরামর্শ নয়। বাজারে বিনিয়োগের আগে অবশ্যই পড়াশোনা করুন এবং বিশেষজ্ঞের সাহায্য গ্রহণ করুন। ব্যাঙ্কের সুদের হার পরিবর্তনশীল। 

Advertisement