scorecardresearch
 

Toyota আনছে এই Electric Car, ১০ বছর পরও সার্ভিস থাকবে ফার্স্টক্লাস

Innova Crysta এবং Fortuner মতো শক্তিশালী গাড়ি তৈরি করা Toyota এখন খুব শীঘ্রই ইলেকট্রিক ভেহিকল বিভাগে শোরগোল তৈরি করতে চলেছে। কোম্পানি শীঘ্রই তার প্রথম বৈদ্যুতিক গাড়ি আনতে যাচ্ছে, এটি এমন অনেক ফিচার দিয়ে সজ্জিত হবে যা অন্যান্য ইলেকট্রিক কারকে প্রতিযোগিতায় ফেলবে।

 গাড়িতে থাকবে প্যানাসনিকের ব্যাটারি গাড়িতে থাকবে প্যানাসনিকের ব্যাটারি
হাইলাইটস
  • ১০ বছর পরও ভালো চলবে ব্যাটারি
  • গাড়িতে থাকবে প্যানাসনিকের ব্যাটারি
  • কমবে আগুন লাগার ঝুঁকি

জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা (Toyota) খুব শিগগিরই তাদের প্রথম ইলেকট্রিক কার বাজারে আনতে পারে। এটি একটি SUV হবে এবং কোম্পানি এটিকে অন্যান্য বৈদ্যুতিক গাড়ির চেয়ে নিরাপদ করার চেষ্টা করছে।

 শীঘ্রই আসবে  Toyota bZ4X
এখন পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী, Toyota তাদের প্রথম অল-ইলেকট্রিক গাড়ি Toyota bZ4X এই বছরের শেষ নাগাদ বাজারে লঞ্চ করতে পারে। বৈদ্যুতিক গাড়ি বিশ্বজুড়ে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে, কিন্তু ব্যাটারিতে  আগুনের লেগে যাওয়ার ভয়ে অনেকেই সেগুলি কেনা থেকে দূরে সরে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে টয়োটা তার নতুন Toyota bZ4X ইলেকট্রিক এসইউভিকে অন্য গাড়ির থেকে নিরাপদ করার চেষ্টা করছে।

 

 

Toyota bZ4X থাকবে এই বৈশিষ্ট্য
কোম্পানি বলেছে যে তার অল-ইলেকট্রিক গাড়ি Toyota bZ4X প্যানাসনিক কর্পোরেশনের তৈরি ব্যাটারি ব্যবহার করবে। এই ব্যাটারিতে একটি ভিন্ন ধরনের কুল্যান্ট ব্যবহার করা হয় যা সহজে বিদ্যুৎ সঞ্চালন করে না। এটি ব্যাটারি প্যাককে আগুন থেকে রক্ষা করবে। এছাড়া লিকেজ পরিস্থিতি হলে ব্যাটারি সেল ও কুল্যান্ট আলাদা রাখার ব্যবস্থাও করাছে।

এমনকি ১০  বছর পরেও  ব্যাটারি ভালভাবে চলবে
এখন  বৈদ্যুতিক গাড়িগুলিকে চার্জ করতে দীর্ঘ সময় লাগে, অন্যদিকে দ্রুত চার্জ করার জন্য যে পদ্ধতিটি গ্রহণ করা হয় তা ব্যাটারির অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি বাড়ায়, সেই সঙ্গে ব্যাটারির ক্ষমতাও সময়ের সঙ্গে সঙ্গে  কমে যায়। যা  গাড়ির রি-সেল ভ্যালু হ্রাস করে।

টয়োটা তার গাড়ি Toyota bZ4X-এ  ব্যাটারির এই সমস্যা নিয়ে কাজ করেছে। কোম্পানি দাবি করেছে যে তার ব্যাটারির শক্তি ১০  বছর পরেও ৯০% এর বেশি থাকবে। রয়টার্সের খবর অনুযায়ী, কোম্পানির এই গাড়িটি প্রথমে জাপানে এবং পরে বিশ্বের অন্যান্য দেশে চলতি বছরের জুনের মধ্যে পাওয়া শুরু করবে। ২০২৫  সালের মধ্যে কোম্পানি আরও ৭ টি ইলেকট্রিক কার  লঞ্চ করবে।

 
; ; ;