scorecardresearch
 

UPS Calculation: মাইনে ৫০, ৬০, ৭০ বা ৮০ হাজার হলে পেনশন কত পাবেন? UPS-এর অঙ্ক রইল

কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য একটি নতুন পেনশন স্কিম চালু করেছে, যা জাতীয় পেনশন স্কিম (NPS) এর সমান্তরাল। এই স্কিমটি ১ এপ্রিল, ২০২৫ অর্থাৎ আর্থিক বছর ২০২৬ থেকে বাস্তবায়িত হবে। সরকারি কর্মচারীদের পেনশন দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার এই প্রকল্প ঘোষণা করেছে। ইউনিফাইড পেনশন স্কিমের (UPS) অধীনে সরকারি কর্মচারীদের পেনশন দেওয়া হবে। কর্মচারী মারা গেলে পারিবারিক পেনশনের ব্যবস্থাও রয়েছে। এর পাশাপাশি ন্যূনতম পেনশনও দেওয়া হবে।

Advertisement
UPS-এর অধীনে আপনি কত পেনশন পাবেন? UPS-এর অধীনে আপনি কত পেনশন পাবেন?

কেন্দ্রীয় সরকার কর্মীদের জন্য একটি নতুন পেনশন স্কিম চালু করেছে, যা জাতীয় পেনশন স্কিম (NPS) এর সমান্তরাল। এই স্কিমটি ১ এপ্রিল, ২০২৫ অর্থাৎ আর্থিক বছর ২০২৬ থেকে বাস্তবায়িত হবে। সরকারি কর্মচারীদের পেনশন দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার এই প্রকল্প ঘোষণা করেছে। ইউনিফাইড পেনশন স্কিমের (UPS) অধীনে সরকারি কর্মচারীদের  পেনশন দেওয়া হবে। কর্মচারী মারা গেলে পারিবারিক পেনশনের ব্যবস্থাও রয়েছে। এর পাশাপাশি ন্যূনতম  পেনশনও দেওয়া হবে।

ইউনিফাইড পেনশন স্কিম (UPS) ঘোষণার পরে, লোকেরা এটি সম্পর্কে এখন জানতে চাইছে। মানুষ এটাও জানতে চায় যে তারা এখন অবসর নিলে  ইউপিএসের অধীনে কত পেনশন পাবে? এখানে কিছু বেসিক বেতনের হিসাব দেওয়া হচ্ছে , তাদের বেতন ৫০, ৬০, ৭০ এবং ৮০ হাজার টাকা হলে তারা কত পেনশন পাবে। আসুন সহজ ভাষায় বুঝে নেওয়া যাক, তবে তার আগে এই স্কিমের অধীনে ঘোষণা এবং শর্তাবলী বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ইউনিফাইড পেনশন স্কিমের (UPS) অধীনে ঘোষণা
কেন্দ্রীয় সরকার ২৪ অগাস্ট, ২০২৪এ ইউনিফাইড পেনশন স্কিম ঘোষণা করেছে, যা ১ এপ্রিল, ২০২৫ থেকে কার্যকর হবে। এই প্রকল্পটি সরকারি কর্মচারীদের অবদানের উপর পেনশন সুবিধা প্রদান করবে। এই স্কিমের অধীনে আপনি নির্দিষ্ট পেনশন পাবেন। এছাড়া কর্মীর মৃত্যুর পর পারিবারিক পেনশনও দেওয়া হবে। যারা ১০ বছর বা তার বেশি বা ২৫ বছরের কম চাকরি করেছেন তাদের ন্যূনতম পেনশন হিসাবে প্রতি মাসে ১০,০০০ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন

অবসরপ্রাপ্ত কর্মীরা কত পেনশন পাবেন?
এই পেনশন তখনই পাওয়া যাবে যখন একজন কর্মচারী ২৫ বছর চাকরি পূর্ণ করবেন। পেনশনের পরিমাণ হবে ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ। যেখানে পারিবারিক পেনশন- কর্মীর পেনশনের ৬০ শতাংশ দেওয়া হবে। অন্যদিকে  কর্মচারী যদি ১০ বছর বা তার বেশি সময় ধরে কাজ করে থাকেন তবে তাকে ন্যূনতম পেনশন হিসাবে প্রতি মাসে ১০,০০০ টাকা দেওয়া হবে।

Advertisement

সরকার ও কর্মচারীদের অবদান কত হবে?
এই পেনশন স্কিমের অধীনে, সরকার ১৮.৪ শতাংশ অবদান দেবে, যেখানে কর্মচারীদের বেসিক স্যালারি + ডিএ সহ ১০ শতাংশ অবদান রাখতে হবে। এই অবদানের ভিত্তিতে ইউপিএসের অধীনে পেনশন দেওয়া হবে।

যদি বেসিক স্যালারি ৫০ হাজার টাকা হয় তাহলে আপনি কত পেনশন পাবেন?
এই স্কিমের অধীনে বলা হয়েছে, অবসর নেওয়ার পরে, ১২ মাসের গড় মূল বেতনের ৫০ শতাংশ কর্মচারীদের পেনশন হিসাবে দেওয়া হবে। সেই অনুযায়ী গণনা কপলে, আপনি যদি একজন সরকারি কর্মচারী হন এবং আপনি NPS-এর পরিবর্তে UPS বেছে নেন এবং গত ১২ মাসের জন্য আপনার গড় বেসিক বেতন ৫০ হাজার টাকা হয়, তাহলে এই স্কিমের অধীনে আপনি অবসর গ্রহণের পর প্রতি মাসে ২৫ হাজার টাকা পাবেন। তবে এর পরে আলাদাভাবে ডিয়ারনেস রিলিফ (DR) যোগ করা হবে। অন্যদিকে, যদি কর্মচারী মারা যান এবং তার পেনশন প্রতি মাসে ৩০ হাজার টাকা থেকে যায়, তবে  পরিবারকে পেনশন ১৮ হাজার টাকা হবে, কারণ কর্মচারীর মৃত্যুর পরে ৬০ শতাংশ টাকা দেওয়ার বিধান রয়েছে। পরিবারকে পেনশন হিসাবে কর্মচারী পাবেন শেষ পেনশনের ৬০ শতাংশ।

৬০,০০০ টাকা বেসিক স্যালারির  কত পেনশন?
যদি আপনার ১২ মাসের গড় বেসিক বেতন ৬০ হাজার টাকা হয়, তাহলে অবসর গ্রহণের পর আপনাকে UPS-এর অধীনে ৩০ হাজার টাকা (DR সহ) পেনশন দেওয়া হবে। কর্মচারীর মৃত্যুর পরে, পরিবারকে ১৮,০০০ টাকা (ডিআর সহ) দেওয়া হবে।

  • ৬০,০০০ টাকা বেতনে পেনশন = ৬০,০০০ টাকার ৫০% + DR =  ৩০,০০০ টাকা + DR
  • ৩০,০০০ টাকায় পারিবারিক পেনশন - ৩০,০০০ টাকার ৬০% + DR = ১৮,০০০ টাকা + DR

৭০,০০০ টাকা বেসিক স্যালারির পেনশন
যদি একজন কর্মচারীর ১২ মাসের গড় বেসিক বেতন ৭০ হাজার টাকা হয় এবং তিনি কমপক্ষে ২৫ বছর কাজ করেন, তবে অবসর গ্রহণের পরে, UPS-এর অধীনে তিনি যে পেনশন পাবেন তা হল এইরকম।

  • ৭০,০০০ টাকা বেতনে পেনশন = ৭০,০০০ টাকার ৫০% + DR = ৩৫,০০০ টাকা + DR
  • ৩৫,০০০ টাকায় পারিবারিক পেনশন - ৩৫,০০০ টাকার ৬০% + DR = ২১,০০০ টাকা + DR

৮০ হাজার বেসিক স্যালারির কত পেনশন হবে?
যদি একজন সরকারি কর্মচারীর ১২ মাসের গড় বেসিক বেতন ৮০ হাজার টাকা হয় এবং তিনি কমপক্ষে ২৫ বছর কাজ করেন, তাহলে তিনি UPS-এর অধীনে এত পেনশন পাবেন।

  • ৮০,০০০ টাকা বেতনে পেনশন = ৮০,০০০ টাকার ৫০% + DR = ৪০,০০০ টাকা + DR
  • ৪০,০০০ টাকায় পারিবারিক পেনশন - ৪০,০০০ টাকার ৬০% + DR = ২৪,০০০ টাকা + DR

Advertisement