scorecardresearch
 

Vande Bharat Train: বন্দে ভারতে চালু হচ্ছে স্লিপার ক্লাস, উঠে যেতে পারে রাজধানী এক্সপ্রেস

Vande Bharat Train: বন্দে ভারত ট্রেনকে আরও উন্নত করার জন্য রেলওয়ে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আরও নিরাপত্তার পাশাপাশি যাত্রীদের জন্য এটি আরও আরামদায়ক হবে। রেলওয়ে বলছে, সেমি হাই স্পিড বন্দে ভারত স্লিপার ট্রেন দেশে রেল ভ্রমণের নতুন যুগের সূচনা করবে।

Advertisement
রাজধানীর জায়গা নেবে বন্দে ভারত রাজধানীর জায়গা নেবে বন্দে ভারত

Vande Bharat Update: আপনিও যদি ভারতীয় রেলে ভ্রমণ করেন, তাহলে এই খবরটি আপনার কাজে আসতে পারে। রেল যাত্রীদের সুবিধার জন্য ক্রমাগত কাজ করছে। ধীরে ধীরে রাজধানী এক্সপ্রেস বদলের পরিকল্পনা করছে রেল। বর্তমানে রাজধানী দেশের সবচেয়ে পছন্দের স্লিপার ট্রেন। বলা হচ্ছে, আগামী সময়ে বন্দে ভারত স্লিপার ট্রেন তার জায়গা নিতে পারে। রিপোর্ট অনুসারে, রেল মন্ত্রকের অধীনে চেন্নাই-ভিত্তিক ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF) বন্দে ভারত স্লিপার ট্রেনগুলির নিরাপত্তা মূল্যায়নের জন্য RITES লিমিটেডকে কনট্রাক্ট  দিয়েছে।  শীঘ্রই বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার সংস্করণ চালু করার প্রস্তুতি নিচ্ছে রেল৷ এই ট্রেন  রাজধানী এক্সপ্রেসের চেয়েও বেশি গতিতে চলবে । বন্দে ভারত স্লিপার কোচ সম্পর্কে কর্মকর্তারা বলছেন যে ট্রেনটি ২০২৫ সালের শেষ নাগাদ চালু হবে। "বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি, চেন্নাই-ভিত্তিক ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে (ICF) ডিজাইন করা হয়েছে, যা ভ্রমণের সময় দুই ঘন্টা কমিয়ে দেবে," একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

স্লিপার ট্রেন দেশে রেল ভ্রমণের নতুন যুগের সূচনা করবে
ভারতীয় রেলের তরফে বলা হয়েছে, বন্দে ভারত স্লিপার ট্রেনটি বেশ কয়েকটি ধাপে নিরাপত্তা অ্যাসেসমেন্টের মাধ্যমে যাবে। এই সময়ের মধ্যে, নকশা পর্যালোচনা, চূড়ান্ত নিরাপত্তা মূল্যায়ন এবং পরীক্ষার ফলাফল পর্যালোচনা করা হবে। রেলওয়ের তরফ থেকে বন্দে ভারত স্লিপার ক্লাসকে বিশ্বমানের করার উপর জোর দেওয়া হচ্ছে। বন্দে ভারত ট্রেনকে আরও উন্নত করার জন্য রেলওয়ের প্রচেষ্টা চলছে। আরও নিরাপত্তার পাশাপাশি যাত্রীদের জন্য এটি আরও আরামদায়ক হবে। রেলওয়ে বলছে, সেমি হাই স্পিড বন্দে ভারত স্লিপার ট্রেন দেশে রেল ভ্রমণের নতুন যুগের সূচনা করবে।

একটি স্লিপার কোচে ৬৭টি স্লিপার বার্থ থাকবে
সংবাদ মাধ্যমে প্রকাশিত  খবর অনুযায়ী, বিদ্যমান রাজধানী এক্সপ্রেস ট্রেনের পরিবর্তে বন্দে ভারত স্লিপার ট্রেন চালু করার সম্ভাবনা রয়েছে। বন্দে ভারত-এর একটি স্লিপার কোচে ৬৭টি স্লিপার বার্থ থাকবে। মন্ত্রকের মতে, বন্দে ভারত স্লিপার ট্রেনগুলি হবে 'অত্যাধুনিক' ট্রেন, যা যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে একটি নতুন অভিজ্ঞতা দেওয়ার জন্য  সমস্ত আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করবে। নতুন বন্দে ভারত স্লিপার ট্রেনে যাত্রীদের দ্বারা প্রত্যাশিত কিছু বৈশিষ্ট্য সম্পর্কে তথ্য প্রদান করে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন  যে তাদের ক্ষমতা বাড়ানোর জন্য ছাদ, গাড়ির বডি এবং লোড ডিজাইন উন্নত করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

কম্পন এবং শব্দের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে
রেলমন্ত্রী বলেছেন যে অতিরিক্ত যাত্রী সুবিধার জন্য, বন্দে ভারত স্লিপার ট্রেনের কোচের ভিতরে কম্পন এবং শব্দের মাত্রা নিয়মিত স্লিপার ট্রেনের তুলনায় উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা উন্নত করা হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও, যাত্রীদের আরামদায়ক অভিজ্ঞতা প্রদানের জন্য সিট কুশনে ইন্টিগ্রেটেড প্রযুক্তি-সক্ষম বৈশিষ্ট্য থাকবে। তিনি বলেছিলেন যে বন্দে ভারত স্লিপার ট্রেনে স্লিপার বার্থের জন্য আরও ভাল ডিজাইনের সিঁড়ি থাকবে। এর মাধ্যমে যাত্রীরা আরামে উপরের সিটে উঠতে পারবেন। ট্রেনটি ভালোভাবে ডিজাইন করা হয়েছে এবং এতে মোবাইল চার্জিং সিস্টেমও খুব সুবিধাজনক হবে।

Advertisement