scorecardresearch
 

How to Check Name in Voter List: ভোটার লিস্টে আপনার নাম আছে তো? নেট লাগবে না, SMS করেই জেনে নিন

ভোটার তালিকায় আপনার নাম দেখতে চাইলে আপনাকে একটি SMS পাঠাতে হবে। আপনি বার্তা পাঠানোর সঙ্গে সঙ্গে আপনি সম্পূর্ণ তথ্য পাবেন। আপনি কোথা থেকে ভোটার তালিকা দেখতে পারবেন এবং আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন তাও জানতে পারবেন।

Advertisement
ভোটার লিস্টে এই সহজ উপায় করুন নাম চেক ভোটার লিস্টে এই সহজ উপায় করুন নাম চেক

দেশে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। ভোট দিতে আপনার একটি ভোটার আইডি কার্ড লাগবে। আজ আমরা আপনাকে কিছু সহজ পদ্ধতি বলতে যাচ্ছি যার সাহায্যে আপনি ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন এবং ভোটার তালিকায় আপনার নামও চেক করতে পারবেন। আপনি শুধু একটি মেসেজ  পাঠিয়ে ভোটার তালিকায় আপনার নাম চেক করতে পারেন।

ভোটার তালিকায় নাম কীভাবে পরীক্ষা করবেন-
ভোটার তালিকায় নাম পরীক্ষা করার জন্য আপনার ইন্টারনেটেরও প্রয়োজন নেই। এই পদ্ধতি আপনার জন্য বেশ সহজ হতে পারে। কারণ এটি করার জন্য আপনাকে কোনো ওয়েবসাইট খুলতে হবে না। নির্বাচন কমিশন নিজেই তাদের ওয়েবসাইটে জানিয়েছে যে ব্যবহারকারীরা একটি বার্তা পাঠিয়ে ভোটার তালিকা সম্পর্কে তথ্য পেতে পারেন। আপনি অনলাইন পোর্টাল এবং অ্যাপেও এই তথ্য পেতে পারেন।

SMS পাঠিয়ে সম্পূর্ণ তথ্য পাবেন-
এসএমএসের সাহায্যেও এ সংক্রান্ত তথ্য জানা যাবে। আপনিও যদি এই বিষয়ে তথ্য পেতে চান, তাহলে আপনাকে 1950 নম্বরে এসএমএস পাঠাতে হবে। এখানে আপনাকে EPIC নম্বর লিখে পাঠাতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার EPIC নম্বর '87654321' হয় তবে আপনাকে মেসেজ করতে হবে - ECI 87654321.

আরও পড়ুন

ই-ভোটার আইডি ডাউনলোড-
আপনার যদি ভোটার আইডি কার্ড না থাকে তবে আপনি এটি নিমিষেই ডাউনলোড করতে পারেন। ই-ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে, আপনাকে ভোটার পরিষেবা পোর্টালে যেতে হবে। অফিসিয়াল সাইটে যাওয়ার পরে, আপনাকে EPIC Download করার অপশন দেওয়া হবে। EPIC নম্বর পূরণ করার পরে আপনি এটি ডাউনলোড করতে সক্ষম হবেন। ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে গেলে ওটিপির অপশনও দেওয়া হবে। 

Advertisement