scorecardresearch
 

IRCTC: আপনার কনফার্মড টিকিটে অন্য কেউ ভ্রমণ করতে পারে? জেনে নিন...

IRCTC: ঘুরতে যাওয়ার আগে হঠাৎ টিকিট ক্যান্সেল? সেই টিকিটে অন্য কেউ যাত্রা করতে পারে কি? এই প্রশ্ন অনেকেরই। কনফার্ম ট্রেনের টিকিটে অন্য কেউ যাত্রা করতে পারেন কিনা তা নিয়ে ভারতীয় রেলের একটি বিধি রয়েছে। যদি টিকিট বুক করার পর যাত্রী কোনও কারণে ভ্রমণ করতে না পারেন তা হলে কী করবেন?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ঘুরতে যাওয়ার আগে হঠাৎ টিকিট ক্যান্সেল?
  • অন্য কারো নামে থাকা কনফার্ম ট্রেনের টিকিট ট্রান্সফার করতে পারেন
  • এটি প্রত্যেকের জন্য সুবিধাজনক

IRCTC: ঘুরতে যাওয়ার আগে হঠাৎ টিকিট ক্যান্সেল? সেই টিকিটে অন্য কেউ যাত্রা করতে পারে কি? এই প্রশ্ন অনেকেরই। কনফার্ম ট্রেনের টিকিটে অন্য কেউ যাত্রা করতে পারেন কিনা তা নিয়ে ভারতীয় রেলের একটি বিধি রয়েছে। যদি টিকিট বুক করার পর যাত্রী কোনও কারণে ভ্রমণ করতে না পারেন তা হলে কী করবেন? ভারতীয় রেলওয়ের নিয়ম অনুযায়ী, অন্য কারো নামে থাকা কনফার্ম ট্রেনের টিকিট ট্রান্সফার করতে পারেন। এটি প্রত্যেকের জন্য সুবিধাজনক। কোনও অপ্রত্যাশিত কারণে টিকিটটি ব্যবহার না হলে, ক্যান্সেল না করে যদি আপনারই পরিচিত কেউ যেতে চায় এই উপায়ে নিয়ে যাওয়া সম্ভব।

কাদের টিকিট ট্রান্সফার করা যায়?
ট্রেনের টিকিট শুধুমাত্র পরিবারের একজন সদস্য অর্থাৎ বাবা, মা, ভাই, স্ত্রী, বোন, ছেলে মেয়ে বা স্বামীর কাছে ট্রান্সফার করা যাবে। এছাড়াও, ট্রান্সফারের সুবিধা শুধুমাত্র একবার নেওয়া যেতে পারে। অর্থাৎ একবার অন্য যাত্রীর কাছে টিকিট ট্রান্সফার করা হলে, এটি দ্বিতীয়বার অন্য কারও কাছে স্থানান্তর করা যাবে না।

কীভাবে টিকিট ট্রান্সফার করবেন?
কিছু সহজ পদ্ধতি রয়েছে। যা ব্যবহার করে আপনি কনফার্ম ট্রেনের টিকিট  ট্রান্সফার করতে পারেন:

- টিকিটের প্রিন্ট আউট নিন।
- আপনার নিকটবর্তী রেলওয়ে স্টেশনে রিজার্ভেশন কাউন্টারে যান।
- যার কাছে টিকিট ট্রান্সফার করতে চান তার আধার কার্ড বা ভোটার আইডি কার্ড সঙ্গে রাখুন।
- টিকিট ট্রান্সফারের জন্য আবেদন করুন।

কনফার্ম টিকিট ট্রান্সফারের জন্য আবেদন করার আগে কিছু জিনিস মাথায় রাখতে হবে
কনফার্ম টিকিট ট্রান্সফারের জন্য কমপক্ষে ২৪ ঘণ্টা আগে করা উচিত। তবে, অনুরোধটি উত্থাপনকারী যাত্রীর উপর নির্ভর করে এটি পরিবর্তিত হতে পারে। যদি কোনও উত্সব, বিবাহের অনুষ্ঠান বা ব্যক্তিগত সমস্যা থাকে, তবে যাত্রীকে যাত্রার 48 ঘন্টা আগে টিকিট বাড়াতে হবে। NCC প্রার্থীরাও টিকিট ট্রান্সফার পরিষেবার সুবিধা উপভোগ করতে পারেন।

Advertisement

Advertisement