scorecardresearch
 

West Bengal Holidays: এনআই অ্যাক্টে রাজ্যে বাড়ল আরও ৩ দিন ছুটি, বড় ঘোষণা নবান্নের

পশ্চিমবঙ্গে আরও তিনটি ছুটির ঘোষণা হল। ২০২৪ সালের জন্য এই ছুটিগুলি ঘোষণা করা হয়েছে। নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়েছে।

Advertisement
  West Bengal Holidays West Bengal Holidays


পশ্চিমবঙ্গে  আরও তিনটি ছুটির ঘোষণা হল। ২০২৪ সালের জন্য এই ছুটিগুলি ঘোষণা করা হয়েছে। নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়েছে। ব্যাঙ্ক এবং বিমা ক্ষেত্রে রাজ্যে বাড়ান হল এই তিনটি ছুটি। এ বার থেকে ওই সব ক্ষেত্রে ইংরেজি নতুন বছরের প্রথম দিন (১ জানুয়ারি), জন্মাষ্টমী এবং ছটপুজোতেও ছুটি থাকবে।

 মঙ্গলবার রাজ্য সরকার নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট আইনের (এনআই অ্যাক্ট) আওতায় এই সিদ্ধান্ত ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে। ফলে ব্যাঙ্ক, বিমা-সহ যে সব ক্ষেত্রের ছুটি ওই আইনে হয়, সেখানেও অতিরিক্ত ওই দিনগুলিতে এবার থেকে ছুটি চালু হচ্ছে। রাজ্য সরকার কয়েকটি বিশেষ দিন ও উৎসবে আলাদা করে ছুটি ঘোষণা করলেও এত দিন ব্যাঙ্ক বিমা-সহ বিভিন্ন আর্থিক ক্ষেত্রের কর্মীদের জন্য তা প্রযোজ্য ছিল না। ১ জানুয়ারি থেকেই নতুন নিয়ম কার্যকর হচ্ছে।

বছরের কয়েকটি বিশেষ দিন এবং উৎসবে আলাদা করে ছুটি ঘোষণা করে থাকে রাজ্য সরকার। কিন্তু এতদিন সেই ছুটি রাজ্যের ব্যাঙ্ক কিংবা বিমা সংস্থার কর্মীদের উপর প্রযোজ্য ছিল না। এবার নয়া আইনে আরও তিনদিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। যার আওতায় ঢুকে পড়লেন ওই কর্মক্ষেত্রের কর্মীরাও। পয়লা জানুয়ারি, জন্মাষ্টমী এবং ছট পুজো, এবার থেকে এই তিনদিন নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট বা এনআই অ্যাক্টে ছুটি থাকবে। মঙ্গলবার নবান্ন এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

আরও পড়ুন

এতদিন এই ছুটিগুলি রাজ্য সরকারের ছুটি হিসাবে বিবেচিত হত। কিন্তু এনআই অ্যাক্টে ছুটি ঘোষিত হওয়ায় ব্যাঙ্ক, জীবন বিমা নিগমের মতো সংস্থার কর্মীরাও এই তিনটে দিন ছুটি পাবেন। অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের ৯ নভেম্বর এই তিনটি ছুটি নিয়ে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, তার চরিত্র বদল করা হয়েছে। প্রসঙ্গত, এত দিন রাজ্যে এনআই অ্যাক্টের আওতায় বছরে ২১ দিন ছুটি পাওয়া যেত। এ বার তা তিন দিন বাড়ল। 

Advertisement

Advertisement