scorecardresearch
 

West Bengal Ration Card Benefits In May: মে মাসে কোন রেশন কার্ডে কত চাল-গম, ফ্রি-তে কী কী মিলবে?

কোন কার্ডে কী পাওয়া যাবে তা সরকার ঠিক করে দেয়। সেই অনুযায়ী সামগ্রী বরাদ্দ করা হয়। রেশন ডিলার সেই সামগ্রী বিতরণ করেন।

Advertisement
মে মাসে রেশনে কী কী মিলবে মে মাসে রেশনে কী কী মিলবে
হাইলাইটস
  • কোন কার্ডে কী পাওয়া যাবে তা সরকার ঠিক করে দেয়
  • সেই অনুযায়ী সামগ্রী বরাদ্দ করা হয়

মে মাস পড়ে গিয়েছে। নতুন মাসের এখনও রেশন দেওয়া শুরু হয়নি। খুব শীঘ্রই রেশন ডিলাররা রেশন দেওয়া শুরু করবেন। প্রতি মাসেই রেশন দোকান থেকে সারা মাসের রেশন সামগ্রী সংগ্রহ করি। রেশন কার্ড (Ration Card) অনুযায়ী প্রত্যেক পরিবার বা প্রত্যেক ব্যক্তিকে রেশন দেওয়া হয়। সবটাই সরকার ঠিক করে। অর্থাৎ কোন কার্ডে কী পাওয়া যাবে তা সরকার ঠিক করে দেয়। সেই অনুযায়ী সামগ্রী বরাদ্দ করা হয়। রেশন ডিলার সেই সামগ্রী বিতরণ করেন। পশ্চিমবঙ্গে বিভিন্ন রকমের রেশন কার্ড রয়েছে। কার্ড অনুযায়ী রেশন দোকান থেকে রেশন পাওয়া যায়। আমরা এই প্রতিবেদনে জানব যে মে মাসে কোন কার্ডে কত পরিমাণে কী কী খাদ্যশস্য  (Ration Card Benefits In May) পাওয়া যাবে।

আমাদের রাজ্যে যে রেশন কার্ডগুলি আছে, সেগুলি হল-অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড (AAY), বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (SPHH), অগ্রাধিকার প্রাপ্ত  রেশনকার্ড (PHH), RKSY1 রেশনকার্ড, RKSY2 রেশনকার্ড। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতর (Department of Food and Supplies, Government of WB) ২০২৩ সালের মে মাসে কোন রেশন কার্ডে কতটা পরিমাণ খাদ্যশস্য মিলবে তা ইতিমধ্যেই জানিয়েছে। তার তালিকা নীচে দেওয়া হল।

অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড (AAY): মে মাসে পরিবারপিছু ২১ কেজি চাল বিনামূল্যে পাওয়া যাবে। এছাড়াও পরিবারপিছু বিনামূল্যে ১৩ কেজি ৩০০ গ্রাম পুষ্টিযুক্ত আটা বা গম পাওয়া যাবে। এছাড়াও পরিবারপিছু ১ কেজি করে চিনি দেওয়া হবে। চিনির জন্য ১৩ টাকা ৫০ পয়সা দাম দিতে হবে।

অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (PHH): মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ১০০ গ্রাম করে পুষ্টিযুক্ত আটা বা ২ কেজি গম পাওয়া যাবে।

Advertisement

বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (SPHH): মাথাপিছু ৩ কেজি চাল, মাথাপিছু ১ কেজি ১০০ গ্রাম করে পুষ্টিযুক্ত আটা বা ২ কেজি গম পাওয়া যাবে।

RKSY1 রেশনকার্ড: মাথাপিছু বিনামূল্যে ৫ কেজি করে চাল পাওয়া যাবে। আর কিছু মিলবে না।

RKSY2 রেশনকার্ড: মাথাপিছু বিনামূল্যে ২ কেজি করে চাল পাওয়া যাবে। আটা বা গম পাওয়া যাবে না। চিনিও পাওয়া যাবে না এই কার্ড থাকলে।

 

Advertisement