scorecardresearch
 

Savings Account Interest Increase: ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে পাবেন ৩ গুণ বেশি সুদ, নিয়মটি জানেন তো?

ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে সাধারণত কম সুদ মেলে। যদি ব্যাঙ্কের এই নিয়মটি জানেন তাহলে সেভিংস অ্যাকাউন্ট বা চলতি অ্যাকাউন্টে আরও বেশি সুদ পেতে পারেন। প্রতিটি ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য একটি বিশেষ সুবিধা প্রদান করে, কিন্তু অনেকেই তা জানেন না। এই পরিষেবার নাম অটো সুইপ পরিষেবা। এর মাধ্যমে অ্যাকাউন্টে তিনগুণ বেশি সুদ পেতে পারেন। এর জন্য শুধু ব্যাঙ্কে যেতে হবে এবং এই পরিষেবা চালু করতে বলতে হবে।

Advertisement
ব্যাঙ্কের সেভিংসের টাকা ব্যাঙ্কের সেভিংসের টাকা

Savings Account Auto Sweep: ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে সাধারণত কম সুদ মেলে। যদি ব্যাঙ্কের এই নিয়মটি জানেন তাহলে সেভিংস অ্যাকাউন্ট বা চলতি অ্যাকাউন্টে আরও বেশি সুদ পেতে পারেন। প্রতিটি ব্যাঙ্ক তার গ্রাহকদের জন্য একটি বিশেষ সুবিধা প্রদান করে, কিন্তু অনেকেই তা জানেন না। এই পরিষেবার নাম অটো সুইপ পরিষেবা। এর মাধ্যমে অ্যাকাউন্টে তিনগুণ বেশি সুদ পেতে পারেন। এর জন্য শুধু ব্যাঙ্কে যেতে হবে এবং এই পরিষেবা চালু করতে বলতে হবে।

সারপ্লাস ফান্ডের ওপর আরও সুদ
অটো সুইপ পরিষেবা হল এমন একটি পরিষেবা যা গ্রাহকদের উদ্বৃত্ত তহবিলের ওপর উচ্চ সুদ পেতে সাহায্য করে। যদি এটি সক্ষম করেন, তাহলে সেভিংস অ্যাকাউন্টে জমা করা পরিমাণ একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করে বা উদ্বৃত্ত তহবিল থাকে, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে ফিক্সড ডিপোজিটে অর্থাৎ FD-এ স্থানান্তর করে। সেভিংস অ্যাকাউন্টে সুদের পরিবর্তে ব্যাঙ্ক এফডি-তে সুদের হারের সুবিধা পাবেন।

এই পরিষেবা কীভাবে কাজ করে
যদি ব্যাঙ্কের দেওয়া এই উপকারী পরিষেবাগুলিকে সহজ ভাষায় বোঝেন, তাহলে যদি সেভিংস অ্যাকাউন্টে অটো সুইপ পরিষেবা চালু করে থাকেন, তাহলে এই পরিষেবা দিয়ে খোলা অ্যাকাউন্টে আরও বেশি সুদ পেতে পারেন। প্রকৃতপক্ষে, যখন আপনার সেভিংস বা চলতি অ্যাকাউন্টে জমা করা পরিমাণ সুইপ সীমা অতিক্রম করে, তখন অটো সুইপ সুবিধা সক্রিয় হয়ে যায়। যদি এটি কাজ করার উপায় দেখেন তবে অ্যাকাউন্টে একটি সীমা সেট করতে হবে এবং তার পরে আপনার জমা করা টাকা সরাসরি FD-তে রূপান্তরিত হবে।

আরও পড়ুন

অ্যাকাউন্ট যদি ২০,০০০ টাকার সীমা নির্ধারণ করে এবং এই অ্যাকাউন্টে আপনি ৬০,০০০ টাকা জমা দিয়েছেন, তাহলে এই পরিষেবার অধীনে ২০ হাজার টাকার বেশি অর্থাত্‍ অতিরিক্ত পরিমাণ ৪০,০০০ টাকা এফডি-তে রূপান্তরিত হবে এবং এই পরিমাণের উপর সুদ পাবেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কে স্থায়ী আমানতের উপর উপলব্ধ সুদের হার অনুযায়ী দেওয়া হয়, যেখানে ২০,০০০ টাকার আমানতে, শুধুমাত্র সঞ্চয় অ্যাকাউন্টে নির্ধারিত সুদ দেওয়া হবে।

Advertisement

অটো সুইপের আরও অনেক সুবিধা
ব্যাঙ্ক অ্যাকাউন্টে অটো সুইপ পরিষেবাগুলিতে, যেখানে সহজেই FD-এর সমান সুদ পেতে পারেন, এর সঙ্গে এই পরিষেবার আরও অনেক সুবিধা রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অ্যাকাউন্টে জমা করা অর্থের উপর উচ্চতর রিটার্ন পাওয়া গ্রাহককে আরও বেশি সঞ্চয় করতে অনুপ্রাণিত করে। এতে মানুষের নিয়মিত সঞ্চয়ও বাড়ে। এছাড়াও, এই সুবিধার মাধ্যমে খরচ ট্র্যাক করতে এবং একটি বাজেট সেট করতে পারেন। অটো সুইপ সার্ভিসে, ম্যানুয়ালি এফডি-তে অর্থ স্থানান্তর করার ঝামেলা থেকে মুক্তি পান, কারণ এটি একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া।

এফডির মতো সুদ, তবে সেভিংস অ্যাকাউন্টের মতো ব্যবহার করুন
সাধারণত, ব্যাঙ্কগুলি একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সঞ্চয়ের উপর গড় ২.৫ শতাংশ সুদ দেয়। এটি ব্যাঙ্ক থেকে ব্যাঙ্কে পরিবর্তিত হয়। এফডি-তে গড় সুদের হার ৬.৫ থেকে ৭ শতাংশ৷ অর্থাৎ অ্যাকাউন্টে জমা হওয়া পরিমাণের উপর তিনগুণ বেশি সুদের সুবিধা। কিন্তু এটিকে একটি সেভিংস অ্যাকাউন্টের মতো বিবেচনা করতে পারেন, অর্থাৎ, যখনই চান FD-তে রূপান্তরিত টাকা তুলতে পারবেন, যেখানে ফিক্সড ডিপোজিটে মেয়াদপূর্তির মেয়াদ শেষ হওয়ার আগে এটি তুলতে পারবেন না।

এর মানে হল যে স্বয়ংক্রিয় সুইপ পরিষেবা সক্রিয় করার মাধ্যমে, শুধুমাত্র সঞ্চয়ের উপর FD এর সমান সুদ পাবেন না, তবে এটি অ্যাকাউন্টের সঞ্চয়ের মতো ব্যবহার করতেও সক্ষম হবেন।

Advertisement