scorecardresearch
 

Solar AC Price In India: বিদ্যুৎ ছাড়াও চালাতে পারেন AC, কীভাবে? জেনে নিন

যদি এমন এয়ার কন্ডিশনার হয় যাতে দিব্যি যখন খুশি চালালেন। কিন্তু বিদ্যুৎও লাগলো না। তাহলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। বিদ্যুৎ ছাড়াও কীভাবে চালাতে পারেন AC, জেনে নিন...

Advertisement
বিদ্যুৎ ছাড়া এসি বিদ্যুৎ ছাড়া এসি
হাইলাইটস
  • বিদ্যুৎ ছাড়াও চালাতে পারেন AC
  • সোলার এসি দিচ্ছে এই সুবিধা
  • একবার কিনুন ইচ্ছামতো ব্যবহার করুন

গরম আসতেই এয়ারকন্ডিশনের অর্থাৎ এর প্রয়োজনীয়তা আমরা খুব ভালো করে অনুভব করতে পারছি। লাগাতার এসি চলছে। সব বাড়িতেই বিশেষ করে শহরে যেখানে ঘিঞ্জি এলাকা, সেখানে তাপমাত্রা আরও বেশি যেন বেশি অনুভব করা যাচ্ছে। আর এসি কেনা মানেই টাকা খরচ। সেইসঙ্গে ছড়া ইলেকট্রিক বিল রয়েছে।

যদি বিদ্যুতের বিল ছাড়াই এসি চলে!

ইলেকট্রিক বিল এবং মেশিন মেনটেনেন্সে মোটা টাকা খরচ করতে হয়। এর মধ্যে সবচেয়ে বেশি কোনও জিনিস যদি সমস্যায় ফেলে, তা হলো বিদ্যুতের বিল। আসলে এসি চালানোর কারণে লোকেদের মোটা টাকা বিদ্যুৎ বিল জমা করতে হয়। যেখানে বিনা এসিতে লোকেরা তিন মাসে ১ হাজার কী দেড় হাজার টাকার বেশি বিল দেন না। সেখানে এসেছে ৪৫ হাজার টাকা। এখন যদি এমন কোনও প্রোডাক্ট পাওয়া যায়, যা বিদ্যুতের বিল থেকে মুক্তি দেয়, তাহলে আপনি কী করবেন? একটি খুব দুর্দান্ত প্রোডাক্ট মার্কেটে মজুত রয়েছে, যদিও এজন্য আপনাকে সাধারণ এসির তুলনায় একটু বেশি টাকা খরচ করতে হবে।

সূর্যের শক্তিতে চলবে এসি

সোলার  (Solar Ac), সোলার এয়ার কন্ডিশনার রয়েছে। যা সোলার পাওয়ার অর্থাৎ সূর্যের কিরণ এর সঙ্গে কাজ করে। অর্থাৎ চার্জ হবে দিনে এবং দিনভর আপনাকে শীতাতপ নিয়ন্ত্রিত আবহাওয়া এনে দেবে. এইভাবে বিদ্যুতের খরচ একেবারেই থাকবে না। সোলার এসি কুলার, সাধারণ এসির মতোই কাজ করে। কিন্তু তার কাছে পাওয়ার এর বেশি অপশন থাকে। একটা কম্ফোর্টেবল এয়ারকন্ডিশনের আপনি শুধু বিদ্যুৎ চালাতে পারেন। যেখানে সোলার এসি আপনি তিন ভাবে ব্যবহার করতে পারেন। এটি সোলার পাওয়ার, সোলার ব্যাটারি এবং ইলেকট্রিসিটিতেও চালাতে পারেন।

যদিও এই ধরনের প্রোডাক্ট বাজারে খুব কম পাওয়া যায়

কিন্তু কিছু ওয়েবসাইটে এই ধরণের এসি লিস্টিং করা হয়েছে। সাধারণত সোলার এসির দাম তার ক্ষমতার ওপর নির্ভর করে। একটি সাধারণ সোলার এসির জন্য আপনাকে প্রায় ৯৯ হাজার টাকা খরচ করতে হবে। কেন্দ্রের প্রণয়নের ক্ষমতা ও আলোচনার জন্য আপনাকে ৯৯ হাজার টাকা দিতে হবে। যেখানে আপনাকে প্রায় ১ লক্ষ ৪০ হাজার টাকার কাছাকাছি খরচ করতে হবে। প্রথমে অবশ্যই লাগবে, তবে কয়েক বছরের মধ্যেই আপনার টাকা কিন্তু উঠে আসবে। কারণ যত ইচ্ছে খরচ করুন বিল আসবে না।

Advertisement

 

Advertisement