scorecardresearch
 

Elon Musk Tips: শেয়ারে বিনিয়োগ করছেন? দারুণ কাজের পরামর্শ দিলেন ইলন মাস্ক

ট্যুইটার কেনার জন্য তার কিছু স্টক বিক্রি করার সময় মাস্ক এই পরামর্শ দিয়েছেন। মার্কিন বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে দেওয়া তথ্য অনুযায়ী, ইলন মাস্ক এই চুক্তিতে অর্থায়নের জন্য টেসলার ৮.৫ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন।

Advertisement
মাস্ক ৪৪  বিলিয়ন ডলারে ট্যুইটার কিনছেন মাস্ক ৪৪ বিলিয়ন ডলারে ট্যুইটার কিনছেন
হাইলাইটস
  • মাস্কের ট্যুইটার চুক্তি শীঘ্রই সম্পন্ন হতে পারে
  • মাস্ক ৪৪ বিলিয়ন ডলারে ট্যুইটার কিনছেন

আপনিও যদি শেয়ার মার্কেটে টাকা বিনিয়োগ করেন, তাহলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের এই পরামর্শ অনেক কাজে আসবে। আমেরিকান উদ্যোক্তা মাস্ক, যিনি অনেক সফল কোম্পানি তৈরি করেছেন, তিনি সোশ্যাল মিডিয়া, বিশেষ করে ট্যুইটারে খুব সক্রিয়। সম্প্রতি তিনি ট্যুইটার কেনার প্রস্তাব দিয়েছেন এবং চুক্তিটি শীঘ্রই শেষ হওয়ার পথে। এদিকে, একটি সাম্প্রতিক পোস্টে, মাস্ক শেয়ার বাজারের বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছেন কখন বাজারে অর্থ বিনিয়োগ করবেন এবং কখন বিনিয়োগ করবেন না।

বিনিয়োগকারীদের এই পরামর্শ দেন মাস্ক 
মাস্ক বিনিয়োগকারীদের বলেন, কোন কোন বিষয়ে ঘাবড়ানোর দরকার নেই। এই সবের পাশাপাশি, মাস্ক মানুষকে কীভাবে কোয়ালিটি স্টক বেছে নিতে হয় তাও বলেছিলেন। তিনি ট্যুইট করেছেন, 'যেহেতু আমাকে অনেকবার জিজ্ঞাসা করা হয়েছে: অনেক কোম্পানির স্টক কিনুন, যে পণ্য এবং পরিষেবাগুলি অফার করে তা সম্পর্কে  আপনি নিশ্চিত। আপনি যদি মনে করেন যে সেই কোম্পানির পণ্য বা পরিষেবা নষ্ট হয়ে যাচ্ছে তবেই বিক্রি করুন। বাজার পতন শুরু হলে আতঙ্কিত হবেন না। এটি দীর্ঘমেয়াদে আপনার মঙ্গলের জন্য।'

টেসলার লাখ লাখ শেয়ার বিক্রি করেছেন মাস্ক
মাস্কের ট্যুইটটি এমন এক সময়ে আসে যখন তিনি ট্যুইটার কেনার জন্য তার কিছু স্টক বিক্রি করেছেন। মার্কিন বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে দেওয়া তথ্য অনুযায়ী, ইলন মাস্ক এই চুক্তিতে অর্থায়নের জন্য টেসলার ৮.৫  বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন। তিনি৮২২.৬৮ ডলার থেকে ৯৯৯.১৩ ডলার রেঞ্জের মধ্যে কোম্পানির ৯৬  লাখ শেয়ার বিক্রি করেছেন। এর পরে, তিনি একটি ট্যুইট বার্তায় বলেছিলেন যে এখন তার টেসলার আরও শেয়ার বিক্রি করার কোনও পরিকল্পনা নেই।

Advertisement

 ট্যুইটারের মালিক হতে চলেছেন  মাস্ক
 মাস্ক প্রথমে সোশ্যাল মিডিয়া সংস্থা ট্যুইটারের ১০  শতাংশ শেয়ার কিনেছিলেন। এর মাধ্যমে তিনি ট্যুইটারের সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হয়েছেন। এই চুক্তির পরে, কোম্পানির বোর্ড মাস্ককে একটি আসন প্রস্তাব করেছিল, যা টেসলার বস দ্বারা প্রত্যাখ্যান করেন। এরপর ৪৪ বিলিয়ন ডলারে সম্পূর্ণ ট্যুইটার কেনার প্রস্তাব দিয়ে সবাইকে অবাক করে দেন মাস্ক। বিশ্লেষকরা মাস্কের এই প্রস্তাবকে বৈরী টেকওভার হিসেবে অভিহিত করতে শুরু করেছেন। প্রাথমিক প্রত্যাখ্যানের পর, কোম্পানির বোর্ড মাস্কের প্রস্তাব গ্রহণ করে। আগামী কয়েক মাসের মধ্যে চুক্তিটি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

ট্যুইটার চুক্তির  কারণে টেসলার স্টক কমেছে 
টেসলার লক্ষ লক্ষ শেয়ার বিক্রির পর, জল্পনা আরও তীব্র হয়েছে যে মাস্ক ট্যুইটার কেনার মন তৈরি করেছেন। তবে মাস্কের এই পদক্ষেপের পর টেসলার শেয়ারের দামে তীব্র পতন হয়েছে। গত সপ্তাহে মঙ্গলবার টেসলার স্টক ১২  শতাংশ কমেছে, যা ৮ সেপ্টেম্বর,২০২০  সালের পর থেকে টেসলার স্টকের সবচেয়ে খারাপ পারফরম্যান্স। ইলন মাস্ক ইলেকট্রিক গাড়ি কোম্পানি টেসলার সবচেয়ে বড় শেয়ারহোল্ডারও।

Advertisement