scorecardresearch
 

Pan Aadhar Whatsapp: WhatsApp থেকেই পাওয়া যায় আধার-প্যান সহ বহু নথি, কীভাবে জানেন?

Pan Aadhar Whatsapp: হোয়াটসঅ্যাপ বর্তমানে একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ। সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করে।  হোয়াটসঅ্যাপ চ্যাটবক্স এখন  যোগাযোগের হাতিয়ার হয়ে উঠেছে। এখানেই আপনি কোনও রকম নথি ছাড়াই আপনার আধার কার্ড, প্যান কার্ড এমনি কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটও ডাউনলোড করে নিতে পারবেন।

Advertisement
প্যান-আধার পাওয়া যায় হোয়াটসঅ্য়াপেই, জানা আছে? প্যান-আধার পাওয়া যায় হোয়াটসঅ্য়াপেই, জানা আছে?
হাইলাইটস
  • WhatsApp থেকেই পাবেন আপনার আধার-প্যান কার্ড
  • পেতে পারেন আরও নানা নথি
  • শুধু করতে হবে এই কাজ

Pan Aadhar Whatsapp: হোয়াটসঅ্যাপ বর্তমানে একটি জনপ্রিয় মেসেজিং অ্যাপ। সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করে।  হোয়াটসঅ্যাপ চ্যাটবক্স এখন  যোগাযোগের হাতিয়ার হয়ে উঠেছে। এখানেই আপনি কোনও রকম নথি ছাড়াই আপনার আধার কার্ড, প্যান কার্ড এমনি কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটও ডাউনলোড করে নিতে পারবেন। MyGov চ্যাটবক্স ব্যবহার করে, আপনি ডিজিলকার থেকে প্রয়োজনীয় নথি ডাউনলোড করতে পারেন। আপনি হোয়াটসঅ্যাপে ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, প্যান কার্ড এবং অন্যান্য নথি ডাউনলোড করতে পারেন। এর জন্য একটি মাত্র শর্ত আছে। এই সমস্ত নথিগুলি আপনার ডিজিলকারে সংরক্ষণ করা উচিত।

কীভাবে এটি করবেন?

১. প্রথমে আপনার ফোনে 9013151515 মোবাইল নম্বর সেভ করতে হবে।

আরও পড়ুন

২. তারপর হোয়াটসঅ্যাপ ওপেন করে New Chat অপশনে যান। এখানে আপনাকে MyGov-এর সঙ্গে চ্যাট উইন্ডো খুলতে হবে।

৩. আপনি Hi, Digilocker এবং Namaste টাইপ করে একটি নতুন চ্যাট শুরু করতে পারেন। প্রথমবার হোয়াটসঅ্যাপে ডিজিলকার অ্যাক্সেস করতে আপনাকে আধার থেকে এর ভেরিফিকেশন সম্পূর্ণ করতে হবে।

৪. এখান থেকে আপনি অনেক নথি অ্যাক্সেস করতে পারেন। চ্যাট শুরু করার পর অনেক অপশন পাবেন। তারপর প্রয়োজন অনুযায়ী হোয়াটসঅ্যাপে যেকোনো ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন। এর জন্য আপনাকে শুধুমাত্র অপশন থেকে এটি নির্বাচন করতে হবে।

হোয়াটসঅ্যাপে আপনি কী কী করতে পারবেন?

১. আপনি হোয়াটসঅ্যাপে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিমা নথি, কোভিড ভ্যাকসিন শংসাপত্র ডাউনলোড করতে পারেন।

২.এছাড়াও, আপনি CBSE ক্লাস X মার্কশিট এবং পাশের সার্টিফিকেট এবং CBSE XII ক্লাসের মার্কশিটও ডাউনলোড করতে পারেন।

 

Advertisement

Advertisement