scorecardresearch
 

Zomato-Swiggy-তে খাবারের অর্ডার, ১ জানুয়ারি থেকে খরচ বাড়বে অনেকটাই

Zomato-Swiggy-তে খাবারের অর্ডার করতে অভ্যস্ত যাঁরা, ১ জানুয়ারি থেকে খরচ বাড়ছে অনেকটাই। তাঁদের জন্য রয়েছে দুঃসংবাদ। জেনে নিন আপনার খরচ বাড়লো কতটা?

Advertisement
জোম্যাটো সুইগি জোম্যাটো সুইগি
হাইলাইটস
  • জোম্যাটো-সুইগির খাবারের অর্ডারের দাম বাড়বে
  • ১ জানুয়ারি থেকে বাড়বে খাবারের খরচ
  • তবে কতটা বাড়বে তা জানায়নি সংস্থাগুলি

আপনার প্রিয় বিনোদন যদি Zomato এবং Swiggy থেকে খাবারের অর্ডার করা হয়, তাহলে শীঘ্রই এটি আরও ব্যয়বহুল হতে পারে। ১ জানুয়ারি থেকে, সমস্ত খাদ্য বিতরণ অ্যাপগুলি তাদের রেস্তোরাঁ পরিষেবাগুলিতে, সরকারি আদেশ অনুসারে ৫ শতাংশ পণ্য ও পরিষেবা কর, অন্যথায় GST হিসাবে পরিচিত, দিতে দায়বদ্ধ থাকবে। আর এই নতুন চার্জ এই ফুড ডেলিভারি অ্যাপের ব্যবহারকারীদের অফলোড করা হতে পারে। 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, এই বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত GST কাউন্সিলের ৪৫ তম বৈঠকে, হাইপারলোকাল ফুড অর্ডারিং পরিষেবাগুলির জন্য কর ব্যবস্থার পরিবর্তনের ঘোষণা করেছিলেন। তিনি প্রস্তাব করেছিলেন যে সুইগি এবং জোম্যাটোর মতো প্ল্যাটফর্মগুলিকে তাদের অংশীদার রেস্তোরাঁর পক্ষ থেকে জিএসটি প্রদান করা উচিত, যার মধ্যে ক্লাউড রান্নাঘর এবং কেন্দ্রীয় রান্নাঘর রয়েছে, যাদের পরিষেবাগুলি তাদের অ্যাপের মাধ্যমে উপলব্ধ। প্রস্তাবটি গৃহীত হয়েছে এবং এখন ২০২২ সালের প্রথম দিন, অর্থাৎ ১ জানুয়ারি থেকে শুরু হবে।

সরকার বিশ্বাস করে যে এই পদক্ষেপটি রেস্তোঁরাগুলির দ্বারা কর ফাঁকি রোধ করবে, যেগুলি নতুন GST নিয়ম কার্যকর হওয়ার আগে, GST সংগ্রহ এবং জমা করার জন্য দায়ী। রেস্তোরাঁগুলি তাদের গ্রাহকদের খাদ্য বিতরণ অ্যাপের মাধ্যমে দেওয়া প্রতিটি অর্ডারে জিএসটি চার্জ করে কিন্তু সরকারকে কর দিতে ব্যর্থ হয়। খাদ্য সংগ্রাহকদের দায়িত্ব হস্তান্তর করা এই অভ্যাসটি হ্রাস করার লক্ষ্যে।

এই আপনার জন্য কি মানে, যদিও?

একজন গ্রাহক হিসাবে, আপনার সচেতন হওয়া উচিত যে আপনি যখন একটি অর্ডার দেন, আপনার অর্ডার ট্যাক্স আকর্ষণ করে। সরকার শুধুমাত্র রেস্তোরাঁ থেকে ট্যাক্স সংগ্রহের দায়িত্ব খাদ্য সংগ্রাহকদের কাছে হস্তান্তর করেছে, এবং এর আদর্শ মানে আপনার জন্য কোনো অতিরিক্ত চার্জ থাকবে না। যাইহোক, যদিও Swiggy বা Zomato কেউই প্রস্তাবিত GST স্ল্যাবের জন্য আপনাকে চার্জ করতে পারে না, তারা এমন একটি ফি প্রবর্তন করতে পারে যা রেস্তোঁরাগুলির পক্ষ থেকে এখন যে অতিরিক্ত কাজগুলি করা বলে মনে করা হয় তা সমর্থন করে৷

Advertisement

আপনার অর্ডার ব্রেকআপে ৫ শতাংশ জিএসটি রয়েছে এবং এটি আপনি রেস্তোরাঁয় যে ১৮ শতাংশ জিএসটি প্রদান করেন তারও বেশি। সুতরাং, প্রযুক্তিগতভাবে, আপনি সরকারকে অতিরিক্ত কিছু দিচ্ছেন না, কিন্তু, আবার, এই খাদ্য সমষ্টিকারীরা আপনাকে নতুন GST ব্যবস্থা মেনে চলার জন্য যে পরিকাঠামোর প্রয়োজন হবে তার জন্য আপনাকে চার্জ করতে পারে।

Zomato, Swiggy, এবং অন্যান্য ফুড ডেলিভারি অ্যাপগুলি কোনও অতিরিক্ত চার্জ সম্পর্কে এখনও কিছু জানায়নি, তাই, আপাতত, আপনার খুব বেশি চিন্তা করা উচিত নয়।

মনে রাখবেন, জিএসটি ব্যবস্থা শুধুমাত্র খাদ্য ই-কমার্স অপারেটর (ECO), যেমন Zomato এবং Swiggy-এর ক্ষেত্রে প্রযোজ্য। আপনি যদি মুদি শপিং (InstaMart) এর মতো পরিষেবাগুলি ব্যবহার করেন বা ডেলিভারি পার্টনারদেরকে আপনার অর্ডারগুলি আনতে বলেন, যেগুলি তাজা রান্না করা খাবার নয়, তাহলে এই অর্ডারগুলিতে কোনও GST প্রযোজ্য নাও হতে পারে৷ আবার, আপনি একটি আদর্শ পরিস্থিতিতে অতিরিক্ত কিছু পরিশোধ করার সম্ভাবনা নেই।

 

Advertisement