scorecardresearch
 
ভাইরাল

৯/১১-র ধ্বংসস্তুপে আচমকা শয়ে শয়ে সংবার্ড পাখির লাশ, কেন ?

সংবার্ড পাখির লাশ
  • 1/8

৯/১১ হামলার পর ভেঙে পড়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টার যেখানে ছিল সেখানে রহস্যজনকভাবে সংবার্ড পাখির লাশ উদ্ধার হল। ঠিক একই জায়গায় কেন পাখিগুলি মরে পড়ে আছে তা নিয়ে রহস্য দানা বাঁধছে।

সংবার্ড পাখির লাশ
  • 2/8

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের এলাকায় এই অত্যন্ত সুন্দর এবং ছোট্ট পাখি গুলি কাতারে কাতারে মরে পড়ে রয়েছে বলে দেখা যায়। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আশপাশে যে সমস্ত বড় বিল্ডিং গুলি রয়েছে তার সঙ্গে ধাক্কা লেগে ৩০০-র বেশি সংবার্ড পাখির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

সংবার্ড পাখির লাশ
  • 3/8

যে সমস্ত বিল্ডিং গুলির সঙ্গে ধাক্কা লাগে এই পাখিগুলির, তার মধ্যে বেশিরভাগই কাচের জানালা বলে জানা গিয়েছে। নিউইয়র্ক সিটিতে শয়ে শয়ে পাখির এমন মৃত্যুতে পক্ষী বিশারদ এবং সাধারণ মানুষ সকলেই বিভ্রান্ত। নিউইয়র্ক অডবার্ন-এর ভলেন্টিয়ার মেলিসা ব্রেয়র এই পাখিদের মৃতদেহের ছবি তুলে তার টুইটারে পোস্ট করে দিয়েছেন। তারপরই তা প্রকাশ্যে আসে এবং প্রশাসন এবং সাধারণ মানুষের মাথা খারাপ হয়ে যায়।

সংবার্ড পাখির লাশ
  • 4/8

নিউ ইয়র্কের ম্যানহাটনে উঁচু বিল্ডিংয়ের সঙ্গে ধাক্কা খেয়ে পাখিগুলি মরে যাওয়ার খবর প্রায়ই মেলে। কিন্তু এই সপ্তাহের এই ঘটনাটি মর্ম বিদারক। নিউইয়র্ক এর অ্যাসোসিয়েট ডাইরেক্টর অফ কনজারভেশন এন্ড সাইন্স পারকিন্স জানিয়েছেন, সোমবার অর্থাৎ ২৩ সেপ্টেম্বর ঝড়ের কারণে পাখিগুলি মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে।

সংবার্ড পাখির লাশ
  • 5/8

ক্যাটরিন পারকিন্স জানিয়েছেন, আশঙ্কা করা হচ্ছে রাতে উঁচু বিল্ডিং গুলোর সবথেকে যে প্রতিবিম্ব ঠিকরে পড়ে, আকাশের সেই প্রতিবিম্ব দেখেই তারা বিভ্রান্ত হয়ে হয়তো কাঁচের মধ্যে আছড়ে পড়েছিল। সেই কারণেই তাদের মৃত্যু হয়ে থাকতে পারে।

সংবার্ড পাখির লাশ
  • 6/8

কিন্তু বিজ্ঞানীরা ঘটনার তদন্ত শুরু করেছেন। জানা গিয়েছে, গত কয়েকদিন ধরে নিউইয়র্ক এর আবহাওয়া খারাপ। খারাপ আবহাওয়ার কারণে পাখিদের কাচের জানালা বিভ্রান্ত করে থাকতে পারে। তবে এভাবে একসঙ্গে কয়েকশো পাখির মৃত্যুর ঘটনা ঘটেনি।

সংবার্ড পাখির লাশ
  • 7/8

নিউইয়র্ক আলু বর্ণের ভলেন্টিয়ার্স পাখিদের মৃত্যুর একটি তথ্য জমা করতে শুরু করেছে বিশেষ করে মিনি সাবরিনার জানিয়েছেন যখন বিল্ডিং এর আশপাশের এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সড়কে কাছে গেলাম তখন আমি আমরা হতবাক হয়ে যায় আমি দেখি চারিদিকে অত্যন্ত সুন্দর সংবার্ড পাখিগুলির লাশ পড়ে রয়েছে। পূর্ব-পশ্চিম উত্তর-দক্ষিণ যেদিকেই তাকাই সেদিকেই একই দৃশ্য মন খারাপ করে দেয়।

 

সংবার্ড পাখির লাশ
  • 8/8

এমন সুন্দর পাখিদের লাশের স্তুপ গোটা বিশ্বের মন খারাপ করে দিয়েছে। এমনিতে এই পাখি অবশ্য বিরল নয়, তবে সৌন্দর্যে এগুলি বিশ্বের সমস্ত পর্য়টকদের মন কাড়ে। নিউ ইয়র্কের পর্যটকদের কাছে তা আকর্ষণের কেন্দ্রবিন্দু।

 
; ; ;