scorecardresearch
 
ভাইরাল

PHOTOS: ৭১-এ ৩ ঘণ্টা জিম! বিশ্বের সবচেয়ে শক্তিশালী 'ঠাকুমা'

Viral women airlifter
  • 1/8

আমেরিকাতে বসবাসরত এক ৭১ বছর বয়সী মহিলা তাঁর ফিটনেসের জন্য বহু মানুষের অনুপ্রেরণা হয়ে উঠেছেন। মেরি ডাফি নামের এই মহিলা ছয়ের দশকে আন্তর্জাতিক পাওয়ার লিফ্টিং চ্যাম্পিয়ন ছিলেন। শুধু তাই নয়, তিনি ৩০ টি রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক রেকর্ড রয়েছে তাঁর নামে।

Viral women airlifter
  • 2/8

মেরি জানান, যে আমি ১০ বছর আগে জিমকে গুরুত্ব দেওয়া শুরু করি কারণ আমি তখন অনুভব করি যে আমার প্রচুর ওজন বেড়ে যাচ্ছে। নিজের মুখ আয়নায় দেখে সেই সময়ে আর নিজেকে দেখতে ইচ্ছে করতো না। এরপরই আমি জিমে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।
 

Viral women airlifter
  • 3/8

তিনি আরও বলেন যে, সামান্য প্রচেষ্টায় আমি ওজন হ্রাস করতে সক্ষম হয়েছি এবং সেই ফলাফল আমাকে আরও উৎসাহ দেয় যে, এই ব্যপারে আমি আরও শৃঙ্খলাবদ্ধ হতে শুরু করি। আমি বুঝতে পেরেছিলাম যে, যত বেশি প্রশিক্ষণ নেবো, সারা দিন ততই ভাল অনুভব করেছি।
 

Viral women airlifter
  • 4/8

লক্ষণীয় বিষয় হল, মেরি যখন ছোট ছিলেন, তিনি জিম এবং শরীর চর্চায় সময় দিতেন। তবে কখনই গুরুত্ব দেননি। ২০০৭ সালে, যখন তাঁর বয়স ৫৯ বছর, তাঁর মা মারা যান। এরপরে দীর্ঘদিন তিনি হতাশায় ছিলেন এবং সেই পরিস্থিতি থেকে বেরতেই শরীরচর্চাকে গুরুত্ব দেওয়া শুরু করেন।
 

Viral women airlifter
  • 5/8

মায়ের চলে যাওয়ার পরে তিনি এতটাই ভেঙে পড়েছিলেন যে, তাঁর জীবনের পরবর্তী দুই বছর কিছুই করেননি। এই কারণে, তাঁর ওজন বাড়তে শুরু করে। তবে দু'বছর পরে তিনি নিজের এই অবস্থায় বিরক্ত হন এবং এই পরিস্থিতি পরিবর্তন করার সিদ্ধান্ত নেন এবং জিমে যোগ দেন।
 

Viral women airlifter
  • 6/8

মেরি প্রতি সপ্তাহে দুটি ওয়েট লিফ্টিং সেশন রাখেন। এ ছাড়া তিনি কার্ডিও করেন এবং প্রতিদিন শক্তি প্রশিক্ষণ করেন। তাঁর ওয়েট লিফ্টিং এতটাই পছন্দ হতে শুরু করে যে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। ২০১৪ সালে ৬৪ বছর বয়সে তাঁর প্রথম পাওয়ার লিফটিং প্রতিযোগিতায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।
 

Viral women airlifter
  • 7/8

মেরি রোয়িং মেশিন এবং ক্রস ট্রেনারে কার্ডিও করেন। এর বাইরে বন্ধুদের সঙ্গে ওয়েট লিফ্টিং সেশনও করেন। কখনও কখনও তাঁর দিনে ছয় ঘন্টাও শরীরচর্চা করেন। যদিও তিনি সাধারণত জিমে সপ্তাহে ২০-২৫ ঘন্টা সময় ব্যয় করেন। তবুও, এমন অনেক লোক আছেন যারা তাদের বয়স সম্পর্কে তাদের বিচার করেন। মেরি বলেছেন যে আমি এই জাতীয় লোকগুলিকে গিয়ে আমার রেকর্ডগুলি পরীক্ষা করতে বলি।
 

Viral women airlifter
  • 8/8

 অনেকেই তাঁকে এই বয়সে জিমে যেতে না করেন। তবে তিনি কারও কথায় মাথা ঘামান না। মেরি জানান যে, তিনি বর্তমানে অনেক বেশি ভাল আছেন এবং তাঁর ৪০ বছর বয়সের থেকে ৭০ বছর বয়সে অনেক ভাল দেখাচ্ছে বলেই তাঁর বিশ্বাস। তাঁর মতে অতীতকে পরিবর্তন করা যায় না, তবে ভবিষ্যতের জন্য প্রস্তুতি নেওয়া যায়। (সমস্ত ছবির সৌজন্য: ববি ক্যালাব্রেস)