scorecardresearch
 

Purba Bardhaman:১৫ মাস পর চুল-দাড়ি কামালেন, মোদীর শপথের পর পণ ভাঙলেন বর্ধমানের ফুচকাওয়ালা

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলেই চুল-দাড়ি কাটবেন। এমনই শপথ করেছিলেন পূর্ব বর্ধমান জেলার কাটোয়া শহর সংলগ্ন খাজুরডিহি অঞ্চলের বাসিন্দা শ্যামল দেবনাথ। অবশেষে এক বছর তিন মাস ১০ দিন পর মোদী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতেই নাপিতের কাছে গেলেন তিনি। দাড়ি ও চুল কেটে ফেললেন পঞ্চায়েত ভোটে বিজেপি প্রার্থীর স্বামী শ্যামল দেবনাথ। শ্যামল পণ করেছিলেন যে, "নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত চুল বা দাড়ি কাটব না।"

Advertisement
মোদী প্রধানমন্ত্রী হতেই মাথা ন্যাড়া করে ১০৮ বার ডুব মোদী প্রধানমন্ত্রী হতেই মাথা ন্যাড়া করে ১০৮ বার ডুব

নরেন্দ্র মোদী  প্রধানমন্ত্রী হলেই চুল-দাড়ি কাটবেন। এমনই শপথ করেছিলেন পূর্ব বর্ধমান জেলার কাটোয়া শহর সংলগ্ন খাজুরডিহি অঞ্চলের বাসিন্দা শ্যামল দেবনাথ।  অবশেষে এক বছর তিন মাস ১০  দিন পর মোদী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতেই নাপিতের কাছে গেলেন তিনি। দাড়ি ও চুল কেটে ফেললেন পঞ্চায়েত ভোটে বিজেপি প্রার্থীর স্বামী শ্যামল দেবনাথ। শ্যামল  পণ করেছিলেন যে, "নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত চুল বা দাড়ি কাটব না।" পূর্ব বর্ধমানের বাসিন্দা ওই ব্যক্তির অভিযোগ তাঁর  বিজেপি প্রার্থীর স্ত্রীকে জোর করে হারান হয়। এ কারণেই তিনি শপথ নিয়েছিলেন। 

নরেন্দ্র মোদী ৯ জুন তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এই ঘটনার ঠিক পরের দিন শ্যামল দেবনাথ  সেই আনন্দে নিজের চুল, দাড়ি, গোঁফ কেটে ফেললেন। সেইসঙ্গে গঙ্গায় ১০৮ টা ডুব দিয়ে পুজো দিলেন হনুমান মন্দিরে। গত পঞ্চায়েত নির্বাচনে, সোমা দেবনাথ পূর্ব বর্ধমান জেলার কাটোয়া থানা এলাকায় পানুহাটের  ১৫ নম্বর বুথে বিজেপি প্রার্থী ছিলেন। অভিযোগ, পঞ্চায়েত নির্বাচনের দিন, তৃণমূলের দুষ্কৃতীরা ওই এলাকার প্রতিটি বুথে ঝামেলা পাকিয়ে ভোটারদের তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে এবং ভোট দিতে বাধা দেয়। পঞ্চায়েত নির্বাচনে হেরে যান বিজেপি প্রার্থী সোমা দেবনাথ। আর সেদিনই বিজেপি প্রার্থী সোমা দেবনাথের স্বামী, শ্যামল দেবনাথ, পেশায় একজন ফুচকা বিক্রেতা, প্রতিজ্ঞা করেছিলেন যে,  নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত তিনি চুল কাটবেন না।  সেই  দীর্ঘ প্রতীক্ষার অবসান হল ৯ জুন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদি। এবং তারপর সোমবার, ১০ জুন, ২০২৪ তারিখে, শ্যামল তার মাথা ন্যাড়া করে এবং ভাগীরথীতে ১০৮ বার ডুব দিয়ে নিজের প্রতিঙ্গা ভঙ্গ করেন। 

উল্লেখ্য, পানুহাট বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের অধীনে। যদিও এই লোকসভা কেন্দ্রে জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। আর বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে বিজেপিকে  ১ লাখ ৭৬ হাজারের বেশি ভোট হারিয়েছে। তবে বর্ধমান পূর্ব লোকসভার কাটোয়ায় অবস্থিত খেজুরডিহি গ্রাম পঞ্চায়েতের অধীন পানুহাট গ্রামের প্রতিটি বুথে বিজেপি এগিয়ে ছিল। শ্যামল দেবনাথ বলেন, পঞ্চায়েত নির্বাচনের সময় তৃণমূলের দুষ্কৃতীরা আমার ও আমার স্ত্রীর মাথায় পিস্তল ঠেকিয়ে দেয়। সেদিন শপথ নিয়েছিলাম। আমি এক বছর তিন মাস দশ দিন দাড়ি রাখলাম এবং চুল কাটলাম না। এখন আমি আমার প্রতিশ্রুতি ভঙ্গ করেছি। আমি গঙ্গায় ১০৮টি ডুব দিয়েছি। মোদীজি আমাদের গর্ব। আমাদের দেশ এমন একজন প্রধানমন্ত্রী পেয়েছে। তিনিই ঈশ্বর, প্রধানমন্ত্রী হয়ে এসেছেন।
 

আরও পড়ুন

Advertisement

Advertisement