scorecardresearch
 

যখন রাহুল বলেছিলেন, 'লিখে নিন, কেন্দ্র কৃষি আইন ফেরাবেই'

"দেশের অন্নদাতারা সত্যাগ্রহ-র মাধ্যমে অহঙ্কারের মাথা নত করে দিয়েছে।" কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার পর জানিয়েছেন রাহুল গান্ধী। সেই সঙ্গে তাঁর একটি পুরনো ভিডিও ভাইরাল হয়েছে। কি বলেছিলেন রাহুল সেই ভিডিওতে !

Advertisement
ট্রেন্ডিং রাহুল ট্রেন্ডিং রাহুল
হাইলাইটস
  • রাহুল গান্ধীর পুরনো ভিডিও ভাইরাল
  • সত্যাগ্রহের সাফল্য নিয়ে টুইট রাহুলের
  • বিঁধেছেন কেন্দ্রীয় সরকারকেও

কেন্দ্রীয় সরকার ১৯ নভেম্বর তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। তারপরই বিরোধীরা চুলচেরা বিশ্লেষণে রাহুল গান্ধী এই বছরের জানুয়ারিতে এই সিদ্ধান্তের ভবিষ্যদ্বাণী করে তার পুরানো ভিডিওটি পুনঃটুইট করেছেন। কংগ্রেস নেতা তার পুরনো ভিডিও রিটুইট করে বলেছেন, “আমার কথাগুলো চিহ্নিত করুন। সরকার এই কৃষি আইন ফিরিয়ে নিতে বাধ্য হবে।”

পুরনো টুইট ভাইরাল

এর আগে ১৪ জানুয়ারি, রাহুল গান্ধী আন্দোলনকারী কৃষকদের সমর্থন করে একটি ভিডিও টুইট করেছিলেন। “আমাদের কৃষকরা যা করছে তাতে আমি খুব গর্বিত এবং আমি কৃষকদের সম্পূর্ণ সমর্থন করি এবং আমি তাদের সাথে দাঁড়াতে থাকব। আমার কথাগুলো চিহ্নিত করুন, আমার কাছ থেকে নিয়ে নিন, এই আইনগুলো... সরকার এগুলো ফিরিয়ে নিতে বাধ্য হবে। আমি যা বলেছিলাম মনে রাখবেন,” ভিডিওতে রাহুলকে বলতে শোনা যায়।

আরও, রাহুল গান্ধী প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করেছেন এবং কৃষকদের অভিনন্দন জানিয়ে বলেছেন, দেশের কৃষকদের সত্যাগ্রহ কেন্দ্রের অহংকার ভেঙে দিয়েছে।

কৃষি আইন বাতিলের ঘোষণা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার ঘোষণা করেছেন যে গত বছরের সেপ্টেম্বরে সংসদে পাস হওয়া তিনটি বিতর্কিত আইন বাতিল করবে কেন্দ্র। প্রধানমন্ত্রী মোদী ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন যে সরকার কৃষি আইন সম্পর্কে "কৃষকদের একটি অংশকে বোঝাতে ব্যর্থ হয়েছে"। তিনি বলেন, এই মাসের সংসদ অধিবেশনে তিনটি বিতর্কিত আইন বাতিল করা হবে।

"আমি ভারতের কাছে এবং সত্যিকার ও বিশুদ্ধ হৃদয়ে ক্ষমা চাইছি... আমরা কৃষকদের [খামার আইনের বিষয়ে] বোঝাতে পারিনি। আমি এখানে ঘোষণা করতে এসেছি যে আমরা তিনটি খামার আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি... এই মাসে শুরু হওয়া সংসদ অধিবেশনের সময় আমরা সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করব, "প্রধানমন্ত্রী মোদি শুক্রবার জাতির উদ্দেশ্যে তাঁর ভাষণে বলেছিলেন।

Advertisement

 

Advertisement