scorecardresearch
 

Laptop অন করে ঘুমিয়ে পড়তেন, তবু ৫ বছর ধরে চাকরিতে উন্নতি, মাইনে বৃদ্ধি

দুচারদিন বা মাস নয়, টানা পাঁচ বছর কোনও কাজই করেননি এক যুবক। শুধু ল্যাপটপ অন করে ঘুমিয়ে পড়া ছাড়া। এতেও চাকরি যায়নি। বরং মাইনে বেড়েছে, প্রোমোশন হয়েছে। অদ্ভুত ঘটনাটি জানেন!

অবাক চাকরি অবাক চাকরি
হাইলাইটস
  • কাজ না করেই উন্নতি, বেড়েছে মাইনেও
  • পাঁচ বছর ধরে কেউ ধরতে পারেনি
  • চিটকোডেই রাতভরের কাজ সারতেন যুবক

এক ব্যক্তি নিজের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে Reddit-এ নিজের জীবনের এমন ঘটনা শেয়ার করেছেন, যা শুনে সকলেই হয়রান হয়ে গিয়েছে। বাকরহিত হওয়া ছাড়া আসলে আর কিছু করার নেই। আসলে তিনি ৫ বছর চাকরির সময় কিছুই করেননি। তবু তার মধ্যেই অন্য় কর্মচারীদের মতোই তার মাইনে বেড়েছে, প্রমোশন হয়েছে।

ওই ব্যাক্তি জানিয়েছেন, তিনি ২০১৫ সাল থেকে ডেটা এন্ট্রি অপারেটর পদে কাজে জয়েন করেন। তাঁকে ই-মেল করে কিছু ডকুমেন্ট পাঠানো হতো। যার তথ্য তাঁকে সিস্টেমে ফিড করতে হতো। তিনি নিজেই জানিয়েছেন, তিনি কাজের নামে গোটা রাতের শিফটে কিছুই করতেন না। তবু তাঁর চাকরিতে কোনও সমস্যা হয়নি।

তিনি তাহলে কাজ কীভাবে করতেন? আর যদি না করতেন, তাহলে কোম্পানি ধরতে পারেনি কেন? তিনি জানিয়েছেন, তিনি একটি চিট কোড ব্যবহার করেন। যার মাধ্যমে তাঁর কাজ দ্রুত কয়েক মিনিটের মধ্যে হয়ে যেত। এই কোডিংও তিনি ফ্রিল্যান্সারকে দিয়ে ডেভলপ করিয়েছিলেন। কারণ তিনি নিজে কোড ডেভলপ করতে জানতেন না। এর জন্য তাঁকে তাঁর দুই মাসের স্যালারির সমান অর্থ ডেভলপারকে দিতে হয়েছে। কারণ তিনি নিজে ডেভলপ করতে জানেন না। তিনি শুধু এটুকুই জানিয়েছিলেন, যে তিনি এক ঘন্টায় কটা অর্ডার প্রসেস করতে চান।

কোম্পানি যেহেতু ট্রান্সপোর্টের খরচ বাঁচাতে চেয়েছিল, তাই ওই ব্যক্তিকে ঘর থেকেই কাজ করার অনুমতি মিলেছিল। কোডিং-এর পর তাঁর রাতভরের কাজ ৫ মিনিটে হয়ে যেত। ওই ব্যক্তি জানিয়েছেন তিনি কম্পিউটার খুলে ছেড়ে দিতেন। তারপর আরামে সিনেমা দেখতেন। কখনও কখনও ঘুমিয়ে নিতেন।

অবাক হওয়ার ব্য়াপার তাঁর কাজের জন্য তাঁর প্রমোশনও হয় এবং অন্য চাকরির অফারও আসে। কিন্তু কাজ না করেই যখন তাঁর কাজ হয়ে যাচ্ছে, তখন তিনি চাকরি ছাড়েননি। ছুটি না নেওয়ার কারণেও মাইনে বাড়ানো হয়েছিল। কোনও সহকর্মী যখন তার সমান কাজ করতো, তখন তিনি কোড বদলে কাজের পরিমাণ বাড়িয়ে নিতেন।