scorecardresearch
 

Matrimony : হবু স্ত্রীর স্তন-কোমরের মাপ জানতে চেয়ে বিজ্ঞাপন, বিতর্ক তুঙ্গে

Matrimony: এক যুবক বিজ্ঞাপনে দিয়েছিলেন নিজের স্ত্রীকে খুঁজে নেওয়ার জন্য। স্ত্রীর বয়স কত হওয়া উচিত, উচ্চতা কেমন হওয়া দরকার, সে সব তিনি উল্লেখ করেছেন।

Advertisement
হবু স্ত্রীর শারীরিক গঠন সম্পর্কে জানতে চেয়েছে বিতর্কে এক যুবক (প্রতীকী ছবি) হবু স্ত্রীর শারীরিক গঠন সম্পর্কে জানতে চেয়েছে বিতর্কে এক যুবক (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিজ্ঞাপন দিয়ে পাত্রপাত্রী খোঁজা নতুন কোনও ব্যাপার না
  • আগে ছিলেন ঘটকের মাধ্যমে যোগাযোগ
  • এখন যুক্ত হয়েছে অনলাইন ব্যবস্থা

Matrimony: বিজ্ঞাপন দিয়ে পাত্রপাত্রী খোঁজা নতুন কোনও ব্যাপার না। আগে ছিলেন ঘটক। এখন বিজ্ঞাপন দিয়ে পাত্রপাত্রী খোঁজার কাজের পরিধি আরও বড় হয়েছে।

আনলাইনেও
এর সঙ্গে যুক্ত হয়েছে অনলাইন ব্যবস্থা। ওয়েবসাইট, অ্যাপ। ফলে ক্ষেত্রটি আরও প্রসারিত হয়েছে। বিভিন্ন সময় বিভিন্ন রকম দাবি-দাওয়া নিয়ে বিতর্ক হয়।

যুবকের দাবি ঘিরে বিতর্ক
তবে নিজের জীবনসঙ্গীনীর ব্যাপারে এই যুবক যে দাবি করেছেন, তা তুমুল বিতর্ক তৈরি হয়েছে। আর নেট দুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। 

পছন্দ জানা ভুল নয়
কার কেমন পাত্র বা পাত্রী পছন্দ সে ব্য়াপারে হামেশাই বিজ্ঞাপনে বলে দেওয়া হয়। এতে কোনও অস্বাভাবিকতা থাকতে পারে না। জীবনসঙ্গী বাছাই ক্ষেত্রে তিনি কেমন ভাবে জীবন যাপন করেন এবং তাঁর জীবনসঙ্গী বা কেমন হলে ভাল হতে পারে, তাঁর কাছ থেকে কী চাইতে পারেন, সে কথা কেউ জানিয়ে দিলে অসুবিধার কিছু থাকার কথা নয়।

তেমনই এক যুবক বিজ্ঞাপনে দিয়েছিলেন নিজের স্ত্রীকে খুঁজে নেওয়ার জন্য। তাঁর স্ত্রীর বয়স কত হওয়া উচিত, উচ্চতা কেমন হওয়া দরকার, সে সব তিনি উল্লেখ করেছেন।

তাঁর যা জিজ্ঞাসা
যেমন তিনি উল্লেখ করেছেন বয়স হওয়া দরকার ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি থেকে ৫ ফুট ৬ ইঞ্চি-র মধ্যে থাকতে হবে। সারমেয় পছন্দ করেন এবং সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।

এমনই পাত্রী পছন্দ ওই যুবকের। এতে তো কোনও অসুবিধা নেই। ঠিকই আছে। কিন্তু বিপত্তি ঘটল তাঁর আরও কয়েকটি শব্দ ব্যবহারে। যার জেরে প্রবল সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে। অনেকে তাঁর এ হেন আচরণের নিন্দা করেছেন।

ওই বিজ্ঞাপনে তিনি জানতে চেয়েছেন, পাত্রীর অন্তর্বাস এবং কোমরের মাপ কত হবে। আর তা তা জানতে চেয়ে বিতর্ক পাকিয়েছেন। এই কথা জানাজানি হতেই নেটদুনিয়ায় তুমুল তোলপাড়। কী করে একজন মানুষ এমন কথা জানতে চাইতে পারেন, স্ত্রীর অন্তর্বাসের মাপ বিজ্ঞাপনে উল্লেখ করতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সংস্থার বক্তব্য
এই বিষয়টি নজরে এসেছে ওই বিয়ের বিজ্ঞাপনী সংস্থার। তারা বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

একই রয়ে গিয়েছে
দেখতে গিয়ে বিভিন্ন সময় পাত্রীদের বিভিন্ন রকমের প্রশ্নের মুখোমুখি হতে হয়। যা তাঁদের জন্য অস্বস্তির। আগে পাত্রী দেখতে গেলে মেয়েকে হাঁটে কেমন করে, তা দেখা হত বলে জানা যায়। এই ঘটনা তারই পরিবর্তিত রূপ বলে মনে করছেন অনেকে।

 

Advertisement