scorecardresearch
 

Optical Illusion: বিড়ালটি সিঁড়ি বেয়ে উঠছে না নামছে? বেশিরভাগ মানুষ ভুল করছে, আপনি পারবেন?

Optical Illusion IQ Test: সাদাকালো একটি ছবি। সিঁড়িতে একটি বিড়াল। এই পর্যন্ত সব ঠিকঠাক ছিল। কিন্তু বিড়ালটি সিঁড়ি বেয়ে উঠছে নাকি নামছে? কিংবা ঘুরিয়ে বললে, যিনি ছবিটি তুলেছেন, তিনি সিঁড়ির উপরের দিকে রয়েছেন, নাকি নিচে? সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এমনই একটি ছবি ভাইরাল হয়েছে। সেই ছবি দেখে কোনওভাবে বোঝার উপায় নেই বিড়ালটি উঠছে নাকি নামছে। 

Advertisement
অপটিক্যাল ইলিউশন অপটিক্যাল ইলিউশন
হাইলাইটস
  • অনেকেই বলছেন, এই ছবিটি এক ধরনের অপটিক্যাল ইলিউশন। এই জাতীয় ছবিতে অনেক সময়ে প্রথমে দেখে যেটি মনে হয়, পরে সেটি না-ও মনে হতে পারে। অর্থাত্, সহজ বাংলায় বললে দৃষ্টিভ্রম। 
  • একটি ছবিরই যে একাধিক মানে থাকতে পারে, তার প্রমাণ এই জাতীয় ছবিগুলি।
  • প্রথমে হয় তো ভাবলেন বিড়ালটি নেমে আসছে। কিন্তু আরও একবার দেখলে মনে হবে বিড়ালটি আসলে উপর দিকে উঠছে। 

Optical Illusion: একটি অতি সাধারণ ছবি। কিন্তু সেটি ঘিরেই যাবতীয় সমস্যার সূত্রপাত। ছবিটি এমনই যে, সেটি দেখে ঠিক-ভুল বিচার করতে পারছেন না কেউই। বিষয়টি একটু খোলসা করে বলা যাক।

সাদাকালো একটি ছবি। সিঁড়িতে একটি বিড়াল। এই পর্যন্ত সব ঠিকঠাক ছিল। কিন্তু বিড়ালটি সিঁড়ি বেয়ে উঠছে নাকি নামছে? কিংবা ঘুরিয়ে বললে, যিনি ছবিটি তুলেছেন, তিনি সিঁড়ির উপরের দিকে রয়েছেন, নাকি নিচে? সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এমনই একটি ছবি ভাইরাল হয়েছে। সেই ছবি দেখে কোনওভাবে বোঝার উপায় নেই বিড়ালটি উঠছে নাকি নামছে। 

অপটিক্যাল ইলিউশন
অনেকেই বলছেন, এই ছবিটি এক ধরনের অপটিক্যাল ইলিউশন। এই জাতীয় ছবিতে অনেক সময়ে প্রথমে দেখে যেটি মনে হয়, পরে সেটি না-ও মনে হতে পারে। অর্থাত্, সহজ বাংলায় বললে দৃষ্টিভ্রম। 

আরও পড়ুন

একটি ছবিরই যে একাধিক মানে থাকতে পারে, তার প্রমাণ এই জাতীয় ছবিগুলি। বিড়ালের ছবিটিও তার ব্যাতিক্রম নয়। ভাল করে দেখলেই বুঝবেন, ছবিটির দুইটি মানেই দাঁড়াতে পারে। প্রথমে হয় তো ভাবলেন বিড়ালটি নেমে আসছে। কিন্তু আরও একবার দেখলে মনে হবে বিড়ালটি আসলে উপর দিকে উঠছে। 

ছবির বিড়ালটির সামনের ডান পা নিচের দিকে। তাই দেখে অনেকে মনে করছেন যে বিড়ালটি সিঁড়ি বেয়ে নিচের দিকে নেমে আসছেন। কিন্তু অনেকে পাল্টা যুক্তিও দিচ্ছেন। তাঁদেরমতে, আসলে পাটি উপরের দিকে তুলেছে বিড়ালটি। সেই কারণে বাস্তবে উপরের দিকে উঠছে বিড়ালটি। 

ছবিটি অবশ্য নতুন নয়। ২০১৫ সালে সোশ্যাল মিডিয়ায় ছবিটি ভাইরাল হয়েছিল। অনেকেই এই ছবি দেখে বিভ্রান্ত হচ্ছেন। আসল সত্যিটা কেউ-ই বুঝতে পারছেন না। এখনও পর্যন্ত এর যুক্তিযত জবাব দিতে পারেননি কেউ। 

অবশ্য সিঁড়ির পাশে দেওয়ালের সঙ্গে যুক্ত অংশ দেখে অনেকে দাবি করছেন, আসলে বিড়ালটি সিঁড়ি দিয়ে নিচের দিকে নেমে আসছে। কিন্তু সেক্ষেত্রে এই 'অ্যাঙ্গেল' থেকে কীভাবে ছবি উঠল? পাল্টা প্রশ্ন করছেন নেটিজেনরা। 

Advertisement

অনেকে আবার বেশ বুদ্ধিসহ জবাবও দিচ্ছেন। তাঁরা বলছেন, বিড়ালের বাম পা সিঁড়ির উপরে রাখা রয়েছে।  ফলে সে আসলে উপরের দিকেই আরোহন করছে। 

অনেকে আবার এক ধাপ এগিয়ে বলছেন, বিড়ালটি একইসঙ্গে উপর এবং নিচের দিকে যাচ্ছে। তবে এর সঠিক উত্তর কেউ দিতে পারেননি। আপনার কী মনে হয়?
 

Advertisement