scorecardresearch
 

Optical Illusion: ছবিতে প্রথমে কী দেখলেন? তার থেকেই বোঝা যাবে স্বভাব-ব্যক্তিত্ব

Optical Illusion Personality Test: এই ছবির নাম 'ভিশন ইন দ্য মাউন্টেনস'। ২০১২ সালে ইউক্রেনের শিল্পী ওলেগ শুপলিয়াক এটি এঁকেছিলেন। ছবিতে, একটি পার্বত্য এলাকা রয়েছে। তার মাধ্যমেই বিভিন্ন লুকানো চরিত্র ফুটে উঠেছে। কালো আলখাল্লা পরা এক ব্যক্তি, জ্যাকেট পরিহিত এক ব্যক্তি, মোনালিসার মুখ, একজন দাড়ি থাকা ব্যক্তি এবং পাথরের উপর বসা এক ব্যক্তি -এই সবই রয়েছে এই ছবির মধ্যে।

Advertisement
Optical Illusion Optical Illusion
হাইলাইটস
  • উপরের পেইন্টিংটি সাররিয়াল শিল্পের একটি দারুণ উদাহরণ বলা যেতে পারে। সাররিয়ালিজম শব্দটির অর্থ হল 'পরাবাস্তব'।
  • ছবির নাম 'ভিশন ইন দ্য মাউন্টেনস'। ২০১২ সালে ইউক্রেনের শিল্পী ওলেগ শুপলিয়াক এটি এঁকেছিলেন।
  • আপনি যদি দাড়িওয়ালা ব্যক্তিকে প্রথমে দেখে থাকেন, তার অর্থ, আত্মবিশ্বাসের অভাবের কারণে আপনার সম্পর্ক প্রভাবিত হতে পারে।

Optical Illusion Personality Test: একটি ছবিটি দেখছেন। একরকম মানে বের করছেন। কিন্তু সেই ছবিতেই লুকিয়ে অন্য কিছু। অর্থাত্, একই ছবির একাধিক মানে দাঁড়াতে পারে। আর তার মাধ্যমেই আপনার মনের লুকিয়ে থাকা দুর্বলতা প্রকাশ পেতে পারে। অপটিক্যাল ইলিউশনের এই ছবি থেকেই আপনার মনের ভাবনা বোঝা যায়।

উপরের পেইন্টিংটি সাররিয়াল শিল্পের একটি দারুণ উদাহরণ বলা যেতে পারে। সাররিয়ালিজম শব্দটির অর্থ হল 'পরাবাস্তব'। বিংশ শতাব্দীর শুরুতে এই ধরনের শিল্পের প্রচলন শুরু হয়। বিভিন্ন অব্যক্ত ধারণাকে বাস্তবের সঙ্গে মিশিয়ে তুলে ধরা হয় এই শিল্পে। শিল্পীর কল্পনার রাজ্য, অবচেতন এবং মনের ভাবনা ফুটে ওঠে এই ধরনের ছবিতে। অন্যদিকে যিনি এই ছবি দেখছেন, তিনি এই ছবি কীভাবে বিশ্লেষণ করছেন, সেটিও বেশি তাত্পর্যপূর্ণ। 

এই ছবির নাম 'ভিশন ইন দ্য মাউন্টেনস'। ২০১২ সালে ইউক্রেনের শিল্পী ওলেগ শুপলিয়াক এটি এঁকেছিলেন। ছবিতে, একটি পার্বত্য এলাকা রয়েছে। তার মাধ্যমেই বিভিন্ন লুকানো চরিত্র ফুটে উঠেছে। কালো আলখাল্লা পরা এক ব্যক্তি, জ্যাকেট পরিহিত এক ব্যক্তি, মোনালিসার মুখ, একজন দাড়ি থাকা ব্যক্তি এবং পাথরের উপর বসা এক ব্যক্তি -এই সবই রয়েছে এই ছবির মধ্যে।

আরও পড়ুন

আপনি যদি দাড়িওয়ালা ব্যক্তিকে প্রথমে দেখে থাকেন, তার অর্থ, আত্মবিশ্বাসের অভাবের কারণে আপনার সম্পর্ক প্রভাবিত হতে পারে। জ্যাকেট পরিহিত ব্যক্তিকে প্রথমে দেখা মানে, আপনার মনে কোনও অজানা সংঘর্ষের ভয় ঘোরাফেরা করছে। প্রথমে মোনালিসার মুখ দেখলে, তার অর্থ হল, আপনি জীবনের প্রতি রোমান্টিক দৃষ্টিভঙ্গি রয়েছে। আপনি সৌন্দর্যের প্রশংসা করেন। আবার সম্পর্কে সমস্যা এলে সেটি সমাধান করার বদলে স্রেফ এড়িয়ে যান।

যদি সবার প্রথমেই কালো আলখাল্লা পরিহিত ব্যক্তিকে দেখেন, তার অর্থ, আপনি খুব চট করে রেগে যান। 

Advertisement

খুব তীক্ষ্ণ দৃষ্টির অধিকারী যাঁরা তাঁরা পাথরের উপর বসে থাকা ব্যক্তিকে দেখতে পাবেন। এঁদের মধ্যে একাকীত্বকে ভালবাসার প্রবণতা থাকতে পারে।

আপনি এই ছবিতে সবার আগে কী দেখলেন?
 

Advertisement