scorecardresearch
 
 

বন্দুক নিয়ে ভারতীয়দের খুনের হুমকি, টি শার্ট বিক্রিতে চিনের হাতিয়ার ভারত বিদ্বেষ

চিনের একটি  গারমেন্ট কোম্পানি তাদের টি-শার্ট বিক্রির পন্থা হিসেবে ভারতের বিরুদ্ধে বিদ্বেষ বিক্রি করতে শুরু করেছে ভারতের লোকেদের খুন করার হুমকি দিয়ে ছাপিয়ে বিক্রির কৌশল নিয়েছে।

এই লেখা নিয়েই বিতর্ক এই লেখা নিয়েই বিতর্ক
হাইলাইটস
  • চিনা টি শার্টে ভারতীয়দের খুনের হুমকি
  • ক্ষোভে ফুঁসছে নেট দুনিয়া
  • ক্ষমা চেয়ে শার্ট উঠিয়ে নেওয়ার প্রতিশ্রুতি সংস্থার

চিন ভারতের সম্পর্ক গত কয়েক বছর ধরেই ঠাণ্ডা ঘরে। কখনও ভারতীয়রা চিনের বিরুদ্ধে তোপ দাগেন, তো কখনো চিন সেনাবাহিনী নিয়ে ভারতের সীমান্তে ঢুকে দখলদারির চেষ্টা করছে। দুপক্ষের টানা-পোড়েনে একটা ঠান্ডা লড়াই চলছে সব সময়। প্রকাশ্যে কূটনৈতিক সম্পর্কের কথা বললেও ভিতরে ভিতরে চিন-ভারতের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব নেওয়ার চেষ্টা করে চলেছে প্রতিনিয়ত।

ভারত বিদ্বেষ বিক্রি করছে চিনা সংস্থা

ভারত-চিন সীমান্তে বিভিন্ন জায়গায় শক্তি বাড়িয়েছে। ভারতে বিভিন্ন সময় বিভিন্ন চিনা সংস্থার উপর প্রতিবন্ধকতা জারি করার দাবি উঠেছে। যদিও বৃহত্তম বাণিজ্যিক স্বার্থে এখনও তা করা হয়নি। তবে এরই মধ্যে চিনের একটি  গারমেন্ট কোম্পানি তাদের টি-শার্ট বিক্রির পন্থা হিসেবে ভারতের বিরুদ্ধে বিদ্বেষ বিক্রি করতে শুরু করেছে ভারতের লোকেদের খুন করার হুমকি দিয়ে ছাপিয়ে বিক্রির কৌশল নিয়েছে।

ভারতীয়দের খুনের হুমকি টি শার্টে

চিনে একটি কোম্পানির টি শার্টে একটি ছবি ছাপা হয়েছে, যা এক সোসাল মিডিয়া ইউজার শেয়ার করেছেন তাতে লেখা হয়েছে "গোটা পৃথিবী ভারতীয়তে ভরে রয়েছে। আমি বন্দুক নিয়ে তাদের টুকরো টুকরো করে দেবো।" ইংরেজিতে লেখা এই শব্দ ছাপানো টি-শার্ট চিনে বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে।

শেষমেষ ক্ষমা চেয়ে নিতে হয় সংস্থাকে

চিনা ব্র্যান্ডের এই টি শার্টের ছবি এক মিডিয়া ইউজার শেয়ার করেছেন, যা থেকে এটি ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনরা গার্মেন্ট কোম্পানির এই বিতর্কিত মন্তব্য যুক্ত টি-শার্ট এবং উত্তেজনাপূর্ণ স্লোগান লেখার বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ ব্যক্ত করেছেন। শুধু তাই নয় ওই চিনা কোম্পানিকে শেষমেষ পরিস্থিতি সামাল দিতে ক্ষমা চাইতে বাধ্য হতে হয়েছে। তাঁরা ভবিষ্যতে দেন ভবিষ্যতে তারা তাদের টিশার্টে ব্যবহার করার শব্দ নিয়ে সতর্ক থাকবেন

এ ছাড়াও বাচ্চাদের টি শার্টে আপত্তিকর শব্দ নিয়ে ক্ষোভ

আসলেই কোম্পানি বাচ্চাদের টি-শার্ট-এ 'ওয়েলকাম টু হেল' এবং 'লেট মি লাভ ইউ' এর মত ইংরেজি শব্দ এবং ছবি ব্যবহার করে। যাতে এক মহিলা গ্রাহক আপত্তি জানিয়েছিল। একটি চিনা মা সাদা টি-শার্ট-এর ছবি প্রকাশ করেন। যার মধ্যে কালো রং দিয়ে ছবি এবং কিছু শব্দ লেখা ছিল। যেটা বাচ্চাদের ঠাকুরদা ঠাকুরমা কিনেছিল।  তাঁরা ইংরেজি জানেন না। শব্দ ব্যবহারের ক্ষেত্রে অনেকগুলি বিষয় মাথায় রাখা উচিত বলে তাঁরা দাবি করেন।