scorecardresearch
 

Siddharth Chatterjee Yoga: সাব-জিরো তাপমাত্রায় যোগব্যায়াম, বাঙালি সন্তানের কীর্তিতে আলোড়ন চিনে

চিনে রাষ্ট্র সংঘের প্রধান সিদ্ধার্থ চট্টোপাধ্যায় এই সময়ে চিনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভাইরাল হওয়ার কারণ হল তিনি সাব-জিরো তাপমাত্রায় ব্যায়াম করেছেন। চট্টোপাধ্যায় বলেছেন যে ব্যায়াম এত কম তাপমাত্রায় শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

Advertisement
বাঙালি সন্তানের কীর্তিতে আলোড়ন চিনে বাঙালি সন্তানের কীর্তিতে আলোড়ন চিনে

আমাদের দেশে মানুষ নিজেকে সুস্থ রাখতে প্রাচীনকাল থেকেই যোগব্যায়ামের সাহায্য নিয়ে আসছে। যোগব্যায়াম শুধুমাত্র আমাদের শরীরের পেশীগুলির জন্য ভাল ব্যায়াম নয়, এটি আমাদের মনকে শান্ত রাখতেও সাহায্য করে। যোগব্যায়ামের উপকারিতা নিয়ে প্রতিদিন অনেক খবর বের হলেও, চিনে যোগের মাধ্যমে এমন কীর্তি ঘটিয়েছেন রাষ্ট্রসংঘের এক ভারতীয় কূটনীতিক, যার জেরে তিনি শিরোনামে এসেছেন।

সাব-জিরো তাপমাত্রায় ব্যায়াম করা সম্ভব করে তোলে
আসলে, চিনে রাষ্ট্রসংঘের প্রধান সিদ্ধার্থ চট্টোপাধ্যায় আজকাল চিনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভাইরাল হওয়ার কারণ হল তিনি সাব-জিরো তাপমাত্রায় ব্যায়াম করেছেন এবং অনেক কঠিন যোগ ব্যায়ামও করেছেন। চট্টোপাধ্যায় বলেছেন যে ব্যায়াম এত কম তাপমাত্রায় শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

 

আরও পড়ুন

গভীর  শ্বাসের যোগব্যায়ামের  উপর ডকুমেন্টারি
চিনের রাষ্ট্রসংঘের আবাসিক সমন্বয়কারী সিদ্ধার্থ চট্টোপাধ্যায় সম্প্রতি গভীর শ্বাস-প্রশ্বাসের যোগব্যায়ামের উপকারিতা নিয়ে একটি ডকুমেন্টারি প্রকাশ করেছেন, যেখানে তিনি বলেছিলেন যে এটি করোনার মতো ভাইরাস থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

সুস্বাস্থ্যের জন্য শ্বাস-প্রশ্বাস
সিদ্ধার্থ চট্টোপাধর সাড়ে চার মিনিটের ডকুমেন্টারিটির নাম 'ব্রেথিং ফর গুড হেলথ'। ডকুমেন্টারি শুরু হয় 'ওঁম' ধ্বনি দিয়ে। ভিডিওতে দেখা যাচ্ছে, বেজিংয়ের ঠান্ডা আবহাওয়ায় হিমায়িত লেকের পাতলা বিছানায় শার্টবিহীন বসে আছেন সিদ্ধার্থ।

চিনে তুষারে যোগাসনের ভিডিও ভাইরাল
এর পরে, সিদ্ধার্থ তার পেট ভিতরে এবং বাইরে করার পরে গভীর শ্বাসের ব্যায়াম করেন। পেট মন্থন করার পরে, সিদ্ধার্থ শীর্ষাসনের কঠোর অনুশীলন করেন। সিদ্ধার্থ চট্টোপাধ্যায়ের তুষারে যোগাসনের ভিডিও চিনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

এই পৃথিবীতে আসার পর আমরা প্রথম যে কাজটি করি তা হল শ্বাস নেওয়া
"যখন আমরা এই পৃথিবীতে আসি, তখন আমরা প্রথম যে কাজটি করি তা হল শ্বাস নেওয়া এবং যখন আমরা এই পৃথিবী ছেড়ে চলে যাই, তখন শেষ কাজটি হল শ্বাস নেওয়া বন্ধ করা," সিদ্ধার্থ ব্যায়াম করার সময় তার তথ্যচিত্রে বলেছেন।

Advertisement

যোগব্যায়াম দ্বারা পরাজিত রোগ
৬০  বছর বয়সী সিদ্ধার্থ চট্টোপাধ্যায় বলেছেন যে তিনি যখন ২০২০ সালে চিনে রাষ্ট্রসংঘের প্রধান কূটনীতিক হিসাবে নিযুক্ত হন, তখন তিনি হাই কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং উচ্চ হৃদস্পন্দনের সঙ্গে  প্রাক-ডায়াবেটিসের স্থূলতার শিকার ছিলেন। কষ্ট পাচ্ছিলেন।

যোগব্যায়ামের মাধ্যমে ২৫ কেজি ওজন কমিয়েছেন
তিনি জানান, দ্রুত শ্বাস-প্রশ্বাস, উপোস এবং ঠান্ডায় থাকার কারণে স্বাভাবিক রক্তচাপসহ সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন তিনি। তিনি যোগব্যায়ামের মাধ্যমে ২৫ কিলোগ্রাম ওজন কমান, যা তাকে শারীরিক এবং মানসিক ভারসাম্য অর্জনে সহায়তা করেছিল।

Advertisement