scorecardresearch
 

Water Could Flow on Mars: মঙ্গলে 'নদী'-সৃষ্টি প্রাণেরও? নতুন ছবিতে আশা বিজ্ঞানীদের

Water Could Flow Again on Mars: লাল গ্রহের অনেক বৈশিষ্ট্য সেখানে এককালে জলের প্রবাহের ইঙ্গিত দিয়েছে বিজ্ঞানীদের৷ সাম্প্রতিক ছবি দেখে বিজ্ঞানীদের দাবি, ভবিষ্যতে মঙ্গলে আবারও জল প্রবাহিত হতে পারে। ফলে প্রাণের সৃষ্টি হতে পারে।

Advertisement
মঙ্গলে ফের বইবে জলের ধারা-সৃষ্টি হবে প্রাণের; নতুন ছবি দেখে আশা বিজ্ঞানীদের। মঙ্গলে ফের বইবে জলের ধারা-সৃষ্টি হবে প্রাণের; নতুন ছবি দেখে আশা বিজ্ঞানীদের।
হাইলাইটস
  • লাল গ্রহের অনেক বৈশিষ্ট্য সেখানে এককালে জলের প্রবাহের ইঙ্গিত দিয়েছে বিজ্ঞানীদের৷
  • সাম্প্রতিক ছবি দেখে বিজ্ঞানীদের দাবি, ভবিষ্যতে মঙ্গলে আবারও জল প্রবাহিত হতে পারে।
  • ফলে প্রাণের সৃষ্টি হতে পারে।

Water Could Flow Again on Mars: মঙ্গল গ্রহে উপকূলের মতো চ্যানেলগুলি দেখতে অনেকটা অ্যান্টার্কটিকার জলস্রোতের মতো দেখায় যা হিমবাহ গলার কারণে সৃষ্ট হয়। লাল গ্রহের অনেক বৈশিষ্ট্য সেখানে এককালে জলের প্রবাহের ইঙ্গিত দিয়েছে বিজ্ঞানীদের৷ সাম্প্রতিক ছবি দেখে বিজ্ঞানীদের দাবি, ভবিষ্যতে মঙ্গলে আবারও জল প্রবাহিত হতে পারে। ফলে প্রাণের সৃষ্টি হতে পারে।

প্রশ্ন হল, মঙ্গলে এই ড্রেনগুলি (তরলের ধারা প্রবাহের চিহ্ন) কীভাবে তৈরি হল? আসলে এগুলি কার্বন ডাই অক্সাইডের বরফ গলে তৈরি হয়েছিল। এই ধরনের তত্ত্ব আগে দেওয়া হয়েছিল। কিন্তু এখন নতুন এক গবেষণায় দেখা গেছে যে, পরিস্থিতি ঠিক থাকলে তরল জলের প্রবাহের ফলেও এই ড্রেনগুলি তৈরি হতে পারে। এই ড্রেনগুলি (তরলের ধারা প্রবাহের চিহ্ন) অবশ্যই কমপক্ষে ৬.৩০ লক্ষ বছর আগে তৈরি হয়েছিল।

বিজ্ঞানীদের অনুমান, সম্ভবত ভূতাত্ত্বিক সময়কাল ৬,৩০,০০০ বছর আগে মঙ্গলে কার্বন ডাই অক্সাইডের বরফ গলে তরলের ধারা প্রবাহিত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের একটি দল তাদের নতুন গবেষণায় দাবি করেছেন যে, সঠিক পরিস্থিতিতে তরল (জল) সত্যিই মঙ্গল গ্রহে ফের প্রবাহিত হতে পারে। 

আরও পড়ুন

মূল বিষয় হল মঙ্গল গ্রহের অক্ষের হেলে থাকা। যখন মঙ্গল ৩৫ ডিগ্রি কাত হলে হেলে থাকে, তখন এই গ্রহের তাপমাত্রা এবং সঞ্চালনের নতুন অনুকরণ দেখা যায়। বায়ুমণ্ডলের ঘনত্বের কারণে গ্রহের পৃষ্ঠটি হিমাঙ্কের উপরে থাকে এবং সংক্ষিপ্তভাবে উত্তপ্ত হয়। মঙ্গলে এখনও যে পরিমাণ বরফ রয়েছে তার কিছুটা গলানোর জন্য এই তাপমাত্রাই যথেষ্ট হবে।

ব্রাউন ইউনিভার্সিটির গ্রহ বিজ্ঞানী জিম হেড বলেছেন, "আমরা আমাদের অনেক গবেষণা থেকে জেনেছি যে, মঙ্গল গ্রহের ইতিহাসের প্রথম দিকে, সেখানে উপত্যকা এবং হ্রদে জল ছিল। কিন্তু প্রায় ৩ কোটি বছর আগে, সেই সমস্ত তরল হারিয়ে গিয়েছিল এবং মঙ্গল অতি শুষ্ক গ্রহে পরিণত হয়েছিল যাকে আমরা বলি হাইপার-ড্রাই বা মেরু মরুভূমি।"

Advertisement

তেমনই একটি দ্বৈত গলি গঠনের দৃশ্যকল্প, যেখানে বরফ গলে তৈরি চ্যানেলগুলি পরবর্তীতে CO2 তুষারের বাষ্পের দ্বারা আরও ক্ষয়প্রাপ্ত হয়েছে। এই অবস্থানগুলিতে সম্ভবত এখনও পৃষ্ঠের নীচে আটকে থাকা বরফ মজুদ রয়েছে এবং অতীতে উল্লেখযোগ্যভাবে সেখানে আরও বেশি CO2 বরফ ছিল।

বিজ্ঞানীদের অনুমান, প্রবাহিত জলের এই ক্ষয় CO2 সম্পর্কিত ক্ষয়ের চেয়ে মঙ্গলের বর্তমান ল্যান্ডস্কেপের বৈশিষ্ট্যগুলির সঙ্গে অনেকটাই এক। পৃথিবীতে এমন কোনও সমতুল্য পরিবেশ নেই যা নিয়ে গবেষণা করা যেতে পারে। হাই-রেজোলিউশন স্যাটেলাইট ইমেজের মাধ্যমে সাম্প্রতিক কালে মঙ্গলেও এই ধরনের কার্যকলাপ লক্ষ্য করা গেছে।

মঙ্গলের সম্প্রতি দেখা তরল স্রোতের ছাপ তার উচ্চতা ও বন্টনকে ব্যাখ্যা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই তরল ধারা CO2 হতে পারে না। এর মানে হল যে, মঙ্গল গ্রহে কোটি কোটি বছর ধরে যথেষ্ট পরিমাণে তরল জল তৈরি করতে সক্ষম হয়েছে, যা মঙ্গল গ্রহের ভূতাত্ত্বিক ইতিহাসে খুব সাম্প্রতিক বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

Advertisement