scorecardresearch
 

World's Shortest Man: ইনিই বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মানুষ, উচ্চতা আর ওজন কত জানেন?

বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষের (World's Shortest Man) খেতাব পেয়েছেন ২০ বছর বয়সি এক ব্যক্তি। আফসিন ইসমাইল গাদেরজাদেহ (Afshin Esmaeil Ghaderzadeh) বিশ্বের সবচেয়ে বেঁটে ব্যক্তি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness World Records) নাম লিখিয়েছেন।

Advertisement
ইনিই বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ ইনিই বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ
হাইলাইটস
  • আফশিনের উচ্চতা ২ ফুট ১ ইঞ্চি
  • ওজন সাড়ে ৬ কেজি

বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষের (World's Shortest Man) খেতাব পেয়েছেন ২০ বছর বয়সি এক ব্যক্তি। আফসিন ইসমাইল গাদেরজাদেহ (Afshin Esmaeil Ghaderzadeh) বিশ্বের সবচেয়ে বেঁটে ব্যক্তি হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness World Records) নাম লিখিয়েছেন। ইরানের (Iran) নাগরিক আফশিনের উচ্চতা ২ ফুট ১ ইঞ্চি এবং ওজন সাড়ে ৬ কেজি। আফশিনের শরীর এতটাই দুর্বল যে তিনি মোবাইলের মতো হালকা জিনিসও ব্যবহার করতে পারেন না।

জন্মের সময় আফশিনের ওজন ছিল ৭০০ গ্রাম। তিনি ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বুখান কাউন্টির বাসিন্দা। তাঁর উচ্চতা ২ ফুট ১ ইঞ্চি (৬৫.২৪ সেমি)। আফশিন জানিয়েছেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তাঁর নাম আসার পর আশা করা যায় মানুষ তাঁকে চিনবেন ও সাহায্যও করতে পারবেন। আফশিন জানান, তিনি আশাবাদী তাঁর সব স্বপ্ন পূরণ করতে পারবেন।

আরও পড়ুন:Mother Daughter Relation: ৫০ বছর বয়স্ক মায়ের বিয়ে দিলেন দেবারতী, বাঙালি তরুণীর নজির

আফশিনের বাবা ইসমাইল গাদেরজাদেহ জানান, শারীরিক দুর্বলতার কারণে তাঁর ছেলে লেখাপড়া করতে পারে না। তবে সে মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ। তিন বছরের শিশুর পোশাক পরা আফশিন সম্প্রতি নিজের নাম লিখতে শিখেছেন। আফশিন জানান, তাঁর মাপের জামাকাপড় পাওয়া যাচ্ছে না। এই কারণেই তিনি তিন বছরের বাচ্চাদের পোশাক পরেন। একইসঙ্গে আফশিন জানান যে তিনি দুবাইয়ের বুর্জ খলিফা ভবনের মাথায় বেড়াতে যেতে চান।

Advertisement

আফশিন কার্টুন দেখতে পছন্দ করেন। বেশিরভাগ সময় কার্টুন দেখেই কাটান। তাঁর প্রিয় কার্টুন টম অ্যান্ড জেরি। সম্প্রতি তিনি ইনস্টাগ্রামে @mohamadghaderzadeh_official অ্যাকাউন্টও তৈরি করেছেন। আফশিন ও তাঁর পরিবারের সঙ্গে দেখা করেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এডিটর-ইন-চিফ ক্রেইগ গ্লেন্ড।

Advertisement