scorecardresearch
 

World's Tallest Woman: 'দ্য গ্রেট খালি'-র চেয়েও লম্বা, এই রোগেই ২৫ বছর বয়সে এত লম্বা হলেন মহিলা

World's Tallest Woman: লম্বা হওয়ার জন্য অনেকে অনেক কসরত করেন। এক্সারসাইজ করেন।বিভিন্ন রকম ডায়েট, ফুড সাপ্লিমেন্ট গ্রহণ করতে থাকেন উচ্চতা বাড়ানোর জন্য। আবার অনেকে আছে যারা বেশি লম্বা হন, তাদের আবার সেই উচ্চতা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। তুর্কির বাসিন্দা রুমেসা গেলগি এতটাই লম্বা হয়ে গিয়েছেন কোনও রকম কসরত ছাড়াই যিনি গিনেস ওয়ার্ড রেকর্ডে নাম তো উঠেইছে। তবে তা তার বিড়ম্বনার কারণ। কীভাবে এত লম্বা হলেন আসুন জেনে নিই...

Advertisement
'দ্য গ্রেট খালি'-র থেকেও লম্বা, এই রোগেই ২৫ বছর বয়সে এত লম্বা হলেন মহিলা 'দ্য গ্রেট খালি'-র থেকেও লম্বা, এই রোগেই ২৫ বছর বয়সে এত লম্বা হলেন মহিলা
হাইলাইটস
  • দ্য গ্রেট খালি'-র থেকেও লম্বা
  • ২৫ বছর বয়সে এত লম্বা হলেন মহিলা
  • জেনেটিক ডিসঅর্ডারের কারণে এমন হয়েছে

World's Tallest Woman: লম্বা হতে কে না চায়? সবাই চায় ভাল উচ্চতা। লম্বা হওয়ার জন্য অনেকে অনেক কসরত করেন। এক্সারসাইজ করেন।বিভিন্ন রকম ডায়েট, ফুড সাপ্লিমেন্ট গ্রহণ করতে থাকেন উচ্চতা বাড়ানোর জন্য। আবার অনেকে আছে যারা বেশি লম্বা হন, তাদের আবার সেই উচ্চতা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। এমনটা চলতেই থাকে। আমরা আজকে যার কথা বলছি, তিনি এতটাই লম্বা যে। ভারতীয় পালোয়ান দিলীপ সিং রানা ওরফে দ্য গ্রেট খালির চেয়েও বেশি লম্বা। তিনি কোনও পুরুষ নন। তিনি এক মহিলা। তার এই উচ্চতার কারণে তাকে বহুবার বিড়ম্বনায় পড়তে হয়েছে। কিন্তু লম্বা উচ্চতার কারণে তিনি এখন গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম শামিল করে নিয়েছেন। এই যুবতীর জেনেটিক ডিসঅর্ডার রয়েছে। যে কারণে তার উচ্চতা বাড়তে বাড়তে পাহাড় প্রমাণ হয়ে গিয়েছে।

পৃথিবীর সবচেয়ে লম্বা মহিলা নাম রুমেসা গেলগি (Rumeysa Gelgi)। তার বয়স ২৫ বছর। তিনি তুর্কির (Turkey) বাসিন্দা এবং তার উচ্চতা ৭ ফিট ৭ ইঞ্চি। যেখানে দিলীপ সিং ওরফে দ্যা গ্রেট খলিলের উচ্চতা ৭ ফিট ১ ইঞ্চি। তাঁর দখলে তিনটি ওয়ার্ল্ড রেকর্ড রয়েছে। (Guinness Book Of World Record) যার মধ্যে সবচেয়ে লম্বা জীবিত কিশোরী, ৪ ফুট ৪ ইঞ্চি জীবিত মহিলার আঙ্গুল,  জীবিত মহিলাদের মধ্যে সবচেয়ে লম্বা পিঠ (২৩.৫৮ ইঞ্চি)-র ওয়ার্ল্ড রেকর্ড রয়েছে। এর পাশাপাশি রুমেসার সবচেয়ে লম্বা হাতের থাবার রেকর্ড রয়েছে। তার ডান হাত ৯.৮১ ইঞ্চি এবং বাঁ হাত ৯.৫৫ ইঞ্চি।

Advertisement

হুইল চেয়ারে থাকেন রুমেসা

এতটা লম্বা হওয়ার কারণে তার চলাফেরার সমস্যা তৈরি হয়। রুমেসা চলার জন্য হুইলচেয়ার ব্যবহার করেন। তাঁকে ধীরে ধীরে খাওয়া-দাওয়া করতে হয়। না হলে গলায় খাবার আটকে যায় এর সঙ্গে তার নিঃশ্বাস নিতে এবং দাঁড়িয়ে থাকতে সমস্যা তৈরি হয়।

জেনেটিক ডিজঅর্ডার উইভার সিনড্রোম

জেনেটিক ডিজঅর্ডার উইভার সিনড্রোম (Weaver syndrome) একটি দুর্লভ বংশানুক্রমিক রোগের পরিস্থিতি। যাতে হাড় লম্বা হতে থাকে এবং খুব দ্রুত বাড়ে। উইভারওয়ালা লোক সাধারণভাবে খুব লম্বা হন এবং তাঁদের চেহারার পেশিগুলি বড় হতে থাকে। মাথা চওড়া হয়, হাত পা সমস্ত কিছুই লম্বা লম্বা হতে থাকে। তাদের চিন্তা-ভাবনা এবং মস্তিষ্ক প্রক্ষালনের ক্ষমতা কমতে থাকে। যদিও এর কোনও চিকিৎসা নেই। কিন্তু এই পরিস্থিতিতে লোক সুস্থ জীবন যাপন করতে পারে।

এই ডিসঅর্ডার তখন হয় যখন জিন মিউটেড হয়ে যায়। উইভার সিনড্রোম শামিল জিন PZH2 জিন যখন মিউটেশন হয়, তখন হাড়ে গ্রোথ খুব দ্রুত বাড়তে থাকে এবং ব্যক্তি সাধারণ মানুষের চেয়ে অনেক বেশি লম্বা হয়ে যায়। এই জিন পুরো শরীরে অন্য জিনকে প্রভাবিত করে অন্যান্য লক্ষণও দেখা যায়।

 

Advertisement