scorecardresearch
 

Xenobots World's First Living Robot : এই রোবট জন্ম দিতে পারে 'সন্তান'এর, অবিশ্বাস্য সাফল্য বিজ্ঞানীদের

Xenobots World's First Living Robot: তাঁরা জানাচ্ছেন, রোবট এখন প্রজননও করতে পারবে। 'জীবিত রোবট'এর নাম জেনোবটস (Xenobots)।

জেনোবটস জন্ম দিতে পারে, দাবি বিজ্ঞানীদের (প্রতীকী ছবি) জেনোবটস জন্ম দিতে পারে, দাবি বিজ্ঞানীদের (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এক অবিশ্বাস্য কাজ করেছেন বিজ্ঞানীরা
  • তাঁদের দাবি মানলে সে কথাই বলতে হয়
  • তাঁরা পৃথিবীর প্রথম 'জীবিত রোবট' তৈরি করে ফেলেছেন

Xenobots World's First Living Robot: এক অবিশ্বাস কাজ করেছেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি মানলে সে কথাই বলতে হয়। এই কাজ করেছেন আমেরিকার একদল বিজ্ঞানী। তাঁরা পৃথিবীর প্রথম 'জীবিত রোবট' (Living Robot) তৈরি করে ফেলেছেন।

তাঁরা জানাচ্ছেন, রোবট এখন প্রজননও করতে পারবে। 'জীবিত রোবট'এর নাম জেনোবটস (Xenobots)। বিজ্ঞানীরা আফ্রিকার ব্যাঙের স্টেম সেল নিয়ে দুনিয়ার প্রথম 'জীবিত, স্ব-উপচার' রোবোট বানিয়েছেন। জেনোবোটস (Xenobots)-কে প্রথমে ২০২০ সালে সবার সামনে আনা হয়েছিল। এর আকার খুবই ছোটো।

আরও পড়ুন: নোয়াখালি থেকে অসম, বিজয়ার বিষাদ লুকিয়ে বাংলার লোকগানে

তখন পরীক্ষা করে জানা গিয়েছিল সেটা ('জীবিত রোবট') চলাচল করতে পারে। এর পাশাপাশি তারা একসঙ্গে কাজ করতে পারে, নিজে থেকেই সেরে উঠতে পারে ( স্ব-উপচার)। আর কোনও রকম খাওয়াদাওয়া ছাড়াই এক সপ্তাহ বেঁচে থাকতে পারে।

বিজ্ঞানীরা কি দাবি করেছেন
এখন জিন বিজ্ঞানীরা জেনোবোটস (Xenobots)কে ভার্মট বিশ্ববিদ্যালয়, টাফস বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বায়াস ইন্সটিটিউট অফ বায়োলজিক্যাল ইন্সপায়ার্ড ইঞ্জিনিয়ারিংয়ে বড় করে তোলা হয়েছে।

আরও পড়ুন: মালামাল করে দেওয়া পেনি স্টক, এক বছরে ১ লক্ষ টাকা হয়েছে ৩০ গুণ! 

তাঁরা আরও দাবি করছেন, প্রাণী এবং গাছের থেকে আলাদা জৈবিক প্রজননের উপায় দেখতে পেয়েছেন। এই বিষয়টি বিজ্ঞানে এখনও পর্যন্ত জানা যে কোনও রূপের থেকে একেবারে আলাদা।

কী এই 'জীবিত রোবট'
আসলে জেনোবটস বায়োলজিক্যাল রোবটের আপডেটেড ভার্সন। গত বছর যার উদ্বোধন করা হয়। এই জীবন্ত রোবট (Living Robot)-কে বিজ্ঞানীরা ব্যাঙের কোষ থেকে তৈরি করেছেন। আকারে খুবই ছোট এই রোবট একসঙ্গে অনেক কাজ করতে পারে। 

আরও পড়ুন: করোনার ধাক্কা! বেসরকারি ছেড়ে দেশে বাড়ল সরকারি স্কুলে ভর্তির হার

আরও দাবি করা হয়েছে, বোরট কয়েকটি একক কোষ যুক্ত করে নিজের 'শরীর' বানাতে পারে। বিশেষজ্ঞদের দাবি, মানুষের মতো ব্য়াঙের কোষ একটা শরীর তৈরি করতে পারে। এটা একটা সিস্টেম রূপে কাজ করতে পারে। 

আরও পড়ুন: ঠান্ডা কড়া নেড়েছে, দার্জিলিং জমজমাট! মজেছেন পর্যটকেরা

জোনোবটস (Xenobots) বানানোর জন্য বিজ্ঞানীরা ব্যাঙের ভ্রূণ থেকে জীবিত স্টেম সেল নিয়েছেন। আর তারপর সেগুলিকে ইনকিউবেটরে রেখেছেন। কম্পিউটার সায়েন্স প্রোফেসর আর রোবোটিক্স যোশ বোগার্ড জানান, বেশিরভাগ মানুষের মনে হয়, রোবট ধাতু এবং সেরামিক দিয়ে তৈরি। তবে তা শুধু নয়। এই রোবট জেনেটিক রূপে ব্যাঙের অপরিবর্তিত কোষ দিয়ে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: COVID-ধাক্কা, প্রতি ৩ জনের মধ্যে একজনের ব্যক্তিগত জীবনে খারাপ প্রভাব