scorecardresearch
 
উত্তরবঙ্গ

ছাদেই ফুল-ফলের পার্ক, মালদার যুবকের বাগান থেকে মুগ্ধ নেটদুনিয়া

ছাদেই পার্ক
  • 1/8

বাড়ির ছাদেই আস্ত সৌন্দর্যের বাহার। ফুল থেকে ফল সবই আছে। পৃথিবীকে সবুজময় করার বার্তা নিয়ে নিজের বাড়ির ছাদে শতাধিক ফুল ও ফলের সমাহারে আস্ত একটি পার্ক তৈরি করে ফেলেছেন। মালদা মোথাবাড়ি থানার বাঙ্গিটোলা এলাকার কাশিমবাজারের সেন্টু খান।
       
 

ছাদেই পার্ক
  • 2/8

শীতের বিভিন্ন মরশুমি ফুল ফলের চাষ গোটা বাড়ির ছাদকে ঢেকে ফেলেছেন তিনি। নিজ বাড়ির ছাদেই গড়ে তুলেছে আস্ত ফুলের বাগান। বাঙ্গিটোলার কাশিমবাজারের সেন্টু খানের বাড়ি যেন আস্ত একটা পার্ক। শুধু ফুল নয় ফুল ফল ও সবজি চাষে নিজের বাড়ির ছাদে অভাবনীয় সাফল্য সেন্টু খানের।

ছাদেই পার্ক
  • 3/8

বাঙ্গিটোলার কাশিমবাজারের বাড়ি এই সেন্টু খানের। ছোট্ট থেকেই ফুল ফল ও বিভিন্ন গাছ লাগানোর নেশা সেন্টুর। বাবা ছিল রেলের কর্মী ছোটবেলা বাজারের টাকা বাঁচিয়ে ফুলের গাছ নিয়ে গিয়ে বাড়িতে লাগাতো। সেন্টু ছাদের বাগানে বর্তমানে শতাধিক ফল ও ফুল রয়েছে।

ছাদেই পার্ক
  • 4/8

আপেল, কমলা, চেরি, জামরুল, কুল, নাশপাতি, আতা থেকে বিভিন্ন ধরনের ফল চাষ করেছেন তার ছাদে। ফুলের ক্ষেত্রে গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধা থেকে বিভিন্ন ধরণের পাহাড়ি ফুল ও শোভা পাচ্ছে সেন্টুর বাড়ির ছাদে।

ছাদেই পার্ক
  • 5/8

আরে ফুলের বাগান দেখতে আশেপাশের বিভিন্ন গ্রাম থেকে লোক ছুটে আসছে সেন্টুর বাড়ি। ফুল ও গাছ পাগল হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য হয়ে উৎসাহ পায় সেন্টু। আর এই গ্রুপে রয়েছে জেলা তথা রাজ্যের বিভিন্ন ফুলপ্রেমী মানুষ। সেই গ্রুপে ফুলের ছবি পোস্ট সেন্টু মোটামুটি সোশ্যাল মিডিয়ায় ফেমাস হয়ে গেছেন ।

ছাদেই পার্ক
  • 6/8

সেন্টুর ইচ্ছা হটিকালচার থেকে সাহায্য পেলে সে এটাকে বাণিজ্য ভিত্তিক একটি রোজগারের জায়গা তৈরি করতে পারবে। মূলত সমাজকে জঞ্জালমুক্ত করে সৌন্দর্যময় করার উদ্দেশ্য ও বার্তা দিতেই তিনি তার এই ফুলের বাগান সাজিয়েছেন।

ছাদেই পার্ক
  • 7/8

কার্যত পরিবেশের ভারসাম্য হারিয়ে পৃথিবী ক্রমশ তার সুন্দরময়তা হারিয়ে ফেলছে। পৃথিবীর সৌন্দর্য বৃদ্ধি গোটা পৃথিবীতে সবুজময় করে তোলার বার্তা নিয়ে নিজের বাড়ির ছাদে শতাধিক ফুল ও ফলের সমাহারে আস্ত একটি পার্ক তৈরি করে ফেলেছেন বাঙ্গিটোলা এলাকার কাশিমবাজারের সেন্টু খান।

 

ছাদেই পার্ক
  • 8/8

সেন্টু খান জানান, ছোটবেলা থেকে আমার ফুল ও ফলের গাছ লাগানোর শখ। এ বছর সবচেয়ে বেশি গাছ লাগিয়েছি। আমার বাড়ির ছাদে শতাধিক রকমের ফল ও ফুল রয়েছে। রয়েছে বহু দুষ্প্রাপ্য ফুল ও ফলের গাছ।কার্যত পরিবেশের ভারসাম্য হারিয়ে পৃথিবী ক্রমশ তার সুন্দরময়তা হারিয়ে ফেলছে। পৃথিবীর সৌন্দর্য বৃদ্ধি গোটা পৃথিবীতে সবুজময় করে তোলার বার্তা নিয়ে আমি এই ফুল ফল চাষ করছি।

 
; ; ;