scorecardresearch
 
উত্তরবঙ্গ

স্ক্রাব টাইফাস-ডেঙ্গু-জাপানি এনসেফ্যালাইটিস! প্রমাদ গুনছে উত্তরবঙ্গ

আক্রান্ত শিশুরা
  • 1/7

করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কের মাঝেই এবার উত্তরবঙ্গ হানা দিল জাপানি এনসেফ্যালাইটিস ও স্ক্রাব টাইফাস। উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে ৬৫ জনের নমুনা পরীক্ষা করে ৭ জন ডেঙ্গু, ১ জন জাপানি এনসেফালাইটিস ও ৬ জন শিশু স্ক্রাব টাইফাসে আক্রান্ত।

আক্রান্ত শিশুরা
  • 2/7

বুধবার এ খবর জানিয়েছেন, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা। অন্যদিকে উত্তরবঙ্গ জুড়ে শিশুদের জ্বর ,সর্দি ও কাশিতে আক্রান্ত সংখ্যা বাড়ায় আতঙ্ক বাড়ছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আক্রান্ত শিশুরা
  • 3/7

করোনা আতঙ্ক এখনও পিছু ছাড়েনি দেশবাসীর। তবে বিশেষজ্ঞদের মতে আসতে পারে করোনার তৃতীয় ঢেউ। বলা হচ্ছে এই ঢেউয়ে বিশেষ করে শিশুরা আক্রান্ত হবে বেশি।

আক্রান্ত শিশুরা
  • 4/7

তবে এই আতঙ্কের মধ্যেই এবার উত্তরবঙ্গে স্ক্রাব টাইফাস ও জাপানি এনসেফ্যালাইটিসের হানা ঘুম করেছে শিশুদের মা-বাবাদের। গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের বেশ কিছু জেলার বহু শিশু জ্বরে আক্রান্ত হচ্ছে । প্রতিদিন  উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বহু শিশু ভর্তি ।

আক্রান্ত শিশুরা
  • 5/7

জানা গিয়েছে সম্প্রতি তাদের মধ্যে ৬৫ জনের নমুনা কলকাতায় স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষার জন্য পাঠানো হয়। এরপরই সেই নমুনার রিপোর্ট আসে আজ। মেডিকেল সূত্রে খবর জলপাইগুড়ির মোট ৪৯ জন শিশুর নমুনা পাঠানোর পর এই রিপোর্ট আসে। তবে আচমকাই নতুন করে উত্তরবঙ্গ জুড়ে শিশুদের এই ধরনের সংক্রমণে উদ্বিগ্ন বাড়ছে জেলা স্বাস্থ্য মহলে।

আক্রান্ত শিশুরা
  • 6/7

এদিন উত্তরবঙ্গ মেডিক্যাল অধ্যক্ষ ডাঃ ইন্দ্রজিৎ সাহা জানান, যাদের নমুনা পাঠানো হয়েছিল তাদের মধ্যে জলপাইগুড়ির ১ জন শিশুর জাপানি এনসেফালাইটিস, ১ জনের ডেঙ্গু ও অন্যদিকে দার্জিলিং জেলার ৬ জন শিশু স্ক্রাব টাইফাসে আক্রান্ত। ৬ জন শিশু ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে।

আক্রান্ত শিশুরা
  • 7/7

তবে নতুন করে এই ধরনের সংক্রমণ শিশুদের মধ্যে ছড়াতেই উত্তরবঙ্গ জুড়ে আতঙ্ক বাড়ছে। দার্জিলিং জলপাইগুড়ি নয় উত্তরবঙ্গের আরও বেশ কয়েকটি জেলাতে আচমকাই শিশুদের জ্বর সর্দি কাশির আতঙ্কে উত্তরবঙ্গ জুড়ে এখন করোনার পর এবার নতুন আতঙ্ক ডেঙ্গি ও স্ক্রাব টাইফাসের আতঙ্ক ঘুম উড়িয়েছে শিশুদের অভিভাবকদের।